এইচএসসি বিএম এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান মাকের্টিং নীতি ও প্রয়োগ (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -৪ | ২০২১ সালের এইচএসসি বিএম ৫ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর মাকের্টিং নীতি ও প্রয়োগ (এসাইনমেন্ট -৪)


    এইচএসসি বিএম এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান মাকের্টিং নীতি ও প্রয়োগ (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -৪  


    পণ্য ও পণ্যের জীবনচক্র এর ধারণাঃ 


    পণ্যঃ মানুষের প্রয়ােজন , অভাব অথবা সন্তুষ্টি বিধানে সক্ষম এমন বস্তু পণ্য হিসাবে বিবেচিত । মানুয় দৈনন্দিন জীবনে যা কিছু ভােগ বা ব্যবহার করে তার সবই পণ্য হিসাবে বিবেচিত । অন্য কথায় পণ্য হলাে এমন দৃশ্যমান বা অদৃশ্যমান সকল জিনিস যা মানুষের প্রয়ােজন মেটাতে পারে এবং যার মধ্যে কিছু উপযােগ আছে । Steven J. Skinner পণ্যের যে সংজ্ঞা প্রদান করেছে তা হলাে , , “ A product is anything that satisfies a need or wand and can be offered in an exchange . " perts প্রয়ােজন বা অভাবের সন্তুষ্টি বিধান করতে পারে এবং বিনিময়ের মাধ্যমে অর্পণ করা যেতে পারে এমন যে কোনােকিছুকে পণ্য বলা হয় | Philip Kotler & Gary Armstrong পণ্যকে সংজ্ঞায়িত করেছেন এইভাবে , “ A product is anything that can be offered to a market for attention , acquisition or consumption . It includes physical objects , services , personalities , , places , , organizations and ideas . ” অর্থাৎ পণ্য হলাে এমন কোন বিষয় যা বাজারে ক্রেতাদের দৃষ্টি আর্কষণ ও সংগ্রহ বা ভােগের জন্য উপস্থাপন করা হয় ; যার মধ্যে রয়েছে বাস্তবিক কোন বস্তু , সেবা , ব্যক্তিগত ভাব বা অবস্থা , স্থান , প্রতিষ্ঠান ও ধারণা।


    পণ্যের জীবনচক্রঃ 

    মানুষের যেমন জীবনচক্র আছে তেমনি পরান্ত জীবন চক্র আছে । নতুন পণ্য বাজারে চালু করে , ব্যবস্থাপনা পণ্যের দীর্ঘ এবং সুখী জীবন কামনা করে । যদিও সারাজীবন ধরে পণ্যটি বিক্রয় হবে এমন কেউ আলাদা করে না , তবু ব্যবস্থাপনা তার সমস্ত সামর্থ ব্যয় এবং ঝুঁকি গ্রহণের বদলে পণ্যটি থেকে একটা ভাল মুনাফা পেতে চায় । ব্যবস্থাপনা এ ব্যাপারে অবগত যে , প্রত্যেক পণ্যের একটি জীবনচক্র আছে । তবে ঐ জীবন চক্রের বাস্তব আকৃতি এবং দৈর্ঘ্য পূর্ব থেকে জানা থাকে না ।। শিল্প ক্ষেত্রে , পণ্য জীবনচক্র ব্যবস্থাপনা বলতে বােঝায় , একটি পণ্য তৈরি করার শুরু থেকে প্রকৌশল নকশা এবং উৎপাদন , সেবা ও উৎপাদিত পণ্যের বণ্টন ইত্যাদির সামগ্রিক ব্যবস্থা করার প্রক্রিয়া ।  


