সুতার কাউন্ট নির্ণয়ের প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত বর্ণনাকরণ | এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৭ম সপ্তাহের উইভিং-১ (এসাইনমেন্ট ৫) | ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৭ম সপ্তাহের উইভিং-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান


       
       

    এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৭ম সপ্তাহের উইভিং-১ (এসাইনমেন্ট ৫)  


    সুতার কাউন্ট নির্ণয়ের প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত বর্ণনাকরণ


    ১. সুতার কাউন্ট বর্ণনাঃ 

    কাউন্ট হলাে এমন একটি সংখ্যা যা সুতার একক দৈর্ঘ্যের ভর বা এক ভরের দৈর্ঘ্যকে নির্দেশ করে । সুতার কাউন্ট বা নম্বর হচ্ছে একটি সংখ্যাবাচক শব্দ , যা দ্বারা সূক্ষতা বা স্থূলতা প্রকাশ পায় । কোনাে বস্তুর সূক্ষতা বা স্থূলতা ঐ বস্তুর ব্যাস ও প্রস্থচ্ছেদ অনুপাতকে বােঝায় । সূক্ষতা বলতে চিকন ও স্থূলতা বলতে মােটা সুতাকে বুঝানাে হয়েছে । সুতার লিনিয়ার ডেনসিটি বােঝাতে দৈর্ঘ্য ও ব্যাসের সম্পর্ককে বােঝায় । সুতা বা আঁশের একক দৈর্ঘ্যের ওজনকে লিনিয়ার ডেনসিটি বলে ।

    কাউন্টে সংজ্ঞা সরাসরি বলতে হলে একক দৈর্ঘ্যের ভর অথবা একক ভরের দৈর্ঘ্যকে বুঝায় । ইংরেজিতে যাকে ‘ Length per unit weight or weight unit length ’ বলে । এছাড়াও সুতার বিভিন্ন ধরনের কাউন্ট রয়েছে । যেমন - কটন কাউন্ট , জুট কাউন্ট , ডাইরেক্ট কাউনট ও ইনডাইরেক্ট সিস্টেম কাউন্ট ইত্যাদি ।


    ২. কাউন্ট এর প্রকারভেদঃ 

    সুতার কাউন্ট নির্ণয়ে প্রধানত : দুইটি পদ্ধতি । যথা ১। পরােক্ষ পদ্ধতি ( Indirect system ) 

    ২। প্রত্যক্ষ পদ্ধতি ( Direct System) 


     

    ৩. সুতার পাকঃ 
    একটি সুতার প্রস্থচ্ছেদ করলে তার মধ্যে অনেকগুলাে আঁশ দৃষ্টিগােচর হবে । আঁশগুলাে আলাদা আলাদা থাকলে একসঙ্গে এটাকে আমরা সুতা বলব না । কিন্তু এই আলাদা আঁশসমূহ একত্রে মােড় দেওয়া অবস্থায় থাকলে তখন আমরা তাকে সুতা বলব । কাজেই আঁশ যখন আলাদা আলাদা পাশাপাশি থাকে তাকে সুতায় রূপান্তরিত করার জন্য প্রয়ােজনীয় পরিমাণ প্যাচ বা মােচড় দেওয়া হয় তখন তাকে আমরা পাক বা টুইস্ট বলতে পারি । স্পিনিং মেশিনে সুতা উৎপাদনকালীন সময়ে যান্ত্রিক পদ্ধতিতে টুইস্ট প্রদান করা হয় । টুইস্ট প্রদানের ফলে সুতায় শক্তি বৃদ্ধি ও প্যাকেজে জড়ানাে এবং বহনে সুবিধা হয় । স্পিনিং ফ্রেমে প্রথমে সুতা উৎপাদন করে পরে টুইস্ট প্রদান করে সুতায় শক্তি বৃদ্ধি করে ও পুরােপুরি সুতায় রূপ দেয় । এই সুতা জড়ানাে অর্থাৎ কোনাে প্যাকেজে জড়ানাে না হলে স্পিনিং ফ্রেম থেকে সুতা সংগ্রহ করা সম্ভব হবে না । সুতা সংগ্রহ করার জন্য স্পিনিং মেশিনেই ছােট - বড় প্যাকেজে রূপান্তরিত করতে হবে । এই প্যাকেজে রূপান্তরের জন্য স্পিনিং ফ্রেমে প্যাকেজ বিল্ডিং -এর প্রয়ােজন রয়েছে । প্যাকেজ বিন্ডিং - এর জন্য স্পিনিং ফ্রেমে যে মােশন কাজ করে তাই বিল্ডিং মেশিন ।


    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৭ম সপ্তাহের উইভিং-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান



    Tag: এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৭ম সপ্তাহের উইভিং-১ (এসাইনমেন্ট ৫),  ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৭ম সপ্তাহের উইভিং-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান, সুতার কাউন্ট নির্ণয়ের প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত বর্ণনাকরণ

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন