এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৭ম সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-২ (এসাইনমেন্ট ৪) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৭ম সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-২ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান


       
       

    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৭ম সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-২ (এসাইনমেন্ট ৪)  


    ১ স্ক্রীন প্রিন্টিং এর মূল উপকরণঃ 

    স্ক্রীন প্রিন্টিং - এর মূল উপকরণ হলাে : 

    ( ক ) স্ক্রীন ( Screen ) 

    ( খ ) টেবিল ( Table ) 

    ( গ ) স্কুইজি ( Squeeze )


    ( ক ) ক্রীন ( Screen ) :

    স্ক্রীন প্রিন্টিং - এর মূল উপকরণ হলাে স্ক্রীন । এ স্ক্রীন সাধারণত বিশেষভাবে তৈরি নাইলন , সিল্ক , ব্লেন্ডিং ক্লথ , কটন অর্গান্ডি , টেরিলিন , পলিস্টার ক্লথ এবং ফসফর ব্রোঞ্জ ( phosphor bronze ) ইত্যাদি ব্যবহার করা হয়ে থাকে , যাকে স্ক্রীন গজ ( screen gauze ) বলা হয় । ক্রীন গজের বয়নের ঘনত্ব ও টানাপড়েনের বর্গাকার ক্ষুদ্র ছিদ্রের প্রতি বর্গ ইঞ্চিতে সংখ্যা বা ম্যেসের উপর প্রিন্টিং - এর মান নির্ভর করে । সাধারণত কটন কাপড় প্রিন্টিং করার জন্য প্রতি ইঞ্চিতে ৮০ সুতা বিশিষ্ট ক্রীন ম্যেস ব্যবহৃত হয় ।


    ( খ ) টেবিল : প্রিন্টিং টেবিল স্ক্রীন প্রিন্টিং - এর একটি মূল উপকরণ । আমাদের দেশে এ প্রিন্টিং টেবিলগুলাে ইটের পাঁথুনি দিয়ে কাঠের ফ্রেমের উপর এজবেস্টর ( Asbestor ) সীট ব্যবহার করে তৈরি করা হয় । টেবিলের উপরিভাগ উলেন ফেল্ট ক্লথ বা কম্বল দ্বারা আবৃত থাকে এবং এটির উপর একটি গ্রে কাপড় আটকিয়ে রাখা হয় । টেবিল সাধারণত ৭৫ সেন্টিমিটার উচ্চতা বিশিষ্ট ১৫০ সেন্টিমিটার প্রস্থ এবং ৩০ থেকে ৬০ গজ লম্বা হয় । প্রিন্টেড কাপড়কে শুকানাের জন্য টেবিলের নিচে তাপের ব্যবস্থা ( Heating arrangcmcnt ) রাখা হয় , সেজন্য কিছুদূর পরপর গ্যাসের চুলা স্থাপন করা হয় । 


    ( গ ) স্কুইজি : স্কুইজি হলাে স্ক্রীন প্রিন্টিং - এর আর একটি অন্যতম উপকরণ । যার সাহায্যে প্রিন্টিং পেস্টকে স্ক্রীনের মধ্য দিয়ে কাপড়ে লাগিয়ে দেয়া হয় । কাপড়ের উপর ক্রীন ঠিকমতো বসিয়ে তাতে প্রিন্টিং পেস্ট ঢেলে স্কুইজি এর সাহায্যে ২-৩ বার আগে পিছে টানিয়ে স্ক্রীনের মধ্য দিয়ে পেস্টকে কাপড়ে স্থাপন করা হয় । এ স্কুইজি কাঠ বা রাবারের তৈরি হয় যার নিমাংশ একটি ধারালাে ধার থাকে , যা দ্বারা এর রং চেঁচে নিতে পারে । ক্রীনের সাইজের উপরই এ স্কুইজি এর সাইজ নির্ভর করে ।


    ২. হ্যান্ড স্ক্রীন প্রিন্টিং: 