    বাজারজাতকরণ এর ধারণাঃ 

    ইংরেজী Market শব্দ থেকে Marketing শব্দের উৎপত্তি । এর বাংলা প্রতিশব্দ হলাে বাজারজাতকরণ । বাজারজাতকরণ বিষয়টা এত গভীর যে কোন সংজ্ঞা দ্বারা প্রকৃতি বুঝানাে সম্ভব নয় । আসলে বলা হয়ে থাকে আমাদের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সকল কার্যক্রমের সাথে বাজারজাতকরণ জড়িত রয়েছে । পণ্য দ্রব্য উৎপাদন করে উৎপাদক এবং ভােগ করে ভােক্তা । ভােক্তার প্রয়ােজন ও অভাব সন্তুষ্টি বিধানের মাধ্যমে প্রাতিষ্ঠানিক উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে উৎপাদন পূর্ব কিছু কার্যক্রম থেকে শুরু করে উৎপাদনকারীর নিকট থেকে পণ্য বা সেবা ভােক্তা বা ক্রেতার নিকট পৌঁছানাে এবং ভােগ বা ব্যবহারের রিবর্তী পর্যায়ের কিছু কার্যক্রমের সমষ্টিকে বাজারজাতকরণ বলে । অনেকেই বিক্রয় কার্যকে বাজারজাতকরণ বা মাকেটিং বলে থাকে । আসলে বিক্রয় হচ্ছে বাজারজাতকরণের একটা অংশ । উৎপাদনের পূর্বে বাজারজাতকরণের কিছু কাজ রয়েছে যেমন : বাজার জরিপ , চাহিদা নির্ধারণ , অর্থ - সংস্থান , প্রতিযােগিদের চিহ্নিত করা ইত্যাদি । উৎপাদনের পরে বাজারজাতকরণের গুরুত্বপূর্ণ কাজ হলাে মান নির্ধারণ বিভক্তিকরণ , মােড়কীকরণ , মূল্য নির্ধারণ , পরিবহণ , গুদামজাতকরণ , বণ্টন , ঝুঁকিগ্রহণ , পণ্য প্রসার ইত্যাদি । পণ্য ভােক্তার কাছে পৌছে দেয়া অথবা পণ্য ভােক্তার কাছে বিক্রয় করা হলেই বাজারজাতকরণের কার্যক্রম শেষ হয় না । ভােক্তার কাছে পৌঁছানাের পরও বাজারজাতকরনের কিছু কাজ থাকে । যেমন বিক্রয়ােত্তর সেবা প্রদান , ভােক্তা বা ক্রেতার সন্তুষ্টি পরিমাপ , সন্তুষ্টি বজায়ে রাখা এবং বৃদ্ধি করা , মার্কেটিং এর নানা বিধ কার্যক্রম মূল্যায়ণ করা । উল্লেখিত বিষয়গুলােকে বিবেচনা করে । American Marketing Association বাজারজাতকরণের যে সংজ্ঞা প্রদান করেছেন Marketing is the Process of planning and executing the conception , pricing , promotion and distribution of ideas , goods and services to create exchanges that satisfy individual and organizational objectives . avette বিনিময়ের মাধ্যমে ব্যক্তির সন্তুষ্টি বিধান এবং প্রতিষ্ঠানিক উদ্দেশ্যাবলি অর্জনের নিমিত্তে ধারণা , পণ্য ও সেবার পরিকল্পনা প্রণয়ন ও বাজায়ন , মূল্য নির্ধারণ , প্রসার ও বণ্টন প্রক্রিয়াকে বলা হয় বাজারজাতকরণ। 


    পণ্যের জীবন চক্রের ধাপসমূহঃ 

    পণ্যের জীবন - চক্রের ৪ ( চার ) টি পর্যায়ে ভাগ করা যায় – 

    ক ) প্রবর্তন , 

    ( খ ) প্রবৃদ্ধি , 

    ( গ ) পূর্ণতা প্রাপ্তি , 

    ( ঘ ) অধঃগতি

    জীবন - চক্রের বভিন্ন পর্যায়গুলাে নিম্নে আলােচিত হলাে 

    ক ) প্রবর্তন এ পর্যায়ে নতুন পণ্য বাজারে ছাড়া হয় এবং একে সম্ভাব্য গ্রাহকদের নিকট পরিচিত করানাের জন্য প্রচার মূলক কার্য চালানাে হয় । এ পর্যায়ে বিক্রির পরিমাণ তেমন বেশী হয় না এবং প্রায় ক্ষেত্রে মুনাফাও অর্জিত হয় অতি সামান্য অনেক ক্ষেত্রে মুনাফা একেবারেই হয় না । পণ্য প্রবর্তনজনিত বহুল খরচ এবং গ্রাহকের সংখ্যার মুনাফা না হওয়ার প্রধান কারণ । ভবিষ্যতে মুনাফার আশায় এ পর্যায়ে পণ্যের পেছনে বিস্তর টাকা পয়সা খরচ করা হয় । 


    খ ) প্রবৃদ্ধি : পণ্যের জীবনচক্রের দ্বিতীয় পর্যায়ে পণ্যের কাটতি বাড়ে , গ্রাহকের মধ্যে পণ্যের কদর বৃদ্ধি পায় , ফলে মুনাফার পরিমানও বাড়তে থাকে । পণ্য প্রবৃদ্ধির পর্যায়ে বিক্রির পরিমান দ্রুত গতিতে বৃদ্ধি পায় এবং সেই গতিতে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায় । পণ্যের চলমান জীবনের এ পর্যায়ে প্রতিযােগীরা উন্নতমানের কিংবা কম ব্যয়ের পণ্য নিয়ে বাজারে প্রবেশ করতে থাকে । কোম্পানীর জন্য সর্বোচ্চ মুনাফার এটাই সময় তবে প্রতিযােগিতার দরুন এটা মুনাফার অগ্রগতি শুরুর সময় । 


    গ ) পূর্নতা প্রাপ্তিঃ এ পর্যায়ে প্রতিযােগিতা তীব্র থেকে তীব্রতর হতে থাকে ফলে বিক্রির পরিমাণ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেই আবার নিম্নমুখী হতে থাকে এবং তার সাথে মুনাফা রেখাও নিম্নগামী হয় । এ অবস্থায় প্রচারের পেছনে প্রচুর খরচ করতে হয় যাতে পণ্যকে প্রতিযােগিতার মুখে টিকিয়ে রাখা যায় । এ পর্যায়ে প্রতিযােগীর সংখ্যা শুধু বাড়তেই থাকে না অনেক প্রতিযােগী বাজার দখল করার মতলবে মূল্য হ্রাসের প্রতিযােগিতায় নেমে পড়ে ।


    ঘ ) বিক্রিয় অবনতিঃ পণ্যের জীবন - চক্রের এই ধাপে৷বিক্রির পরিমাণ আরও হ্রাস পেতে থাকে । ফলে শেষ পর্যন্ত মুনাফা অর্জন করা আর সম্ভব হয়ে উঠে না । যদি পণ্যটিকে টিকিয়ে রাখার জন্য বাস্তব অবস্থার প্রেক্ষাপটে কার্যকর কোন পদক্ষেপ নেয়া না হয় তাহলে পণ্যটির বিলুপ্তি ঘটে ।


    পণ্যের জীবন চক্রে বাজারজাতকরণ কৌশল এর প্রয়ােগঃ 

    একটি পণ্য যেন তার জীবনচক্র সফলতার সাথে শেষ করতে পারে সেই লক্ষ্যে বাজারজাতকারীকে জীবনচক্রের বিভিন্ন স্তরে বিভিন্ন ধরনের কৌশল অবলম্বন করতে হয় । জীবন চক্রের বিভিন্ন পর্যায়ে যে সকল কৌশল গ্রহণ করা যেতে পারে এখন আমরা সেগুলাের উপর আলােকপাত করবাে 

    ক . সূচনা বা প্রবর্তন পর্যায় ও বাজারজাতকরণ কৌশল ( Introduction stase and Marketing Strategy ) : প্রথমবারের মত একটি পণ্য বাজারে ছাড়লে প্রবর্তন পর্যায়ের সূচনা হয় । এখানে বাজারজাতকরণ মিশ্রণের উপাদানসমূহকে বিবেচনায় রেখে একটি প্রতিষ্ঠান সুবিধামত কৌশল নিয়ে অগ্রসর হয় । 

    এই কৌশলগুলাে হচ্ছে 

    ক্র দ্রুত ছেকেনেয়ার কৌশল ( Rapid skimming strategy ) 

    ক্ৰ ধীরে ছেকে নেয়ার কৌশল ( Slow skimming strategy )  

    দ্রুত প্রবেশ কৌশল ( Rapid penetration strategy ) 

    ক্র ধীরে প্রবেশ কৌশল ( Slow penetration strategy )


    দ্রুত ছেকে নেয়াঃ 

    এই কৌশলে অধিক মূল্যে পণ্য বাজারে ছাড়া হবে । এখানে পণ্যকে পরিচিত করানাে এবং সুনাম বৃদ্ধির জন্য সর্বাধিক প্রচারের ব্যবস্থা করা হয় । প্রচারের জন্য প্রচুর টাকা পয়সা ব্যয় হয় । তিনটি অনুমানের উপর ভিত্তি করে প্রতিষ্ঠানগুলাে এই কৌশলের জন্য অগ্রসর হয় ।

    * বাজারের অনেক ক্রেতা পণ্যটি সম্পর্কে জানে না। 

    * যারা পণ্যে সম্পর্কে জানতে পারবে তারাই পণ্যটি কিনবে- দাম যা - ই হােক না কেন । 

    * প্রতিযােগীদের পণ্য বাজারে আসার আগে প্রতিষ্ঠান গ্রাহকদের তার নিজের পণ্যের প্রতি অভ্যড় করে নিতে পারলে পরবর্তীতেও গ্রাহক এই পণ্য কিনবে ।


    ধীরে ছেকে নেয়াঃ 

    এই কৌশলেও পণ্যের মূল্য বেশি ধরে পণ্যকে বাজারে ছাড়া হয় । তবে এখানে প্রচারের কাজ ধীরে ধীরে করা হয় । প্রচারের জন্য বেশি খরচ না করে পণ্য বিক্রি থেকে মুনাফার পরিমাণ বাড়ানাের চেষ্টা চলে । ধীরে ছেকে নেয়ার কৌশল তখনই ফলপ্রসূ হবে যখন 

    * বাজার সীমিত আয়তনের হয় 

    * বাজারের বিরাট অংশ পণ্য সম্পর্কে জানে 

    * যারা কিনবে তারা উচ্চ দামেই কিনবে 

    * পণ্যটি খুব একটা প্রতিযােগিতার মুখােমুখি হয় না।

    দ্রুত প্রবেশ কৌশলঃ 

    এখানে পণ্যের দাম ধরা হয় কম কিন্তু প্রচার চালানাে হয় বেশি । উদ্দেশ্য হচ্ছে কম সময়ে সর্বাধিক । পরিমাণে বিক্রি করা । বিক্রির পরিমাণ বেশি হলে , প্রতি এককে মুনাফা কম হলেও সেই মুনাফার পরিমাণ বেড়ে যায় । এই কৌশল অবলম্বনে সময় মনে করা হয় যে 

    * বাজারটি আয়তনে বেশ বড়  

    * ক্রেতারা পণ্যটি সম্পর্কে কম জানে 

    * ক্রেতারা দামের ব্যাপারে সংবেদনশীল 

    * প্রতিযােগিতার সম্মুখীন

    * উৎপাদন বাড়লে একক প্রতি উৎপাদন খরচ কমবে । 

    ধীরে প্রবেশ কৌশলঃ 

    এখানে দাম যেমন কম রাখা হয় তেমনি প্রচারের জন্যেও খরচ করা হয় কম । দাম কম রেখে গ্রাহকদের প্রভাবিত করে বেশি পরিমাণে বিক্রি করাই হচ্ছে এর উদ্দেশ্য । প্রচারের জন্য খরচ কম করার প্রেক্ষিতে মনে করা হয় যে , দ্রব্যটি থেকে বেশ মুনাফা আসবে । এই কৌশল তখনই ফলদায়ক হয় যখন 

