নবম /৯ম শ্রেণির একাদশ /১১শ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১ বাংলাদেশ ও বিশ্বপরিচয় | নবম /৯ম শ্রেণির একাদশ /১১শ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর/সমাধান ২০২১


    নবম /৯ম শ্রেণির একাদশ /১১শ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১ বাংলাদেশ ও বিশ্বপরিচয়  


    শিরোনামঃ রাষ্ট্র নাগরিকতা ও আইন  


    দুর্যোগ মােকাবেলা নাগরিক জীবনের সমস্যা সমাধানে রাষ্ট্রের করণীয়ঃ 


    একরকমের অধিকারের শ্রেণী যা সরকার , সামাজিক বেসরকারি ব্যক্তির দ্বারা লঙ্ঘনের থেকে একজন ব্যক্তির রাজনৈতিক স্বাধীনতা রক্ষা করে । একজন যাতে বৈষম্য বা নিপীড়ন ছাড়া সমাজ ও রাষ্ট্রের বেসামরিক ও রাজনৈতিক জীবনে অংশগ্রহণ করতে পারে তা নিশ্চিত করে । নাগরিক অধিকার অন্তর্ভুক্ত করে জনগণের শারীরিক ও মানসিক সততা , জীবন , ও নিরাপত্তার নিশ্চযতা ; জাতি , লিঙ্গ , জাতীয় মূল , রঙ , বয়স রাজনৈতিক অন্তর্ভুক্তি , জাতিভুক্তি , ধর্ম , বা অক্ষমতার মতাে ভিত্তিতে বৈষম্য থেকে সুরক্ষা এবং একক অধিকার যেমন গােপনীয়তা এবং চিন্তার স্বাধীনতা , বাকশক্তি , ধর্ম , প্রেস , সমাবেশ , এবং আন্দোলনের স্বাধীনতা থেকে সুরক্ষা । 


    একটি দেশের যেকোনাে নাগরিক সমস্যার সমাধানে রাষ্ট্রের পাশাপাশি নাগরিকদের এগিয়ে আসা অত্যন্ত জরুরী । কেননা রাষ্ট্র হয়তাে কিছু নীতিমালা জারি করতে পারে । কিন্তু নাগরিকরা যদি তা অমান্য তাহলে সে সমস্যার সমাধান হবে না । নাগরিক যদি রাষ্ট্রের নীতিমালাগুলাে মেনে চলে রাষ্ট্রকে সাহায্য করে , তাহলে সমস্যার সমাধান সম্ভব হয় । একইভাবে বর্তমান কোভিড -১৯ পরিস্থিতির মােকাবিলায় রাষ্ট্রের নাগরিকদের একসাথে এর মােকাবেলা করা অত্যাবশ্যক । 


    নাগরিকদের যেকোনাে সমস্যা মহামারী / দুর্যোগে সরকারকে পূর্ব প্রস্তুতি এবং পরবর্তী অবস্থার ব্যাপারে আগে থেকেই দক্ষেপ গ্রহণ করতে হয় । কোভিড ১৯ এর কারণে সারা বিশ্বে একভীতি পরিবেশ সৃষ্টি হয়েছে । করােনা এখন বৈশ্বিক সমস্যা । 


    করােনার বিস্তার রােধে উচিত যেমন ষ্ট্রের কিছু বিষয় খুবই গুরুত্বের সাথে বিবেচনা করা উচিত যেমন 

    ১. মহামারী দুর্যোগ সমস্যাটি সম্পর্কে সাধারণ মানুষকে যথেষ্ট সচেতন ও সর্তক করা এবং এর মােকাবেলায় রাষ্ট্রের পর্যাপ্ত পদক্ষেপ নেওয়া ।  


    ২ নাগরিকদের যেকোনাে সমস্যায় ক্ষতিগ্রস্ত নাগরিকদের পাশে থাকা । 


    ৩. ত্রাণ অর্থাৎ সরকারি - বেসরকারি বা আন্তর্জাতিক সাহায্য ক্ষতিগ্রস্থ জনসাধারণের কাছে পৌছানাে নিশ্চিত করা । 


    ৪. জনসাধারণের জন্য চিকিৎসা ব্যবস্থা সহজ করা , যাতে সাধারণ মানুষ খুব সহজেই চিকিৎসা গ্রহণ করতে পারে ।


    ৫. ক্ষতিগ্রস্ত জনগােষ্ঠীর মানসিক , অর্থনৈতিক ও ভৌত কল্যাণ সাধনসহ তাদের সাংগঠনিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে আক্রান্ত এলাকায় স্বাভাবিক জীবন , জীবিকা ও কর্ম পরিবেশ ফিরিয়ে আনা ইত্যাদি । 


    সমস্যা সমাধানে নাগরিকের দায়িত্ব ও কর্তব্য : 

    যে কোন মহামারী বা দুর্যোগে সরকার ও রাষ্ট্রের যে রকম কিছু করণীয় রয়েছে , তেমনি সুনাগরিক হিসেবে আমাদের কিছু দায়িত্ব ও কর্তব্য যেছে । যেমন 

    ১. প্রথমত সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলাে রাষ্ট্রের যে দুর্যোগ / সমস্যা বা মহামারীতে নাগরিকের দায়িত্ব হলাে নিজে আতঙ্কিত না হওয়া এবং অন্যদের আতঙ্কিত না করা । পাশাপাশি নিজে । তন হওয়া এবং অন্যকে সচেতন করা । 


    ২. রাষ্ট্রকর্তৃক বিধিনিষেধ মেনে চলা এবং কে মেনে চলতে উৎসাহী করা । 


    ৩. সমস্যার মােকাবিলায় রাষ্ট্র । প্রদক্ষেপ গুলাে সম্পাদনে যথাসাধ্য সহায়তা করা । 


    ৪. মহামারীতে আক্রান্ত যথাযথভাবে চিকিৎসা নেওয়া । 


    ৫. পরিষ্কার পরিছন্নতা , নিজের ও পরিবারের যত্ন নেওয়া , সঠিক নিয়মে সরকারি সাহায্য নেওয়া ইত্যাদি বিষয়ের উপর গুরুত্ব দেওয়া । 


    ৬. এইরকম পরিস্থিতিতে গুজবে কান না দেওয়া এবং গুজব ছড়ানাে থেকে বিরত । একমাত্র সরকার কর্তৃক প্রদত্ত সংবাদে বিশ্বাস রাখা । 


    করােনাকালে রাষ্ট্রের গৃহীত পদক্ষেপ সমূহ : 

    ১. লকডাউন পলিসি : বাংলাদেশে যখন করােনায় আক্রান্ত রােগী ধরা পড়েছে । ঠিক তার পরপরই সরকার পুরাে দেশের লােকজন লকডাউন পলিসি চালু করেছে । অর্থাৎ জনসাধারণ প্রয়ােজন ছাড়া ঘরবাড়ি থেকে বের না হওয়া এবং অতীব প্রয়ােজনীয় বিষয় যেমন কাঁচাবাজার , খাবার ঔষধের দোকান ,হাসপাতাল এবং জরুরী যেসব সেবা আছে তা বিকাল ৪ টা পর্যন্ত খােলা রাখার নির্দেশ জারি করেছে । ২৪ মার্চ থেকে বিভাগীয় ও জেলা শহরগুলােতে সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের সুবিধার্থে সশস্ত্র বাহিনী মােতায়েন করেছে । 


    ২. বাহিরের কার্যক্রম কমিয়ে আনা : এ সময়ে যদি কোন অফিস - আদাল প্রয়ােজনীয় কাজ কর্ম করতে হয় তাহলে তা অনলাইনে সম্পাদন । সরকার কর্তৃক জনসাধারণকে যথাসম্ভব গণপরিবহন পরিহারের পরামর্শ দেওয়া হয়েছে এবং গণপরিবহন চলাচল সীমিত করা হ প্রয়ােজন বিবেচনায় ছুটিকালীন বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়ােজনীয় নির্দেশনা দেওয়া । জনগণের 


    ৩. আবাসস্থল এর ব্যবস্থা : ভাসানচরে এক লােকের আবাসন ও জীবিকা নির্বাহের ব্যবস্থা গ্রহণ করেছে সরকার । সময় যদি দরিদ্র কোন ব্যক্তি ভাসানচরে যেতে চান তাহলে তারা যতে পারবেন । জেলা প্রশাসকদের এ বিষয়ে প্রয়ােজনীয় নির্দেশনা দে হচ্ছে । 


    ৪. আর্থিক সহায়তা: ভাইরাস জনিত কার্যক্রম বাস্তবায়নের কারণে দরিদ্র জনগােষ্ঠীর আয় অন্নসংস্থানের অসুবিধা নিরসনের জন্য জেলা প্রশাসকদের খাদ্য ও আর্থিক সহায়তা প্রদানের নির্দেশনা প্রদান করা র্যাগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে এ সহায়তা প্রদান করা ইত্যাদি। 


    ৫. স্বাস্থ্য সেবা: করােনা ভাইরাসের ( covid - 19 ) শনাক্তের পরীক্ষা সহজ ও দ্রুত করতে পরীক্ষাকেন্দ্র বৃদ্ধির কাজ করছে সরকার । বর্তমানে দেশের ৬৮ টি স্থানে করােনাভাইরাস শনাক্তের পরীক্ষা করা হচ্ছে । আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা দিতে ঢাকায় ১০ হাজার ৫০ টিসহ সারাদেশে ১৪ হাজার ৫৬৫ টি আইসােলেশন শয্যা প্রস্তুত রাখা হয়েছে । পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার এর জন্য অ্যালকোহল , করােনা টেস্ট কিট , টেস্ট ইনস্ট্রমেন্ট , জীবানুনাশক , মাস্ক প্রটেক্টিভ গিয়ারসহ মােট ১৭ ধরনের পণ্য আমদানিতে শুল্ক ও কর অব্যাহতির ঘােষণা দিয়েছে রাজস্ব বাের্ড এনবিআর । 


    চলমান পরিস্থিতিতে রাষ্ট্র ও নাগরিক এর ভূমিকা : 

    যদিও করােনা মােকাবেলায় বাংলাদেশ অন্যান্য দেশের মতাে বিভি , পদক্ষেপ গ্রহণ করেছে , তবুও আমার মতে এই পরিস্থিতিতে ও নাগরিক এর ভূমিকা যথার্থ নয় । নিচে আমার মতামতের ভিত্তিতে যুক্তিসহ ব্যাখ্যা দেওয়া হল 


    ১. সব বিমানবন্দর এবং স্থলবন্দরেই স্ক্রিনিং হচ্ছে বলে সরকারের দাবি । তবে বাস্তবে তার প্রমাণ মেলে না । গরণ বিদেশ থেকে আসা কেউ কেউ স্ক্রিনিং ছাড়াই দেশে ঢুকে যাচ্ছেন এলাকায় গিয়ে ঘুরছেন । স্থানীয় লােকজন আবার সেই কথা জেনে পুলিশে খবর দিচ্ছে । আরশুধুমাত্র শাহজালাল বিমানবন্দরে স্ক্রিনিং এর জন্য থার্মাল স্ক্যানার থাকলেও তা এখন নষ্ট ( সূত্র : ডয়চে ভেল মার্চ , ২০২০ ) 


    ২. স্বাস্থ্য অধিদপ্তরের গণবিজ্ঞপ্তিতে নাগরিকদের ব্যাপারে বলা হয়েছে , বিদেশ থেকে সা কিছু প্রবাসী বা তাদের সংস্পর্শে যারা আসছেন , তারা কোয়ারেন্টাই ম এর শর্ত সঠিকভাবে মানছেন না । অনেকেই মিথ্যা ও গুজব রটিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন । অধিদপ্তর তাদের সবাইকে আইনঅনুযায়ী এবং | সংক্রামক রােগ প্রতিরােধ , নিয়ন্ত্রণ ও নির্মূল আইন ২০১৮ - এর শর্ত পালন করার অনুরােধ করেছে । 


    ৩. চিকিৎসা মন্ত্রণালয়ের বিশাল গাফিলতির প্রতিচ্ছবি দেখা যাচ্ছে । বহুসংখ্যক রােগী হওয়ার কারণে অনেক হসপিটালে নতুন রােগীদের ভর্তি করাচ্ছেন না । আবার কিছু কিছু হসপিটাল রােগীদের অসহায়ত্বের সুযােগ নিয়ে বিশাল অঙ্কের টাকা চেয়ে বসছে । 


    করােনার মত মহামারীতে রাষ্ট্রের পাশাপাশি নাগরিকদের সমানভাবে দায়িত্ব পালন করা উচিত । কেননা করােনার বিষয়টি শুধু রাষ্ট্রের ন্য ; নাগরিকদের অবহেলার কারণে দ্বিতীয় পর্যায়ে করােনার প্রভাব দেখা যাচ্ছে । যদিও বাংলাদেশ বহুসংখ্যক করােনার ভ্যাকসিন আমদানি করেছে , তবুও বাংলাদেশের প্রত্যেকটি নাগরিক এই করােনার জন্য সতর্ক থাকা উচিত । অন্যথায় , বাংলাদেশের সব দিক থেকে ব্যাপক ক্ষয়ক্ষতি ।



    নবম /৯ম শ্রেণির একাদশ /১১শ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর/সমাধান ২০২১



    Tag: নবম /৯ম শ্রেণির একাদশ /১১শ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১ বাংলাদেশ ও বিশ্বপরিচয়,  নবম /৯ম শ্রেণির একাদশ /১১শ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর/সমাধান ২০২১

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)