ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশনট্রেড ও ফেব্রিকেশন মেশিন সমূহের পরিচিতি ব্যাখ্যা | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) নবম শ্রেণির ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন-২ (প্রথম পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (৩য় সপ্তাহ) | এসএসসি/দাখিল (ভোকেশনাল) নবম শ্রেণির ৩য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন-২ (এসাইনমেন্ট -১)


    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) নবম শ্রেণির ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন-২ (প্রথম পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (৩য় সপ্তাহ)


    ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশনট্রেড ও ফেব্রিকেশন মেশিন সমূহের পরিচিতি ব্যাখ্যা


    সমাধানঃ

    ফেব্রিকেশন মেশিনের ব্যবহার ( Uses of Fabrication Machine ) : 

    ফেব্রিকেশন মেশিন ধাতব কাঠামাে তৈরির কাজে অর্থাৎ ধাতব পদার্থ যেমন- লােহা বা ইস্পাতের প্লেট , অ্যাঙ্গেল , চ্যানেল , এইচ বিম , রড প্রভৃতি ধাতু খণ্ডকে প্রয়োজনীয় টুলস ও ইকুইপমেন্ট - এর সাহায্যে নকশা Drawing ) অনুসারে কেটে ওয়েল্ডিং করে জোড়া ( joint ) দিয়ে ইলিত কাঠামাে বা স্ট্রাকচার গঠন করার ক্ষেত্রে সর্বাধিক ব্যবহৃত হয় । 

    নিম্নে বিভিন্ন প্রকার ফেব্রিকেশন মেশিনের ব্যবহার সংক্ষেপে উল্লেখ করা হলাে : 

    শিয়ার কাটিং মেশিন  
    কোনাে ধাতব বস্তুকে পাতকে কাটার জন্য এটি ব্যবহার করা হয় । এর দ্বারা রঙ , ফ্লাট বার , রাউন্ড বার , অ্যাঙ্গেল বার ইত্যাদি কাটা যায় । রাউন্ড বার বা পাইপ বেন্ডিং মেশিন রাউন্ড বার বা পাইপ বেন্ডিং করার কাজে এ জাতীয় মেশিন ব্যবহার গ্রা হয় । এর মাধ্যমে পাইপের বা রাউন্ড বারের বিভিন্ন অ্যাঙ্গেল ও আকৃতি দেওয়া যায় । 

    শিট বেভিং মেশিন  
    কোনাে শিট বেভিং বা অ্যাঙ্গেল করার কাজে এই মেশিন ব্যবহার করা হয় । 

    অটো প্লেট কাটার : 
    এটি সাধারণত খতিৰ প্লেট কাটার কাজেই বেশি ব্যবহৃত হয় । এটি ইলেকট্রিসিটির মাধ্যমে চলে । এটি বড় কলকারখানায় ব্যবহৃত হয় । 

    প্লেট বা শিট রােলিং মেশিন : 
    কোনাে ধাতব প্লেট বা শিট রােলিং করার জন্য এটি ব্যবহৃত হয় । এর মাধ্যমে রাউন্ড , হাফ রাউন্ড রােলিংকরা যায় । 

    প্রাইভিং মেশিন  
    গ্রাইন্ডিং মেশিনের সাহায্যে টেপার , সিলিব্রিক্যাল , অভ্যন্তরীণ , সেন্টারলেস ইত্যাদি সকল প্রকার তলকে সহজেই গ্রাইভিং করা হয় ।

    ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন ট্রেডের কর্মক্ষেত্র ( Working Field of Welding and Fabrication Trade ) : 

    নিম্নে ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন ট্রেডের কর্মক্ষেত্র উল্লেখ করা হলাে : 

    ১. মেরামত ও রক্ষণাবেক্ষণ কারখানা । 
    ২. বস্ত্র ও পাটশিল্প । 
    ৩. খনিজ এবং তেল উৎপাদনের কারখানা । 
    ৪. মেশিন টুলস কারখানা । 
    ৫. ভারী যন্ত্রপাতি তৈরির শিল্পকারখানা । 
    ৬. উড়ােজাহাজ তৈরির শিল্পকারখানা । 
    ৭. সেতু নির্মাণ । 
    ৮. অটোমােবাইল শিল্পকারখানা । 
    ৯ , জাহাজ তৈরির কারখানা । 
    ১০. বিল্ডিং নির্মাণ । 
    ১১. পাইপ লাইন তৈরির কার্যক্ষেত্র । 
    ১২. শিপ ইয়ার্ড বা ডক ইয়ার্ড । 
    ১৩. কৃষি যন্ত্রপাতি তৈরির কর্মক্ষেত্র । 
    ১৪. রেলওয়ে কারখানা ।
    আপনারা এখান থেকে ৮ টি কর্মক্ষেত্রের ব্যাখ্যা দিবেন নিজেদের মতো করে বা আপনার বই থেকে ধারণা নিয়ে। 

    ফেব্রিকেশন মেশিনসমূহের নাম ( Name of Fabrication Machines ) : 

    ফেব্রিকেশন কর্মক্ষেত্রে নানাবিধ ধাতব কাজের সুবিধার্থে বিভিন্ন ধরনের মেশিনপত্র ব্যবহৃত হয়ে থাকে । 

    নিম্নে ফেব্রিকেশন কর্মক্ষেত্রে ব্যবহৃত প্রধান প্রধান মেশিনসমূহের নাম উল্লেখ করা হলাে : 

    ১. স্লিপ রােল ফরমিং মেশিন ( Slip Roll Forming Machine ) 
    ২. রােটারি মেশিন ( RotaryMachine ) 
    ৩. কর্নিক ব্রেক মেশিন ( Cornic Brake Machine ) 
    8. cuts foreta feras ( Hand Lever Shear ) 
    ৫. স্কয়ার শিয়ার মেশিন ( Square Shear Machine ) 
    ৬. বক্স অ্যান্ড প্যান ব্রেক মেশিন ( Box and Pan Brake Machine ) 
    ৭. সার্কেল শিয়ার্স ( Circle Shears ) 
    ৮. বার ফোল্ডিং মেশিন ( Bar Folding Machine)

    ১.স্লিপ রোল ফরমিং মেশিন ফেব্রিকেশন ( Slip Roll Forming Machine ) : 
    স্লিপ রােল ফরমিং মেশিন ফেব্রিকেশন কাজে ব্যবহৃত অন্যতম মেশিন । এটি প্রধানত তিনটি রােলার নিয়ে গঠিত । সামনের দুটি কাজের ধরন অনুযায়ী ফাক করা হয় এবং পিছনেরটি অলসভাবে মেটালের আকৃতি দিতে সাহায্য করে ।

    ( ২ ) রােটারি মেশিন RotaryMachine ) : মূলত দুই প্রকার রোটারি মেশিনের সাহায্যে ওয়্যার এ কাজ করা হয় । একটি টার্নিং মেশিন অন্যটি ওয়্যারিং মেশিন । একমাত্র ব্রেলার ছাড়া উভয় মেশিনের অন্য কোনো পার্থক্য নেই । রােটারি মেশিন অ্যাডজাস্টিং , স্ক্র্যাংক এবং স্যান্ডেল নিয়ে গঠিত ।

    ( ৩ ) কর্লিক ব্রেক মেশিন ( Cornic Brake Machine ) : কনিক ব্রেক মেশিন পিটকে সরু আকৃক্তির বেন্ড করতে ব্যবহার করা হয় । বেশি চওড়া যেমন- বাক্সের পার্শ্ব বেন্ড করতে ব্রেক মেশিন বা হাতে করা যেতে পারে । এই মেশিন দুই প্রকার কনিক ব্রেক মেশিন এবংৰক্স অ্যান্ড প্যান ব্রেক মেশিন । কর্লিক ব্রেক টপ লিক এবং লোয়ার বেন্ডিং লিফ , ফ্ল্যাপিং হ্যান্ডেল , হ্যান্ডেল , ব্যালেন্স ওয়েট , বেন্ডিং এজহার ইত্যাদি অংশ নিয়ে গঠিত ।

    ৪. হ্যান্ড লিভার শিয়ার( Hand Lever Shear ) : হ্যান্ড লিভার শিয়ার হস্তচালিত মেশিন । এতে দুটি ব্লেড বর্তমান । একটি স্থির অপরটি চলমান । হাতলটি চেপে নিম্নে দিকে নামালে চলমান ব্লেডটি নেমে এসে শিটকে কেটে ফেলে । এর সাহায্যে পুরু শিটকে সরল রেখা বরাবর অল্প চাপে সহজেই কাটা যায় এবং সময় ও শ্রম কম লাগে ।

    ৫. স্কয়ার শিয়ার মেশিন( Square Shear Machine ) স্কয়ার শিয়ার মেশিন বেড ( Bed ) , ফুট ট্রেডল ( Foot Treadle ) , দুটি কাটিং ব্লেড ( Cutting Blade ) , ঐন্ট গেজ ( Front gauge ) , ব্যাক গেজ ( Back gauge ) এবং দুটি গাইড পেজ ( Guide Gauge ) নিয়ে গঠিত । ব্লেডের সম্মুখে পরিমাপের জন্য একটি স্কেল আছে , যার প্রতি ইঞ্চিতে ১৬ ভাগে ভাগ করা আছে । উক্ত স্কেল দিয়েই শিট কাটার পরিমাণ নির্ণয় করা যায় । ব্লেডের প্রত্যেক পার্শে স্টিল বারে নির্মিত গাইড গেজগুলি বােল্ট দ্বারা আবদ্ধ । গাইড গেজের যে কোনাে পার্শ্ব দিয়ে শিটের প্রান্তে স্থাপন করে মেশিনের কাটিং এজ - এর সমান্তরালে ইহ কাটা যায় ।

    ৬. বক্স এন্ড টান ব্রেক মেশিন ( Box and Tan Brake Machine ) : বক্স অ্যান্ড টান ব্রেক এবং কর্লিক ব্রেকের মধ্যে প্রাথমিক পার্থক্য হৰে ৱেৱ দ Jaw ) এর টিলাইনের প্রকৃতি । কর্লিক ব্রেকের একটি সাল উপরের বেভিং বর থাকে , কিন্তু বন্ধু অ্যাভি প্যাল ব্রেক মেশিন অনেকগুলো ছেট ছােট পৃথক বাক্সের সমন্বয়ে গঠিত এবং যা ফিজা নামে পরিচিত ।

    ৭. সার্কেল শিয়ার্স ( Circle Shears ) : এটা হস্তচালিত মেশিন । হালটিকে ফুলে ঢালু করা কাঁটার দুটি মাধ্যমে শিট অতি অল্প সময়ে সহজেই এবং পরিশ্রমে বৃত্তাকারে কর্তিত হয়ে যায়। 

    ৮. বার কোডিং মেশিন ( Ber Folding Machine ): এটি শিট মেটাল কাজে প্রায়ই ব্যবহার করতে হয় । এই মেশিনের সাহায্যে শিট যে কোনাে কোণে ৰেক্ত করা , চ্যানেল তৈরি , হেমের ভাঁজ করা এবং ওয়ায় এল উৎপন্ন করা হয় । এই সেশিসের সবচেয়ে উল্লেখযােগ্য সতার বিষয় হলাে ক্যাপাসিটির অতিরিক্ত পুরু শিট ব্যবহার না করা ।





    এসএসসি/দাখিল (ভোকেশনাল) নবম শ্রেণির ৩য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন-২ (এসাইনমেন্ট -১)




    Tag: ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) নবম শ্রেণির ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন-২ (প্রথম পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (৩য় সপ্তাহ),  এসএসসি/দাখিল (ভোকেশনাল) নবম শ্রেণির ৩য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন-২ (এসাইনমেন্ট -১),ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশনট্রেড ও ফেব্রিকেশন মেশিন সমূহের পরিচিতি ব্যাখ্যা
    Previous Post Next Post