৯ম/নবম শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান পৌরনীতি ও নাগরিকতা (এসাইনমেন্ট-৩) | ২০২১ সালের ৯ম/নবম শ্রেণির (১৪তম) সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট সমাধান/উত্তর


       
       

    ৯ম/নবম শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান পৌরনীতি ও নাগরিকতা (এসাইনমেন্ট-৩)  

     

    পরিপূর্ণ নাগরিক অধিকার পেতে হলে যথাযথ কর্তব্য পালন করতে হয় 


    সূচনাঃ আজ থেকে প্রায় ২৫০০ বছর পূর্বে প্রাচীন গ্রিসে নাগরিক ও নাগরিকতা ধারণার উদ্ভব হয়।প্রাচীন গ্রিসে তখন নগরকেন্দ্রিক ছােট ছােট রাষ্ট্র ছিল , সে গুলােকে নগররাষ্ট্র বলা হতাে । এসব নগর রাষ্ট্রের যারা প্রত্যক্ষ ভাবে অংশগ্রহণ করত তারা নাগরিক হিসেবে পরিচিত ছিল । তাদের ভােটাধিকার ছিল।তবে নগর রাষ্ট্রের নারী , বিদ্বেষী ও গৃহভৃত্য এরা নাগরিক ছিল না । সময়ের পরিক্রমায় নাগরিকত্বের ধারণায় অনেকটা পরিবর্তন হয়েছে । বর্তমান নাগরিক হওয়ার ক্ষেত্রে ব্যক্তিতে ব্যক্তিতে কোন পার্থক্য করা হয় না । যে ব্যক্তি কোন রাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করে , রাষ্ট্রের প্রতি আনুগত্য স্বীকার করে , রাষ্ট্রপ্রদত্ত অধিকার ভােগ করে এবং রাষ্ট্রের প্রতি কর্তব্য পালন করে , তাকে রাষ্ট্রের নাগরিক বলে ।


    নাগরিকের গুণাবলীঃ 

    নাগরিক হলাে ব্যক্তির পরিচয় । যেমন- আমাদের পরিচয় আমরা বাংলাদেশের নাগরিক । আর রাষ্ট্রের নাগরিক হিসেবে ব্যক্তি যে মর্যাদা ও সম্মান পেয়ে থাকে তাকে নাগরিকতা বলে । 

    নিম্নে গুণাবলী গুলাে দেওয়া হলঃ 

    ১.রাষ্ট্রের সদস্য হওয়া । 

    ২.স্থায়ীভাবে বসবাস করা । 

    ৩.রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রকাশ করা ও আইন মেনে চলা । 

    ৪.সামাজিক ও রাজনৈতিক অধিকার ভােগ করা । 

    ৫.রাষ্ট্রের বিভিন্ন দায়িত্ব কর্তব্য পালন করা ।


    সুনাগরিক হিসেবে করণীয় কর্তব্যঃ 

    রাষ্ট্রের সব নাগরিক সুনাগরিক নয় । আমাদের মধ্যে যে বুদ্ধিমান , যে সকল সমস্যার সহজ সমাধান করে , যা বিবেক আছে সে ন্যায় - অন্যায় , সৎ অসৎ বুঝতে পারে এবং অসৎ কাজ থেকে বিরত থাকে । আর যে আত্মসংযমী সে বৃহত্তর স্বার্থে নিজের ক্ষুদ্র স্বার্থ ত্যাগ করতে পারে।এসব গুণসম্পন্ন নাগরিকদের বলা হয় সুনাগরিক । সুনাগরিকের প্রধানত তিনটি গুণ রয়েছে।যথা 

    ১। বুদ্ধি , 

    ২। বিবেক , 

    ৩। আত্মসংযম


    বুদ্ধিঃ বুদ্ধি নাগরিকের অন্যতম গুণ । বুদ্ধিমান নাগরিক পরিবার সমাজ ও রাষ্ট্রের বহুমুখী সমস্যা চিহ্নিত করে সমাধানের ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারে । সুনাগরিকের বুদ্ধির উপর নির্ভর করে আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রের সফলতা । তাই বুদ্ধিমান নাগরিক রাষ্ট্রের শ্রেষ্ঠ সম্পদ । প্রতিটি রাষ্ট্রের উচিত নাগরিকদের যথাযথ শিক্ষা দানের মাধ্যমে বুদ্ধিমান নাগরিক হিসেবে গড়ে তােলা । 


    বিবেকঃ রাষ্ট্রের নাগরিকদের হতে হবে বিবেক বােধ সম্পন্ন । এগুলাের মাধ্যমে নাগরিক ন্যায় - অন্যায় , সৎ অসৎ , ভালাে - মন্দ অনুধাবন করতে পারে । বিবেকবান নাগরিক একদিকে যেমন রাষ্ট্রপ্রদত্ত অধিকার ভােগ করে ঠিক তেমনি রাষ্ট্রের প্রতি যথাযথভাবে দায়িত্ব ও কর্তব্য পালন করে এবং ন্যায়ের পক্ষে থাকে।যেমন- বিবেকসম্পন্ন নাগরিক রাষ্ট্রের প্রতি অনুগত থাকে আইন মান্য করে যথাসময়ে কর প্রধান করে , নির্বাচনের যােগ্য ও সৎ ব্যক্তি কে ভােট দেয়।  


    আত্মসংযমঃ সুনাগরিকের আত্মসংযম থাকা উচিত । এর অর্থ নিজেকে সকল প্রকার লােভ - লালসা উর্ধ্বে রেখে সততা ও নিষ্ঠার সাথে নিজের দায়িত্ব কর্তব্য পালন করা । অর্থাৎ সমাজে বৃহত্তর স্বার্থে নিজের ক্ষুদ্র স্বার্থ ত্যাগ করার নাম আত্মসংযম । আমাদের মধ্যে যিনি এ গুণের অধিকারী তিনি যেমন স্বাধীনভাবে মতামত প্রকাশ করতে পারেন , তেমনি অন্যের মতামত প্রকাশের নিজেকে সংযত রাখেন । এছাড়া , প্রত্যেক নাগরিককে দুর্নীতি , স্বজনপ্রীতি ও পক্ষপাতিত্বের উর্ধ্বে থাকতে হবে । এর মাধ্যমে গণতান্ত্রিক মূল্যবোেধ জাগ্রত হয় ।


    সুনাগরিক হিসেবে করণীয়ঃ 


    ১। ভালাে মানুষ হওয়া , সবসময় দেশের আইন মেনে চলা । 

    ২। দেশের মঙ্গল কামনা করা ও দেশকে ভালােবাসা । 

    ৩। যথাসময়ে কর প্রদান করা এবং দেশের উন্নয়নে কাজ করা । 

    ৪। রাষ্ট্রীয় সম্পদ নষ্ট না করা । সততা ও নিষ্ঠার সাথে নিজের দায়িত্ব ও কর্তব্য পালন করা । 

    ৫। নিজের দেশকে সম্মান করা। দুর্নীতি , স্বজনপ্রীতি ও পক্ষপাতিত্বের ঊর্ধ্বে থাকা। 


    আমার পরিবারের সদস্যরা নাগরিক হিসাবে যেসব অধিকার ভােগ করে তা নিম্নে দেওয়া হলােঃ  

    অধিকার হলাে সমাজ ও রাষ্ট্র কর্তৃক স্বীকৃত কতগুলাে সুযােগ - সুবিধা , যা ভােগের মাধ্যমে নাগরিকের ব্যক্তিত্বের বিকাশ ঘটে । অধিকার ব্যতীত মানুষ তার ব্যক্তিত্ব উপলব্ধি করতে পারে না । অধিকারের মূল লক্ষ্য ব্যক্তির সর্বজনীন কল্যাণ সাধন রাষ্ট্রের নাগরিকদের মানসিক , সামাজিক ও অর্থনৈতিক বিকাশের জন্য অধিকার অপরিহার্য । নাগরিক হিসেবে আমাদের অধিকারঃ 

