এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রনিক্স-২ (এসাইনমেন্ট ১) | ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রনিক্স-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রনিক্স-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    সমাধানঃ


    ১। বুলিয়ান এলজেবরা এর নিয়মগুলিঃ 


    বুলিয়ান অ্যালজেবরার উদ্ভাবক হলেন প্রখ্যাত ইংরেজ গণিতবিদ জর্জ বুল । জর্জ বুল সর্বপ্রথম গণিত ও যুক্তির মধ্যে সম্পর্ক আবিষ্কার করেন এবং গণিত ও যুক্তির ওপর ভিত্তি করে এক ধরণের অ্যালজেবরা তৈরি করেন , যাকে বুলিয়ান অ্যালজেবরা বলা হয় । বুলিয়ান অ্যালজেবরা মূলত লজিকের সত্য অথবা মিথ্যা এ দুটি স্তরের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে । অপরদিকে সকল ডিজিটাল ডিভাইস বাইনারি পদ্ধতিতে কাজ করে । এই ডিজিটাল ডিভাইসে গাণিতিক ও যুক্তিমূলক কাজ করার জন্য বুলিয়ান অ্যালজেবরা ব্যবহৃত হয়। 


    বুলিয়ান অ্যালজেবরার সত্য ও মিথ্যাকে যথাক্রমে বাইনারি "১ " এবং “ o " দ্বারা পরিবর্তন করে ডিজিটাল ডিভাইসের সকল গাণিতিক সমস্যা বুলিয়ান অ্যালজেবরার সাহায্যে সমাধান সম্ভব হয়। 

    ডিজিটাল ডিভাইসে কোনাে সার্কিটে বিদ্যুতের উপস্থিতিকে ১ ধরা হয় এবং বিদ্যুতের অনুপস্থিতিকে ০ ধরা হয় । ডিজিটাল সিস্টেমে ভােল্টেজ লেভেল ০ থেকে .৮ ভােল্টকে লজিক ০ ধরা হয় এবং ভােল্টেজ লেভেল ২ থেকে ৫ ভােল্টকে লজিক ১ ধরা হয় । ডিজিটাল সিস্টেমে +০.৮ ভােল্ট থেকে +২ ভােল্ট লেভেল সংজ্ঞায়িত নয় বিধায় ব্যবহার করা হয় না। 





    ২। বুলিয়ান সমীকরণ সহজীকরণ সমস্যার সমাধানঃ




    ৩। ইউনিভার্সেল গেইটঃ 

    AND , OR এবং NOT এই তিনটি গেইটকে মৌলিক গেইট বলা হয় । আবার এ ভিটি পেইটের সময়ে যে কোনাে লজিক বর্তনী তৈরি করা সম্ভব । তবে শুধু NAND Gate দিয়েও যে কোনাে বর্তনী তৈরি করা সম্ভব । অর্থাৎ খু NAND Gate দিয়ে AND , OR এবং NOT Gate এবফাংশনৰাস্তবায়ন সম্ভব । তেমনিধু NOR Gate দিয়েও মৌলিক গেইট তিনটির ফাংশন বাস্তবায়ন সম্ভব । তাই NAND ও NOB Gate দুইটি Universal Gate বা সার্বজনীন গেইট নামে পরিচিত ।






    এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রনিক্স-২ (এসাইনমেন্ট ১)




    Tag: এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রনিক্স-২ (এসাইনমেন্ট ১),  ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রনিক্স-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)