এইচএসসি (বিএম) এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১ (৭ম সপ্তাহ) এসাইনমেন্ট -৫ | ২০২১ সালের এইচএসসি (বিএম) ৭ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১


       
       

    এইচএসসি (বিএম) এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১ (৭ম সপ্তাহ) এসাইনমেন্ট -৫  


    অগ্রদত্ত নিয়মে খুচরা নগদান বইয়ের সুবিধাগুলাে বর্ণনা করা হলােঃ 

    বিশ্লেষণাত্মক বহুঘরা নগদান বই অগ্রদত্ত খুচরা বইয়ের মধ্যে কাঠামােগত কোন পার্থক্য নেই । তাই বিশ্লেষণাত্মক ও বহুঘরা নগদান বইয়ের যে সুবিধা রয়েছে অগ্রদত্ত খুচরা নগদান বইয়েরও ঐ সুবিধা রয়েছে । এই সুবিধা ছাড়াও অগ্রদত্ত নগদান বই হতে কিছু বিশেষ সুবিধা পাওয়া যায় । আর সেগুলাে হচ্ছে- 

    ১. সাধারণ সুবিধা এবং 

    ২. বিশেষ সুবিধা । 


    সাধারণ সুবিধা : 

    ক . সময়ের অপচয় হ্রাস : ছােট ক্যাশিয়ার খুচরা খরচের হিসাব রাখেন বলে বড় ক্যাশিয়ারের সময় অপচয় হয় না । 

    খ , শ্রম সংক্ষেপ : খুচরা খরচগুলাে লিপিবদ্ধের পর খতিয়ানে লিপিবদ্ধ করতে হয় না বলে শ্রম অপচয় রােধ হয় । 

    গ . গাণিতিক শুদ্ধতা যাচাই : প্রতিটি খুচরা খরচের যােগফলের সাথে মােট পরিমাণ গড় মিলিয়ে গাণিতিক নির্ভুলতা প্রমাণ করা হয় । 

    ঘ . খতিয়ানের কলেবর হ্রাস : ছােট ছােট খরচগুলাে সরাসরি খতিয়ানে না লিখে তার যােগফল স্থানান্তর করা হয় বলে এ জাতীয় নগদান বই খতিয়ানের কলেবর হ্রাস করে । 

    ঙ . গুরুত্বপূর্ণ কার্য সম্পাদনে সহায়তা : খুচরা খরচ হিসাবভূক্তির দায়িত্ব ছােট ক্যাশিয়ারে উপর থাকে বলে বড় ক্যাশিয়ার প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ কার্য সম্পাদন করতে সমর্থ হয় ।


    বিশেষ সুবিধা : 

    ক . তহবিল তছরূপ হ্রাস : দৈনিক প্রধান ক্যাশিয়ারের নিকট হিসাব দাখিল করতে হয় বলে ছােট ক্যাশিয়ারের হিসাবের উপর নিয়ন্ত্রণ থাকে । ফলে , তহবিল তছরূপ করা সম্ভব হয় না । 

    খ . হিসাব নিয়ন্ত্রিত হয় : ছােট ক্যাশিয়ার আবার টাকা নেওয়ার জন্য প্রধান ক্যাশিয়ারের নিকট পূর্বের খরচের হিসাব দাখিল করে । ফলে , হিসাব নিয়ন্ত্রিত হয় । 

    গ . খুচরা নগদ তহবিল যাচাই করা যায় : ছােট ক্যাশিয়ার অগ্রদত্ত অর্থের পরিমাণ রাখে বা খুচরা নগদ তহবিলের পরিমাণ যাচাইয়ে সাহায্যে করে । 

    ঘ , হিসাব বন্ধ করার সুবিধা : প্রধান ক্যাশিয়ার যে কোন সময় স্মৃতির সাহায্য ছাড়াই বলতে পারেন ছােট ক্যাশিয়ারের নিকট কত টাকা অগ্রিম দেওয়া হয়েছে । এতে তার হিসাব বন্ধ করার সুবিধা হয় । 


    উপরিউক্ত সুবিধার জন্য এই পদ্ধতির জনপ্রিয়তা অধিক । তাই বর্তমানে অধিকাংশ প্রতিষ্ঠানে এই পদ্ধতিতে খুচরা নগদান বই সংরক্ষণ হয় ।


    ২০২১ সালের এইচএসসি (বিএম) ৭ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১



    Tag: এইচএসসি (বিএম) এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১ (৭ম সপ্তাহ) এসাইনমেন্ট -৫,  ২০২১ সালের এইচএসসি (বিএম) ৭ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন