সরকারি অর্থায়ন ও ব্যবসায় অর্থায়নের সম্পর্ক বিশ্লেষণ | এসএসসি এসাইনমেন্ট ২০২২ উত্তর ফিন্যান্স ও ব্যাংকিং -এসাইনমেন্ট ১ (৫ম সপ্তাহ) | ২০২২ সালের এসএসসি ৫ম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট সমাধান


    এসএসসি এসাইনমেন্ট ২০২২ উত্তর ফিন্যান্স ও ব্যাংকিং -এসাইনমেন্ট ১ (৫ম সপ্তাহ)  


    সরকারি অর্থায়ন ও ব্যবসায় অর্থায়নের সম্পর্ক বিশ্লেষণ


    অর্থায়নের ধারণাঃ 

    অর্থায়নের মূল কাজ হলাে তহবিল সংগ্রহ ও তার ব্যবহার ব্যবস্থাপনা এবং বিনিয়ােগ করা । আমাদের দৈনন্দিন জীবনে অর্থের প্রয়ােজন , ব্যবসাপ্রতিষ্ঠান অর্থ ছাড়া সম্পূর্ণ অচল । আর এ কারণে অধ্যায়ন কে ব্যবসায় প্রতিষ্ঠান হৃদপিণ্ড বলা হয় একটি প্রতিষ্ঠান পরিচালনার জন্য কি পরিমান অর্থের প্রয়ােজন । কোন কোন উৎস হতে তা সংগ্রহ করা লাভজনক এবং কোন প্রজেক্ট বা সম্পদে বিনিয়ােগ করলে সবচেয়ে বেশি মুনাফা পাওয়া যাবে । সে সকল বিষয়ে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে যে কার্যাবলী তাকে অধ্যায়ন বলা হয় । 


    অর্থায়ন প্রক্রিয়া : 

    যৌথ মূলধনী ব্যবসায় অর্থায়ন একমালিকানা এবং অংশীদারি ব্যবসার মালিক সরাসরি ব্যবসা পরিচালনার জড়িত থাকে কিন্তু কোম্পানির মালিক দেয়ার মালিক ব্যবসা পরিচালনায় অর্থায়নের স্বরূপ সম্পূর্ণ আলাদা থাকে । 


    অর্থের উৎস : 

    কর্পোরেট সংস্কৃতি অনুমােদন পাওয়ার পর একটি তালিকাভুক্ত কোম্পানি তার অনুভূতি তাে মূলধনকে ছােট ছােট অংশে বিভক্ত করে শেয়ার হিসেবে জনগণের নিকট বিক্রয় করে । শেয়ার ছাড়া বন্ড ও ডিবেঞ্চার বিক্রয় করে যৌথ মূলধনী ব্যবসায় প্রতিষ্ঠান সাধারণ জনগণের নিকট থেকে তহবিল সংগ্রহ করে ।


    ব্যয়ের খাত : 

    একটি মুনাফা সর্বাধিকরণ এর উদ্দেশ্যের দুর্বলতাগুলাে দূর করে সঠিকভাবে সম্পদে পরিমাপ করে তা ব্যয় করা হয় । একটি ফার্মের মুনাফা ছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ের উপর গুরুত্ব আরােপ করা হয় ফার্মের দীর্ঘমেয়াদি মূল্য এর প্রভৃতি বিনিয়ােগকারীদের ঝুঁকির মধ্যে এর শেয়ারের মূল্য ও শেয়ারমূল্য লভ্যাংশ ইত্যাদি ব্যয় করা হয়ে থাকে ।


    সরকারি অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন এর সম্পর্ক বিশ্লেষণ : 


    ব্যবস্থায় সরকার কর্তৃক তহবিল সংগ্রহ ও বিনিয়ােগ করার প্রক্রিয়াকে সরকারি অর্থায়ন বলা হয় । অন্যদিকে ব্যবসায় ব্যবহৃত তহবিলের পরিকল্পনা সংগ্রহ নিয়ন্ত্রণ এবং প্রশাসন সংক্রান্ত কার্যাবলী কে ব্যবসায় অর্থায়ন বলা হয় । সরকারি অর্থায়ন কে সরকার কর্তৃক নিয়ন্ত্রণ করা হয় এবং ব্যবসায় অর্থায়ন কে ব্যবসায় শেয়ারহােল্ডারদের কর্তৃক নিয়ন্ত্রিত হয় ।

    সরকারি অর্থায়ন এর উদ্দেশ্য হল রাষ্ট্রের আর্থসামাতি উন্নয়ন ও নিরাপত্তা নিশ্চিতকরণ এবং ব্যবসায় অর্থায়ন এর মূল উদ্দেশ্য হলাে শেয়ারহােল্ডারদের সম্পদ বৃদ্ধি করা । ব্যবসায় প্রতিষ্ঠানের মূল উৎস গুলাে হল সরকারিকরণ করা এবং এর পরও রাজস্ব আদায় করা এছাড়াও অভ্যন্তরীণ ও বৈদেশিক বিভিন্ন উৎস প্রদান করা । আর ব্যবসার অর্থ হল ব্যবসায় প্রতিষ্ঠানের মূল উৎস গুলাের অবন্টিত মুনাফা মূলধন বাজার ও বাণিজ্যিক ব্যাংক ইত্যাদি থেকে তহবিল সংগ্রহ করা। 

    সরকারি অর্থায়ন ও বেসরকারি অর্থায়নে সম্পর্ক হল দুটি অধ্যায়নের মাধ্যমেই মুনাফা অর্জন এর লক্ষ্য স্থির থাকে । দুটি অর্থায়নেই মূলধন এবং উৎস থাকে কিন্তু দুটি অর্থায়নের ভিতরে টাকার পরিমাপযােগ্য থাকে ।


    ২০২২ সালের এসএসসি ৫ম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট সমাধান



    Tag: এসএসসি এসাইনমেন্ট ২০২২ উত্তর ফিন্যান্স ও ব্যাংকিং -এসাইনমেন্ট ১ (৫ম সপ্তাহ),  ২০২২ সালের এসএসসি ৫ম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট সমাধান, সরকারি অর্থায়ন ও ব্যবসায় অর্থায়নের সম্পর্ক বিশ্লেষণ

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন