দুটি চার্যিত বস্তুর মধ্যকার আকর্ষণ বা বিকর্ষণ বল এদের মধ্যবর্তী দূরত্বের উপর নির্ভরশীল,ব্যাখ্যা কর | এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৪র্থ সপ্তাহের পদার্থ বিজ্ঞান-২ (এসাইনমেন্ট ৩) | ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৪র্থ সপ্তাহের পদার্থ বিজ্ঞান -২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৪র্থ সপ্তাহের পদার্থ বিজ্ঞান-২ (এসাইনমেন্ট ৩)


    দুটি চার্যিত বস্তুর মধ্যকার আকর্ষণ বা বিকর্ষণ বল এদের মধ্যবর্তী দূরত্বের উপর নির্ভরশীল,ব্যাখ্যা কর


    সমাধানঃ


    ১. চার্জ বা আধানঃ 

    পদার্থ সৃষ্টিকারী মৌলিক কণাগুলাের ( ইলেকট্রন ও প্রােটন ) মৌলিক ও বৈশিষ্ট্যমূলক ধর্মই হচ্ছে আধান বা চার্জ । বৈদ্যুতিক আধান বা তড়িৎ আধান বা সংক্ষেপে আধান বলতে কোনও বস্তুর একটি মৌলিক ধর্মকে বােঝায় , যার মাধ্যমে বৈদ্যুতিক ক্ষেত্রের সাথে বস্তুটির ক্রিয়া - প্রতিক্রিয়ার পরিমাপ করা যায় । এটি হল ইংরেজি শব্দ চার্জ ( Charge ) এর পরিভাষা । 


    আধান মূলতঃ অতিপারমাণবিক কণার একটি ধর্ম যা ঐ কণার তড়িৎচুম্বক সম্পর্ক নিয়ন্ত্রণ করে । এক কথায় , পদার্থ সৃষ্টিকারী মৌলিক কণাসমূহের মৌলিক ও বৈশিষ্ট্যমূলক ধর্মকে আধান বা চার্জ বলে । 

    বৈদ্যুতিক আধান দ্বারা আহিত পদার্থ তড়িচ্চুম্বকীয় ক্ষেত্র দ্বারা প্রভাবিত হয় এবং নিজেও তড়িচ্চুম্বকীয় ক্ষেত্র উৎপন্ন করে । কোন আহিত বস্তু এবং একটি তড়িচ্চুম্বকীয় ক্ষেত্রের মধ্যে আপেক্ষিক গতি বা সম্পর্ক তড়িচ্চুম্বকীয় বলের উৎস । অন্যভাবে বলা যায় , আধান হচ্ছে বস্তুর একটি ভৌত গুণ যা কোন তড়িচ্চুম্বকীয় ক্ষেত্রে স্থাপন করলে শক্তি অনুভব করে । 

    বৈদ্যুতিক আধান দুই প্রকার ; যথা 

    ১. ধনাত্নক ও 

    ২ ঋণাত্মক ( যথাক্রমে প্রােটন এবং ইলেকট্রন দ্বারা বাহিত ) । 

    সমধর্মী আধান পরস্পরকে বিকর্ষণ করে এবং বিপরীতধর্মী চার্জ পরস্পরকে আকর্ষণ করে । কোন বস্তুতে আধানের অনুপস্থিতিতে একটি বস্তুকে নিরপেক্ষ বলা হয় । আবার , বস্তুতে ধনাত্নক ও ঋণাত্মক আধানের সম পরিমাণ উপস্থিতিকে বস্তুটিকে নিরপেক্ষ বলা হয় ।

    বৈদুতিক আধান অতিপারমানবিক ক্ষুদ্র কণা দ্বারা বাহিত হয়।পরমাণুর কেন্দ্রকে নিউক্লিয়াস বলা হয় । প্রােটন , নিউট্রন এবং ইলেকট্রন হচ্ছে । তিনটি অতি পারমানবিক ক্ষুদ্র কণা যা পরমাণু গঠন করে।


    ২. বৈদ্যুতিক আবেশঃ 

    একটি আহিত বস্তুর কাছে এনে স্পর্শ না করে শুধু এর উপস্থিতিতে কোনাে অনাহিত বস্তুকে আহিত করার পদ্ধতিকে তড়িৎ আবেশ বা বৈদ্যুতিক আবেশ বলে । 


    আহিত বস্তুকে অনাহিত বস্তুর সংস্পর্শে আনলে অনাহিত বস্তুটি আহিত হয় । তড়িৎ আবেশের জন্য এমন হয় । একটি আহিত বস্তুর কাছে এনে স্পর্শ না করে শুধুমাত্র এর উপস্থিতিতে কোন অনাহিত বস্তুকে আহিত করার পদ্ধতিকে তড়িৎ আবেশ বলে। 

    আমরা দেখেছি যে , দুটি বস্তুর পারস্পরিক ঘর্ষণের ফলে আধানের উদ্ভব হয় । আবার আহিত বস্তুকে অনাহিত বস্তুর সংস্পর্শে আনলে অনাহিত বস্তুটি আহিত হয় । কিন্তু অনাহিত বস্তুকে আহিত বস্তুর সংস্পর্শে না এনে শুধু কাছাকাছি নিয়ে এলেও এটি আহিত হয় । তড়িৎ আবেশের জন্য এরকম হয়।একটি আহিত বস্তুর কাছে এনে স্পর্শ না করে শুধুমাত্র এর উপস্থিতিতে কোনাে অনাহিত বস্তুকে আহিত করার পদ্ধতিকে তড়িৎ আবেশ বলে ।



    ৩. বৈদ্যুতিক বল ও কুলম্বের সূত্রঃ 

    নিন্মে চিত্র ও উদাহারণসহ কুলম্বের সূত্রটি প্রতিপাদন করে বৈদ্যুতিক বল এবং অ্যাসাইনমেন্ট এর ধারণাটি ব্যাখ্যা করা হল ।

    বৈদ্যুতিক বল : একটি আহিত স্থির বস্তুর নিকট অন্য একটি আহিত বস্তু আনলে বস্তু দুটির মধ্যে একটি বল কাজ করবে , আহিত বস্তু দু’টি যদি সমধর্মী আধান অর্থাৎ দুটি বস্তুই ধনাত্মক বা দুটি বস্তুই ঋণাত্মক আধানে আহিত হয় তবে পরস্পরের মধ্যে বিকর্ষণ বল কাজ করবে , আবার আহিত বস্তু দুটি বিপরীতধর্মী অর্থাৎ একটি বস্তু ধনাত্মক আধানে এবং অপর বস্তু ঋণাত্মক আধানে আহিত হয় তবে পরস্পরের মধ্যে আকর্ষণ বল কাজ করবে , এ বিকর্ষণ বা আকর্ষণ বলকে তড়িৎ বল বলে । দু’টি আধানের মধ্যবর্তী এ আকর্ষণ বা বিকর্ষণ বলের মান নির্ভর করে , 

    ১. আধান দুটির পরিমাণের উপর , 

    ২. আধান দু’টির মধ্যবর্তী দূরত্বের উপর , 

    ৩. আধান দুটি যে মাধ্যমে অবস্থিত তার প্রকৃতির উপর ।


    কুলম্বের সূত্র : ১৭৮৫ খ্রিস্টাব্দে ফরাসী বিজ্ঞানী চার্লস অগাষ্টিন কুলম্ব , স্থির আধানে আহিত বস্তুর মধ্যে ক্রিয়াশল বলের একটি সূত্র আবিষ্কার করেন যা তাঁর নাম অনুসারে ‘ কুলম্বের সূত্র ’ নামে পরিচিত । সূত্র : কোনাে নির্দিষ্ট মাধ্যমে দু'টি বিন্দু আধানের পারস্পরিক আকর্ষণ বা বিকর্ষণ বলের মান আধানদ্বয়ের গুণফলের সমানুপাতিক এবং আধানের মধ্যবর্তী দূরত্বের বর্গের ব্যস্ড় আনুপাতিক । এই ক্রিয়াশীল বল আধানদ্বয়ের সংযােজক সরলরেখা বরাবর ক্রিয়া করে । ব্যাখ্যা : ধরা যাক , কোনাে মাধ্যমে দুটি বিন্দু 



    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৪র্থ সপ্তাহের পদার্থ বিজ্ঞান -২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)



    Tag: এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৪র্থ সপ্তাহের পদার্থ বিজ্ঞান-২ (এসাইনমেন্ট ৩),  ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৪র্থ সপ্তাহের পদার্থ বিজ্ঞান -২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র), দুটি চার্যিত বস্তুর মধ্যকার আকর্ষণ বা বিকর্ষণ বল এদের মধ্যবর্তী দূরত্বের উপর নির্ভরশীল,ব্যাখ্যা কর

    Previous Post Next Post