    সাধারণত লম্বা আকৃতির শেডের ভিতর লম্বালম্বিভাবে প্রিন্টিং টেবিলগুলাে থাকে । যে কাপড়কে প্রিন্টিং করা হবে তাকে প্রিন্টিং টেবিলের উপর টান টান করে স্থাপন করে একে আঠা বা প্যারাফিন মােম দ্বারা টেবিলের সাথে আটকিয়ে দেয়া হয় । এরপর স্ক্রীনকে কাপড়ের উপরে স্থাপন করে এর উপর প্রিন্টিং পেস্ট দেয়া হয় । স্কুইজি উক্ত প্রিন্টিং পেস্টকে নিয়ে ২৩ বার সামনে পিছনে চলাচল করে স্ক্রীনের মধ্যে দিয়ে ডিজাইন অনুসারে কাপড়ের গায়ে লাগিয়ে দেয় । ফলে কাপড়ে স্ক্রীনে অঙ্কিত ডিজাইন পরিস্ফুটিত হয় । এরপর টেবিলের নিচে রক্ষিত তাপ ব্যবস্থার মাধ্যমে কানাে হয় । এতে দু'জন অপারেটর প্রয়ােজন হয় । এটি একটি ব্যাচ প্রসেস ( Batch process ) । এভাবে টেবিলে রক্ষিত কাপড় প্রিন্টিং শেষ হলে পুনরায় নতুন কাপড় প্রিন্টিং - এর জন্য সেট করা হয় ।


    ৩. অটোমেটিক রােটারি স্ক্রীন প্রিন্টিং : 

    ১৯৫৬ সালে পর্তুগালের প্রযুক্তিবিদ আলমারিভাে ব্যারােস লিসবণ ( Almarindo Baros Lisbon ) সর্বপ্রথম রােটারি ক্রীন বিষয়ে গবেষণা করেন । তিনি ফসফ ব্রোঞ্জ ( Phosphor bronze ) ধাতুর তৈরি সিলিন্ডার আকৃতির স্ক্রীনের সাহায্যে কাপড় প্রিন্টিং - এর কৌশল আবিষ্কার করেন । ফ্লাট বেড স্ক্রীনের উৎপাদন রােলার প্রিন্টিং - এর মতাে কন্টিনিউয়াস নয় বলে স্ক্রীনকে সিলিন্ডার আকৃতির করে কাপড় প্রিন্টিং করা হলে পদ্ধতিটি কন্টিনিউয়াস হয় । তবে এ পদ্ধতির মূল অসুবিধা হলাে স্কুইজির ব্যবহার । প্রথমত , উক্ত স্ক্রীনের অভ্যন্তরে বিভিন্ন দৃঢ়তার ( Hadrness ) রাবার ব্লেড ব্যবহার করে চাপ প্রয়ােগ করে রং পেস্টসমূহকে কাপড়ের উপর লাগিয়ে দেয়া । এ চাপ রােলার প্লেট বা বায়ুপ্রবাহ সম্বলিত থাকে । দ্বিতীয়ত , চৌম্বকীয় ব্যবস্থা সম্বলিত ধাতব রড স্থাপন , যা রং পেস্টকে সঠিক চাপে জীনের মধ্য দিয়ে কাপড়ে বসিয়ে দেয় । হল্যান্ডের প্রযুক্তিবিদ স্টক ( Stork ) ১৯৬৩ সালে প্রথম রােটারী ক্রীন প্রিন্টিং মেশিনের সাহায্যে বাণিজ্যিক উৎপাদনের সূচনা করেন । এ রো ক্রীন প্রিন্টিং মেশিনের সাহায্যে কন্টিনিউয়াসভাবে কাপড় প্রিন্টিং করা যায় ।


    [যদি সম্ভব হয় তাহলে চিত্রটা আকবেন ]। 



    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৭ম সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-২ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান



    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৭ম সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-২ (এসাইনমেন্ট ৪),  ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৭ম সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-২ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন