৯ম/নবম শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান গার্হস্থ্য বিজ্ঞান (এসাইনমেন্ট-৩) | ২০২১ সালের ৯ম/নবম শ্রেণির (১৪তম) সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর


       
       

    ৯ম/নবম শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান গার্হস্থ্য বিজ্ঞান (এসাইনমেন্ট-৩)  


    খাবার ছাড়া আমাদের জীবনধারণ সম্ভব নয় । দৈনন্দিন কাজকর্ম ও চলাফেরা করার জন্য দরকার সবল , রােগমুক্ত ও সুস্থ শরীর । আর এই শরীর বজায় রাখতে খাবার প্রয়ােজন । খাবার শরীর গঠন , বৃদ্ধি সাধন এবং ক্ষয়পূরণ করার পাশাপশি তাপশক্তি ও কর্মক্ষমতা বাড়ায় । এছাড়া রােগমুক্ত রাখতে সহায়তা করে । অসুস্থ শরীরকে আরােগ্য হতেও সাহায্য করে । তবে খাবারে রয়েছে অনেক শ্রেনীবিভাগ । আর দেহকে সুস্থ রাখতে কোন খাবার কতটুকু শরীরের জন্য দরকার , সেটিও জানা অনেক গুরুত্বপূর্ণ ।


    আর্দশ খাবারের তালিকা ( Standard food list ) 

    1. প্রােটিন 

    2 , ফ্যাট 

    3. কার্বোহাইড্রেট  

    4. খনিজ 

    5. ভিটামিন 

    6. জল ।

    প্রোটিনের খাদ্য তালিকা ( Protein diet list ) 

    প্রােটিন হল উচ্চ ভর বিশিষ্ট নাইট্রোজেন যুক্ত জটিল যৌগ । এটি কার্বন , নাইট্রোজেন , অক্সিজেন , হাইড্রোজেন দিয়ে গঠিত । আযাদের শরীরের অস্থি , দেশি থেকে গুৰু করে নাক , চল দাঁত পর্যন্ত প্রোটিন দ্বারা গঠিত । 

    মস্তিষ্কের বিকাশ ঘটাতে প্রােটিন অপরিহার্য । প্রোটিনের প্রভাবে দেহের রোগ প্রতিরােধের ক্ষমতা কমে যায় । তাই আদর্শ খাবারের তালিকা প্রোটিনযুক্ত খাদ্য গ্রহণ করা প্রয়ােজন ।


    • ডিম : -প্রতিদিন একটি ডিম মস্তিষ্কের বিকাশ ঘটায় একটি ডিমে রয়েছে সাত থেকে আটি গ্রাম প্রোটিন । 

    ★পনির : - পনিরে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন । দুগ্ধজাত খাবারের মধ্যে পনির অন্যতম । পনিরে প্রোটিনের পাশাপাশি ক্যালসিয়াম ও ফসফরাস রয়েছে যা হাড় ও দাঁতকে মজবুত রাখে ।  

    ★মাছ ও মাংস : - গ্রোটিনযুক্ত খাবারের মধ্যে জনপ্রিয় খাবার মাছ ও মাংস । মাছ ও মাংসে রয়েছে ২০ থেকে ৩০ শতাংশ প্রোটিন । যা দেহের মাংসপেশি শক্তিশালী করে । 

    • দুধ: দুধ- বা দুগ্ধজাত খাবার দৈনিক প্রােটিনের চাহিদা মেটায় । এক কাপ দুধে রয়েছে প্রায় সাত থেকে আট গাম প্রোটিন ।

    ফ্যাট জাতীয় খাবর তালিকা ? Fat rich food list)

    প্রাটিনের মতো ফাটিও পুষ্টির একটি অপরিহার্য অংশ । ফ্যাটি হল শক্তির প্রধান উৎস । এক গ্রাম ফ্যাট নয় শতাংশ ক্যালোরি রয়েছে । যা কার্বোহাইড্রেট ও প্রােটিনর থেকেও বেশি । এটি অক্সিজেন , হাইড্রোজেন ও প্রােটিন দিয়ে গঠিত । যা স্বাস্থ্যে জন অত্যন্ত জরুরী । আদর্শ খাবারের তালিকা ফ্যাটি জাতীয় খাবার রাখা দরকার ।


    ★মাখন ও ঘি : - ফ্যাট জাতীয় খাবারের মধ্যে অন্যতম খাদ্য মাখন ও ঘি । মাখনে রয়েছে ওমেগা থ্রি ও ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিডও যা চুল , তুক ও হাড়ের পাশাপাশি মস্তিষ্ক সতেজ রাখে ।  

    ★বাদাম : - প্রতিদিন খাবারের তালিকায় আমন্ড বাদাম ফ্যাটের পাশাপাশি ভিটামিনও যােগায় । শতকরা ৮০ ভাগ ফ্যাট থাকে বাদামে যা দেহের পক্ষে উপকারি । 

    • খাসির মাংস : - দুধ , ডিমের পাশাপাশি খাসির মাংসও পুষ্টিগুণে পিছিয়ে নেই । প্রতি একশাে গ্রাম খাসির মাংসে ২-৩ গ্রাম চর্বি থাকে । 


    কার্বোহাইড্রেট খাদ্য তালিকা ( Carbohydrate food list ) 

    শর্করা বা কার্বোহাইড্রেট সুস্থ শরীরের অপরিহার্য অংশ । কার্বোহাইড্রেট জীবদেহে শক্তির প্রধান উৎস । এটি কার্বন , হাইড্রোজেন ও অক্সিজেন নিয়ে গঠিত । কার্বোহাইড্রেট যুক্ত খাবার এর মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার , পুষ্টি ও অ্যান্টি অক্সিজেন থাকে । শরীরে প্রােটিন ও ফ্যাটের পাশাপাশি কার্বোহাইড্রেট থাকা গুরুত্বপূর্ণ ।

    • সবুজ সবজি : - আদর্শ খাবারের তালিকায় সবজি প্রথমেই রাখা উচিত । সুস্থ থাকার চাবিকাঠি হল সবুজ সবজি । আলু , পেঁয়াজ , বিনস , ফুলকপি , বাঁধাকপি প্রভৃতি সবজি কার্বোহাইড্রেট যুক্ত যা শরীরের পক্ষে উপযুক্ত । প্রতি একশাে গ্রাম সবজিতে ১২-১৩ গ্রাম কার্বোহাইড্রেট রয়েছে । 

    • মাশরুম : - মাশকম কার্বোহাইড্রেট যুক্ত খাবার । মাশরুমে আট থেকে দশ শতাংশ কার্বোহাইড্রেট আছে । 
    • মিষ্টি- যদি ডায়াবেটিস না থাকে তাহলে নিঃসন্দেহে খনি তালিকায় মিষ্টি রাখতে পারেন । মিষ্টিতে ৬৫ গ্রাম কার্বোহাইড্রেট রয়েছে ।

    ভিটামিনের খাদ্য তালিকা ( Vitamin diet list ) 

    ভিটামিন জৈব পদার্থের একটি গােষ্ঠী । ভিটামিন শরীরের পুষ্টি যােগায় । শরীরের ব্রোগ প্রতিরোধে সক্ষম । ভিটামিনের অভাবে নান রকমের রােগের সৃষ্টি হতে পারে যেমন- চোখে কম শােনা কানে কম শোন , হার্টের রােগ ইত্যাদি ।

    ★পালং শাক : - পালং শাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি ও কে রয়েছে যা মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে । পালং শাক রােগ প্রতিরােধের ক্ষমতা রাখে । 
    • কমলালেবু : - কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে । যা ত্বকের জন্য খুব উপকার। 
    • গাজর : - গাজরে ২৮ গ্রাম ভিটামিন কে থাকে । এটি রােগ দূর করার পাশাপাশি নার্ভাস সিস্টেম শক্ত রাখে । প্রতিদিন এক গ্লাস গাজরের রস খেলে রােগ প্রতিরােধের ক্ষমতা বাড়ে । 

    • মিষ্টি আলু- ভিটামিন ই ফুসফুস ও দেহের টিস্যু গঠনের সাহায্য করে । মিষ্টি আলুতে রয়েছে ভিটামিন ই । তাই  আদর্শ খাবারের তালিকা এটি একটি সুষম খাদ্য। 

    এছাড়াও সবজি , মাছ , দুধ , লেবু , আপেল , ডিম , টমেটো ইত্যাদিতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে যা আদর্শ খাবারের তালিকায় গুরুত্বপূর্ণ ।



    ২০২১ সালের ৯ম/নবম শ্রেণির (১৪তম) সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর



    Tag: ৯ম/নবম শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান গার্হস্থ্য বিজ্ঞান (এসাইনমেন্ট-৩),  ২০২১ সালের ৯ম/নবম শ্রেণির (১৪তম) সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)