    * ক্লার্জারটি আয়তনে বেশ বড় হয় 

    * পর্ণ সম্পর্কে ক্রেতারা জানে 

    * দুর্মের ব্যাপারে ক্রেতারা সংবেদনশীল 

    * কিছু পরিমাণ প্রতিযােগিতার আশংকা থাকে


    খ . প্রবৃদ্ধি পর্যায় ( Growth stase and Marketing strategy )

    এই পর্যায়ে পণ্যের বিক্রি বাড়তে থাকে । ফলে প্রতিযােগী প্রতিষ্ঠানগুলাে তাদের পণ্য নিয়ে বাজারে উপস্থিত হয় । বিক্রি বাড়ার কারণে উৎপাদনের পরিমাণ বেড়ে যায় । এককে খরচ কমে আসে এবং মুনাফা বৃদ্ধি পায় । প্রবৃদ্ধিকে ধরে রাখার জন্য এ পর্যায়ে কিছু পদক্ষেপ নেয়া লাগে । ফলে , প্রতি 


    ক্র পণ্যের মান বাড়ানাে এবং বৈচিত্র আনয়ন নতুন নতুন এলাকায় বাজার সম্প্রসারণ 

    ক্র নতুন বিভক্ত বাজারের অংশে প্রবেশ বন্টন প্রণালীতে পরিবর্তন আনয়ন 

    ক্র বিজ্ঞাপনের মাধ্যম ও প্রকৃতি পর্যালােচনা এবং প্রয়ােজনে পরিবর্তন আনা 

    ক্র অবস্থা বুঝে পণ্যের মূল্য কিছুটা কমিয়ে দেয়া ইত্যাদি ।


    গ) পুর্ণতা প্রাপ্তির পর্যায় ( Product Modification ) 

    এই পর্যায়ে প্রতিষ্ঠানসমূহ সাধারণত পূর্ণতা প্রাপ্ত পণ্যটি ছেড়ে নতুন পণ্যের দিকে মনােনিবেশ করে । কেউ কেউ পূর্ণতা প্রাপ্ত পণ্যটি নিয়েও ভাবতে পারে । তখন তারা নিম্নে বর্ণিত কৌশল অবলম্বন করতে পারে। 

    ঘ . অর্ধোগতি পর্যায় ( Decline stase and Marketing strateg ) 

    প্রবৃদ্ধি পর্যায়ের পর অধিকাংশ পণ্যের বিক্রির পরিমাণ ক্রমান্বয়ে কমতে থাকে । এই পর্যায়ে যেসব পণ্যের অবস্থা খুব খারাপ সেগুলােকে আলাদা করে পর্যালােচনা করে দেখা যায় যে , কেন এরকম হচ্ছে । এখানে কেউ কেউ পণ্যকে পুনঃবলে বলীয়ান ( Revitalized ) করার চেষ্টা করে থাকেন । কোন কোন প্রতিষ্ঠান অধােগতি সম্পন্ন পণ্য নিয়ে খুব একটা না ভেবে নতুন পণ্যের দিকে মনােনিবেশ করে থাকে ।

    উপরিউক্ত আলােচনার প্রেক্ষিতে আমরা একথা বলতেই পারি যে ‘ সঠিক বাজাজাতকরণ কৌশল প্রয়ােগের মাধ্যমে পণ্যের জীবন চক্রের পতন স্তর থেকে প্রবৃদ্ধি স্তরে ফিরিয়ে আনা সম্ভব



    ২০২১ সালের এইচএসসি বিএম ৫ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর মাকের্টিং নীতি ও প্রয়োগ (এসাইনমেন্ট -৪)



    Tag: এইচএসসি বিএম এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান মাকের্টিং নীতি ও প্রয়োগ (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -৪,  ২০২১ সালের এইচএসসি বিএম ৫ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর মাকের্টিং নীতি ও প্রয়োগ (এসাইনমেন্ট -৪)

    Previous Post Next Post