২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) এগ্রোবেসড ফুড-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (৩য় সপ্তাহ) | এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর এগ্রোবেসড ফুড-১ (২য় পত্র)


    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) এগ্রোবেসড ফুড-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (৩য় সপ্তাহ)


    শিরোনামঃ ভুট্টা সম্পর্কে আলোচনা

    সমাধানঃ

    ভুট্টার জাত ও চাষের মৌসুমঃ

    ভুট্টার জাত ও চাষের মৌসুম : 
    আমাদের দেশে ভুট্টার বেশ কয়েকটি জাত রয়েছে । এর মধ্যে বারি ( বি.এ.আর.আই ) জয়দেবপুর , গাজীপুর উদ্ভিদ প্রজনন বিভাগ কর্তৃক উদ্ভাবিত জাতসমূহ নিমরূপ


    ভুট্টার জাত , মৌসুম , পুষ্টিমান , সংরক্ষণ , পােকামাকড় ও মিলিং ২০৫ উপরে বর্ণিত ভুট্টার জাত ছাড়াও আরও দুইটি বিশেষ জাতের ভুট্টার চাষ হয়ে থাকে । 

    ১ ) মিষ্টি ভুট্টা বা সুইট কর্ন : এটি একটি বিশেষ জাতের ভুট্টা যার মধ্যে চিনির পরিমাণ বেশি থাকে তাকে মিষ্টি ভুট্টা বলে । এই ভুট্টা সবজি হিসাবে মাছ ও মাংসের সাথে খাওয়া যায় । মিষ্টি ভুট্টা সরাসরি কোটা বা টিনে প্রক্রিয়াজাত করে সংরক্ষণ করা যায় । 

    ) বেবি কর্ন : এটি একটি বিশেষ জাতের ভুট্টা । এ জাতের ভুট্টা কচি অবস্থায় খাওয়া হয় বলে তাকে বেবি বলে । এই ভুট্টা কচি অবস্থায় খােসা ছিলে টিনজাত করে রপ্তানি করা যায় । আমাদের দেশে উৎপাদিত বেবি কর্ন চায়নিজ রেস্তোরায় বিক্রি করা হয় ।

    ৩. শস্য বা আভােম্পার্ম : অন্তর্বীজের অধিকাংশ জুড়ে থাকে শস্য । শস্যে প্রচুর পরিমাণে শ্বেতসার জাতীয় পদার্থ ও কিছু আমিষ থাকে । 

    ৪. জ্বণ : ভুট্টার ত্বকের উপর ত্রিকোণাকার একটি সাদা অংশ দেখা যায় । একে ডেলটয়েড অবতল বলে । এ অবতলে জ্বণ অবস্থান করে । জ্বণ , জ্বণাক্ষ ও বীজপত্র নিয়ে গঠিত । বীজপত্র সস্য থেকে খাদ্য সংগ্রহ করে জ্বণকে সরবরাহ করে । বীজপত্রের নিচের পাতলা স্তরকে এপিথেলিয়াল স্তর বলে । বীজপত্রের উপর জ্বণমুকুল ও ভ্রণ মুকুলাবরণী বা কলিওপটাইল এবং ক্ৰণাক্ষের নিচে জ্বণমূল বা জ্বণমূলাবরণী বা কলিওরাইজা থাকে। 

    ভুট্টার পুষ্টিমান : 

    ভুট্টা যথেষ্ট শক্তিদায়ক ও পুষ্টিকর খাদ্য । খাদ্যের প্রায় সবকটি উপাদান এতে বিদ্যমান । পুষ্টিমানের দিক দিয়ে ভুট্টা গমের সমমানের হলেও চালের চেয়ে অধিক পুষ্টি সমৃদ্ধ । ভুট্টায় যথেষ্ট ক্যারােটিন আছে কিন্তু চালে নেই । তবে গমে ভুট্টার প্রায় এক - তৃতীয়াংশে ক্যারােটিন থাকে । চাল ও গমের তুলনায় ভুট্টায় চর্বির পরিমাণও অনেক বেশি থাকে। 

    ভুট্টার আমিষে লাইসিন ও ট্রিপটোফেন নামক দুইটি এমাইনাে এসিডের পরিমাণ খুব কম । ফলে প্রােটিনের গুণাগুণ ততটা উন্নত নয় । তবে বর্তমানে অধিক পরিমাণে লাইসিন ও ট্রিপটোফেন সম্পন্ন আমিষসমৃদ্ধ ভুট্টার জাত উদ্ভাবিত হওয়ায় ভুট্টার গ্রহণযােগ্যতাও অনেকাংশে বেড়ে গিয়েছে । ভুট্টায় বিদ্যমান অনুখনিজ পদার্থের পরিমাণও চালের চেয়ে উল্লেখযােগ্য পরিমাণ বেশি এবং গমের প্রায় সমপর্যায়ের । নিচের সারণিতে তা দেখানাে হলাে 

    ভুট্টার দানায় ৭-১২ % তেল থাকে । এ তেল বর্ণহীন ও গন্ধহীন । শিশুদের বৃদ্ধি , গর্ভবতী ও স্তন্যদানকারী মায়েদের জন্য বিশেষ উপকারী । ভুট্টার তেল লিভার ও কিডনির জন্য উত্তম । এছাড়া এ তেল কোলেস্টেরল মুক্ত বিধায় হৃদরােগের আশঙ্কা কম । ভুট্টা মানুষের মতাে হাঁস - মুরগির জন্যও পুষ্টিকর । হলুদ ভুট্টার দানায় ক্যারােটিনের পরিমাণ বেশি এজন্য ডিমের কুসুমের রং হলুদ হয় এবং হাঁস - মুরগির স্বাস্থ্য ভালাে থাকে । প্রচলিত গাে খাদ্যের তুলনায় ভুট্টার পাতা ও গাছ উত্তম গাে খাদ্য । ভুট্টার পতািয় ক্ষতিকর হাইড্রো - সায়নিক বা প্রুসিক এসিড নাই ।

    ভুট্টা সংরক্ষণের পদ্ধতিঃ

    ভুট্টা সংরক্ষণঃ
    ১. টিনের উন্নতমানের পাত্রে : এম এস শীট দিয়ে এ পাত্র তৈরি করা হয় । মুখের ঢাকনা এমনভাবে তৈরি করা হয় যেন এর চারদিক তুষ মিশ্রিত কাদামাটি দিয়ে বাতাস চলাচল বন্ধ করা যায় । ঢাকনায় ২.৫ ও ২.৫ সে.মি , মাপের এক টুকরা কাঁচ বসানাে থাকে তাই ঢাকনা না খুলেও ভিতরের বীজের অবস্থা ভালাে দেখায় । 

    ২. মাটির উন্নত পাত্র : মাটির তৈরি পাত্রের ভিতরে পুরু পলিথিন ব্যাগ ঢুকিয়ে দেওয়া হয় । এ পলিথিন ব্যাগের মধ্যে ভুট্টা বীজ রেখে তাপ দিয়ে ব্যাগের মুখ বন্ধ করে দেওয়া হয় । মাটির পাত্রের মুখ এমনভাবে তৈরি করতে হয় যাতে সিলিং পদার্থ আটকে দিয়ে বায়ু চলাচল রােধ করা যায় ।




    এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর এগ্রোবেসড ফুড-১ (২য় পত্র)




    Tag: ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) এগ্রোবেসড ফুড-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (৩য় সপ্তাহ),  এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর এগ্রোবেসড ফুড-১ (২য় পত্র)
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)