ইঞ্জিনের ফুয়েল সিস্টেমের বর্ণনা | এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের অটোমোটিভ-২ (এসাইনমেন্ট ১) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের অটোমেটিভ-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের অটোমোটিভ-২ (এসাইনমেন্ট ১)


    ইঞ্জিনের ফুয়েল সিস্টেমের বর্ণনা


    সমাধানঃ


    ১. সি আই ইঞ্জিনের ফুয়েল সিস্টেম এর অংশঃ 


    সি আই ইঞ্জিনের ফুয়েল সিস্টেম এর অংশগুলাের নাম নিন্মে দেওয়া হলােঃ 

    ১. ফুয়েল ট্যাংক 

    ২. সাপ্লাই পাম্প 

    ৩. ফুয়েল ফিল্টার 

    ৪. ইনজেকশন পাম্প 

    ৫. ইনজেকশন নজেল 

    ৬. ওভার ফ্লো - ভালভ


    ফুয়েল ট্যাংক 

    একটি জ্বালানী ট্যাংক ( যাকে পেট্রোল ট্যাংক বা গ্যাস ট্যাঙ্কও বলা হয় ) হল জ্বলনযােগ্য তরলগুলির জন্য একটি নিরাপদ ধারক । যদিও জ্বালানির জন্য কোন স্টোরেজ ট্যাংক বলা যেতে পারে , শব্দটি সাধারণত একটি ইঞ্জিন সিস্টেমের অংশে প্রয়ােগ করা হয় যেখানে জ্বালানী সঞ্চিত এবং চালিত ( জ্বালানী । পাম্প ) বা একটি ইঞ্জিনে ( চাপযুক্ত গ্যাস ) ছেড়ে দেওয়া হয় । জ্বালানি ট্যাঙ্কগুলি আকার এবং জটিলতার মধ্যে রয়েছে একটি বুটেন লাইটারের ছােট প্লাস্টিকের ট্যাঙ্ক থেকে বহুমুখী ক্রায়ােজেনিক স্পেস শাটল বহিরাগত ট্যাঙ্ক পর্যন্ত। 


    ফুয়েল ফিল্টারঃ 

    জ্বালানী ফিল্টার একটি জ্বালানী লাইনের একটি ফিল্টার যা জ্বালানী থেকে ময়লা এবং মরিচা কণা স্ক্রিন করে এবং সাধারণত একটি ফিল্টার পেপারযুক্ত কার্তুজগুলিতে তৈরি করা হয় । এগুলি বেশিরভাগ অভ্যন্তরীণ দহন ইঞ্জিনে পাওয়া যায় । জ্বালানী ফিল্টারগুলি আজকের আধুনিক , আঁট - সহনশীল ইঞ্জিন জ্বালানী সিস্টেমে গুরুত্বপূর্ণ কাজ করে । 


    ইনজেকশন পাম্প 

    ইনজেকশন পাম্প এমন একটি ডিভাইস যা ডিজেল ইঞ্জিনের সিলিন্ডারে জ্বালানী পাম্প করে । Dition তিহ্যগতভাবে , ইনজেকশন পাম্প ক্র্যাঙ্কশ্যাফট থেকে অপ্রত্যক্ষভাবে গিয়ার্স , চেইন বা একটি দন্তযুক্ত বেল্ট দ্বারা চালিত হয়েছিল যা ক্যামশ্যাফ্টও চালিত করে । এটি একটি প্রচলিত ফোর স্ট্রোক ডিজেল ইঞ্জিনে আধ ক্র্যাঙ্কশ্যাষ্ট গতিতে ঘুরছে ।


    ওভার ফ্লো - ভালভঃ 

    একটি ভালভ একটি যন্ত্র বা প্রাকৃতিক বস্তু যা বিভিন্ন পথ চলাচল খােলার , বন্ধ করার বা আংশিকভাবে বাধা দিয়ে তরল ( গ্যাস , তরল , তরল পদার্থ , বা স্লারি ) এর প্রবাহকে নিয়ন্ত্রণ , নির্দেশ বা নিয়ন্ত্রণ করে ।


    এ ক্ষেত্রে যদি ডিপিএ পাম্প ব্যবহার করা হয় , তখন একটি মাত্র পাম্পিং ইউনিট , ফুয়েল গ্রহণ পূর্বক হাই প্রেসারে উন্নীত করে । তারপর দ্রিস্টিবিউটিং ইউনিট রােটর ঘােরে ঘােরে ইনজেকশন টাইমিং মােতাবেক প্রত্যেকটি ইনজেক্টরে উচ্চ চাপে ফুয়েল সরবরাহ করে । একটি ডিজেল ইঞ্জিন ফুয়েল সিস্টেমে হয় ইনলাইন টাইপ হাই প্রেসার পাম্প ব্যবহার করা হবে , যা চিত্রে প্রর্দশন করা হয়েছে । নতুবা ডিপিএ পাম্প ব্যবহার করা হবে । দুটি একযােগে ব্যবহার করা কখনও হয় না । হাই প্রেসার পাম্প হতে সংযােজিত হাই প্রেসার স্টিল পাইপের মাধ্যমে ফুয়েল প্রায় সর্বাধিক প্রতি বর্গ সেন্টিমিটারে ২৫০ কেজি চাপে ইনজেক্টরে প্রবেশ করে এ চাপে ইনজেক্টরের নজল প্রিং প্রেসারের বিপরীতে সীট হতে উঠে পড়ে এবং ইনজেক্টরে নজলের বডি ছোট ছােট ছিদ্র দিয়ে , চেম্বারে বিস্ফোরণ ঘটায় । প্রেসার কমে যাওয়ার সঙ্গে সঙ্গে নজল স্প্রিং প্রেসারে পুনঃ তার সীটে বসে পড়ে এবং অতিরিক্ত কিছু ফুয়েল ইনজেক্টরকে তৈলাক্ত ও ঠাণ্ডা করে লিক অফ পাইপে দিয়ে ট্যাংকে ফেরত আসে ।


    ৩.ফুয়েল সিস্টেমের ত্রুটি ও প্রতিকারঃ



    ৪. ফুয়েল সিস্টেম সার্ভিসিং : 

    একটি জ্বালানী সিস্টেম পরিষেবা ইঞ্জিনের কর্মক্ষমতা সর্বাধিক করতে সহায়তা করবে । একটি জ্বালানী পাম্প জ্বালানী লাইনের মাধ্যমে গ্যাসকে জোর করে । এটি তারপর জ্বালানী রেল প্রবাহিত হয় যা এটি ইঞ্জিনে ইনজেক্টরগুলিতে বিতরণ করে ভেল এবং পিস্টন অবস্থিত । যেহেতু ইঞ্জিনে জ্বালানী ছিটানাে হয় , স্পার্ক প্লাগগুলি জ্বালানিকে জ্বালিয়ে দেয় যা আপনার গাড়িকে শক্তি দিতে দহন তৈরি করে । সময়ের সাথে সাথে , কার্বন ভালভ এবং পিস্টনের মাথায় তৈরি যেখানে করতে পারে ।

    পরিষ্কার করা একটি তিন ধাপের প্রক্রিয়া । প্রথমত , আমরা কার্বন বিল্ড আপকে নরম করার জন্য ইনজেক্টরগুলির মাধ্যমে বায়ুচাপ ক্লিশার ব্যবহার করি যা এটি নিষ্কাশন ব্যবস্থার মাধ্যমে জ্বলতে দেয় । দ্বিতীয়ত , থ্রোটল শরীরটি ব্রাশ দিয়ে ম্যানুয়ালি পরিষ্কার করা হয় এবং অবশেষে , পেট্রলের সাথে একটি সংযােজন মেশানাে হয় । বেশিরভাগ নতুন যানবাহনে একটি গ্যাস নির্দেশিত ইনজেকশন ( জিডিআই ) ইঞ্জিন থাকে যার পুরনাে ধাঁচের জ্বালানী ইনজেক্টর নেই । পরিষ্কার করার জন্য কোন থ্রোটল বডি নেই এবং কোন অ্যাডিটিভ ব্যবহার করা হয় না । পিস্টন এবং ভালভ থেকে কার্বন জমা পরিষ্কার করার জন্য একটি ফেনা ক্লিনার ইনজেকশন দেওয়া হয় ।


    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের অটোমেটিভ-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)




    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের অটোমোটিভ-২ (এসাইনমেন্ট ১),  ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের অটোমেটিভ-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র), ইঞ্জিনের ফুয়েল সিস্টেমের বর্ণনা
    Previous Post Next Post