    ১। নৈতিক অধিকার 

    ২। আইনগত অধিকার  


    ১। নৈতিক অধিকারঃ নৈতিক অধিকার মানুষের বিবেক এবং সামাজিক নৈতিকতা বা ন্যায়বোধ থেকে আসে । যেমন দুর্বলের সাহায্য লাভের অধিকার | নৈতিক অধিকার।এটি রাষ্ট্রকর্তৃক প্রণয়ন করা হয় না যার ফলে এর কোনাে আইনগত ভিত্তি নেই।তাছাড়া এ অধিকার ভঙ্গ কারি কে কোন শাস্তি দেওয়া হয়না । নৈতিক অধিকার বিভিন্ন সমাজের বিভিন্ন রকম হতে পারে। 

    ২। আইনগত অধিকারঃ যেসব অধিকার রাষ্ট্রের আইন কর্তৃক স্বীকৃত ও অনুমােদিত সে গুলােকে আইনগত অধিকার বলে । আইনগত অধিকার বিভিন্ন ভাগে ভাগ করা যায় । 

    যেমন - ক ) সামাজিক 

    খ ) রাজনৈতিক ও 

    গ ) অর্থনৈতিক অধিকার ।


    ক ) সামাজিক অধিকারঃ সমাজের সুখ শান্তিতে বসবাস করার জন্য আমরা সামাজিক অধিকার ভােগ করি । যেমন জীবনরক্ষার , স্বাধীনভাবে চলাফেরা ও মতপ্রকাশের , পরিবার গঠনে , শিক্ষার , আইনের দৃষ্টিতে সমান সুযােগ লাভের , সম্পত্তি লাভের ও ধর্মচর্চার অধিকার ইত্যাদি । 

    খ ) রাজনৈতিক অধিকারঃ নির্বাচনে ভােটাধিকার , নির্বাচিত হওয়া এবং সকল প্রকার অভাব - অভিযােগ আবেদনের মাধ্যমে প্রতিকার পাওয়া কে রাজনৈতিক অধিকার বলে । এসব অধিকার ভােগের বিনিময় নাগরিকরা রাষ্ট্রপরিচালনায় পরােক্ষভাবে অংশগ্রহণের সুযােগ পায় । 

    গ ) অর্থনৈতিক অধিকারঃ জীবনধারণ করা এবং জীবনকে উন্নত ও এগিয়ে নেওয়ার জন্য রাষ্ট্রপ্রদত্ত অধিকারকে অর্থনৈতিক অধিকার বলে । যেমন - যােগ্যতা অনুযায়ী কাজ করার অধিকার , ন্যায্য মজুরি লাভের অধিকার , অবকাশ লাভের অধিকার , শ্রমিক সংগঠনের অধিকার । 


    উপসংহারঃ রাষ্ট্রের অর্পিত দায়িত্ব অর্থাৎ রাষ্ট্রীয় কাজ সুষ্ঠুভাবে সম্পাদন করা নাগরিকের কর্তব্য । সরকারের গৃহীত কোন কাজ মানেই হলাে জনগণের কাজ । সরকারি কর্মকর্তা তদুপরি নাগরিকের সততা ও কাজে একাগ্রতা ও নিষ্ঠার ওপর সরকারের সফলতা , উন্নতি ও অগ্রগতির নির্ভর করে । প্রত্যেক নাগরিককেই দেশপ্রেমে উদ্বুদ্ধ থাকতে হবে । নিজস্ব সংস্কৃতি , রাষ্ট্রীয় অর্জন ও সফলতা এবং সব সময় দেশের মঙ্গল কামনা করা নাগরিকের কর্তব্য । ব্যক্তি বা প্রতিষ্ঠানের এমনকি রাষ্ট্রের বেআইনি কোন কাজের বিরুদ্ধে রুখে দাঁড়ানাে নাগরিকের নৈতিক দায়িত্ব । তাহলে সুশাসন এবং দুর্নীতিমুক্ত সমাজ প্রতিষ্ঠা হবে ।



    ২০২১ সালের ৯ম/নবম শ্রেণির (১৪তম) সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট সমাধান/উত্তর



    Tag: ৯ম/নবম শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান পৌরনীতি ও নাগরিকতা (এসাইনমেন্ট-৩),  ২০২১ সালের ৯ম/নবম শ্রেণির (১৪তম) সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট সমাধান/উত্তর

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)