ইগনিশন সিস্টেম ও র্স্পাক প্লাগ ব্যাখ্যাকরণ | এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের অটোমোটিভ-১ (এসাইনমেন্ট ৩) | ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের অটোমেটিভ-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের অটোমোটিভ-১ (এসাইনমেন্ট ৩) 


    ইগনিশন সিস্টেম ও র্স্পাক প্লাগ ব্যাখ্যাকরণ


    সমাধানঃ


    ১. ইগনিশন সিস্টেম এর উদ্দেশ্যঃ



    ১. এ সিস্টেম যথাসময়ে , যথার্থ সিলিন্ডারে স্টেপ - আপ কৃত হাই - ভােল্টেজ বণ্টন ও সরবরাহ করে । 

    ২. এটি ব্যাটারির লাে - ভােল্টকে হাই ভােল্ট স্টেপ আপ করে । অর্থাৎ ব্যাটারি ৬ বা ১২ বা ২৪ ভােল্টকে ৫,০০০ ভােল্ট হতে প্রায় ৩০,০০০ ভােল্টে স্টেপ আপ করে বা উন্নীত করে । 

    ৩. যথাসময়ে , যথার্থ সিলিন্ডারে এ সিস্টেম বৈদ্যুতিক স্পার্ক সংঘটিত করে , সিলিন্ডারের ভিতর এয়ার ফুয়েল মিকচার বিস্ফোরণ ঘটিয়ে পেট্রোল ইঞ্জিনের শক্তি উৎপাদনে প্রত্যক্ষ ভূমিকা রাখে । 

    ৪. ইঞ্জিনের গতি বৃদ্ধির সঙ্গে সম্পৃক্ততা রেখে এ স্পার্ক ও সিলিন্ডারের মধ্যে সংঘটিত সংশ্লিষ্টতা সংরক্ষণ করে । অর্থাৎ ইঞ্জিনের গতি বৃদ্ধি পেলে , সে হারে স্পার্কও আগে হবে , আবার গতি কমলে স্পার্কও সে হারে পরে হবে । 

    ৫. পুরাে ইগনিশন সিস্টেমের অকার্যকারিতা পেট্রোল ইঞ্জিনকে স্টার্ট নেওয়া বা চলনের জন্য অক্ষম করে তুলতে পারে । 

    ৬. এ সিস্টেমের সঠিকতা অর্থাৎ স্পার্ক প্লাগ গ্যাপ ও ডুয়েল অ্যাঙ্গেল অ্যাডজাস্টামেন্ট বা সিবি পয়েন্টের

    যথার্থ অ্যাডজাস্টমেন্ট ইঞ্জিনের জ্বালানি খরচ কমায় ।

    ৭. এ সিস্টেম ইঞ্জিন শক্তি উৎপাদনের ক্ষেত্রে গতি সিলিন্ডারে প্রতি মিনিটে প্রায় ৩০ হতে ৪০ বার হাই ভােল্টেজের স্পার্ক সরবরাহ করে থাকে । 

    ৮. এ সিস্টেম ম্যাগনেটিক ইন্ডাকশন ও প্রতি সেকেন্ডে ৩০ হতে ৪০ বার ম্যাগনেটিক ফিল্ড কনডেনসারের ফলে হাই - ভােল্টেজ উৎপাদন করে।

    ২. র্স্পাক প্লাগের প্রয়োজনীয়তাঃ


    ৪. এটি যথার্থ গ্যাপ সংরক্ষণের মাধ্যমে যথার্থ ও শক্তিশালী স্পার্ক উৎপন্ন করে । সাধারণত ০.৭ মি . মি . হতে ০.৮ মি . মি . পর্যন্ত স্পার্ক প্লাগের সংরক্ষণ করতে হয় । এ ক্ষেত্রে মনে রাখতে হবে : 

    ক . বেশি বা মাত্রাতিরিক্ত গ্যাপে কোনাে স্পার্ক হয় না । 
    খ . পরিমিত / যথার্থ গ্যাপে শক্তিশালী স্পার্ক পাওয়া যায় । 
    গ . কম গ্যাপ দুর্বল স্পার্ক সরবরাহ করে ।



    ৪. ইনসুলেটর : এটি পােরসিলিন বা অ্যালুমিনিয়াম অক্সাইড দ্বারা তৈরি যা পুরাে সেন্টার ইলেকট্রোডের ভিতরেই অবস্থান করে । এটি হাই - ভােল্টেজের ক্ষেত্রে বিদ্যুৎ অপরিবাহী কাজ করে । উপরন্তু এটি ইলেকট্রোড ও বডির ফাঁকা স্থানসমূহ সিস্টেমের ন্যায় একপ্রকার সিমেন্টের দ্বারা এয়ার টাইট করে থাকে । 

    ৫. টারমিনাল : এর সঙ্গে ডিস্ট্রিবিউটর হতে আগত বিদ্যুতের এর হাই টেনসন লাইনের সংযােগ থাকে ।



    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের অটোমেটিভ-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)



    Tag: এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের অটোমোটিভ-১ (এসাইনমেন্ট ৩),  ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের অটোমেটিভ-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র), ইগনিশন সিস্টেম ও র্স্পাক প্লাগ ব্যাখ্যাকরণ

    Previous Post Next Post