এইচএসসি বিএম এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১ (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -৪ | ২০২১ সালের এইচএসসি বিএম ৫ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১ (১ম পত্র)


    এইচএসসি বিএম এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১ (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -৪  


    ১ নং প্রশ্নের উত্তর 


    নগদান বই জাবেদা । ও খতিয়ান উভয়ই " ব্যাখ্যাকরণঃ  

     ব্যবসায়িক লেনদেন নগদে অথবা বাকীতে হতে পারে । আর্থিক লেনদেনের মধ্যে নগদের গুরত্ব অনেক বেশী । তাই এগুলােকে । একটি পৃথক বইতে লিপিবদ্ধ করা হয় । এই বইতে বাম বা ডেবিট দিকে নগদ প্রাপ্তি এবং ডানে বা ক্রেডিট দিকে নগদ প্রদানগুলা লিপিবদ্ধ করা হয় । নির্দিষ্ট সময়ান্ডে দুদিকের পার্থক্য নির্ণয় করা হয় । এই পার্থক্যই নগদান বইয়ের উদ্বৃত্ত বা নগদ তহবিলের পরিমাণ নির্দেশ করে । উলেখ্য , নগদান বইয়ের ডেবিট পাশ্ব সর্বদাই ক্রেডিট পার্শ্ব থেকে বড় হয় । নগদান বইতে নগদ আদান প্রদান সংক্রা লেনদেনের রােজের ক্রমানুসারে প্রাথমিক পর্যায়ে লিপিবদ্ধ করা হয় । এজন্য এ বইকে জাবেদা বই বলা যায় । আবার এ বইয়ের প্রকৃতি , অবকাঠামাে ও কার্যাবলী খতিয়ানের অনুরূপ । সেহেতু এ বইকে খতিয়ানও বলা যায় । বস্তুতঃ নগদান বই জাবেদা এবং খতিয়ান উভয়ই । সুতরাং দেখা যাচ্ছে যে , যে হিসাবের বইতে সকল প্রকার নগদ , চেক , ড্রাফট , পে - অর্ডার ইত্যাদির প্রাপ্তি ও পরিশােধ তারিখ অনুযায়ী ধারাবাহিকভাবে লিপিবদ্ধ করা হয় এবং নির্দিষ্ট সময়ান্ড়ে উদ্বৃত্ত নির্ণয় করা হয় এবং যে হিসাব বইয়ের অবকাঠামাে অর্ডার ইতালি খতিয়ান হিসাবের মত তাকে নগদান বই বলে । 

    বইতে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সব ধরনের নগদ লেনদেন অর্থাৎ নগদ প্রাপ্তি ও পরিশােধগুলাে তারিখের ক্রমানুসারে ব্যাখ্যাসহ লিপিবদ্ধ করা হয় সে বইকে নগদান বই বলে । নগদান বই জাবেদা ও খতিয়ান উভয়ই । নিম্নে এ সম্পর্কে বর্ণনা করা হলাে -

    ক . নগদান বই একটি জাবেদা , কারণ 

    ১) নগদ লেনদেন লেখার এটি একটি প্রাথমিক হিসাবের বই । 

    ২ ) জাবেদার মতাে নগদ লেনদেনগুলাে নগদান বইতে তারিখের ক্রমানুসারে লিপিবদ্ধ করা হয় । 

    ৩ ) এতে প্রতিটি দাখিলার জন্য ব্যাখ্যা দেয়া হয় ।

    ৪ ) নগদান বই থেকে খতিয়ান হিসাবে তােলা হয় । 

    ৫ ) জাবেদার মতাে নগদান বইতেও খতিয়ান পৃ : নং থাকে । 


    খ . নগদান বই একটি খতিয়ান , কারণ ।

    ১ ) খতিয়ানের মতাে নগদান বইয়ের দুটি দিক আছে ডেবিট দিক এবং ক্রেডিট দিক ।

    ২) নগদান বইতে নগদ লেনদেনের নগদ দিকটি পাকাপাকিভাবে লেখা হয় । এটি একটি নগদান হিসাব । 

    ৩ ) খতিয়ান হিসাবের মতাে নগদান বইয়েরও উদ্বৃত্ত নির্ণয় করা হয় । 

    ৪ ) খতিয়ানের জের যেমন রেওয়ামিলে স্থানান্তর করা হয় তেমনি নগদান বইয়ের জেরও রেওয়ামিলে স্থানান্তর করা হয় ।


    ২০২১ সালের এইচএসসি বিএম ৫ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১ (১ম পত্র)



    Tag: এইচএসসি বিএম এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১ (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -৪,  ২০২১ সালের এইচএসসি বিএম ৫ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১ (১ম পত্র)

    Previous Post Next Post