এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১ (এসাইনমেন্ট ৩) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    সমাধানঃ

    ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমের প্রাথমিক ধারণাঃ 

    ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম ( DBMS ) হচ্ছে পরস্পর সম্পর্কযুক্ত তথ্য এবং সে তথ্য পর্যালােচনা করার জন্য প্রয়ােজনীয় প্রােগ্রামের সমষ্টি । ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমে বিভিন্ন এ্যাপ্লিকেশন প্রােগ্রাম থাকে । ডিবিএমএস ডাটাবেজ তৈরি , এ্যাকসেস করা এবং তা রক্ষণাবেক্ষণের যাবতীয় কার্যাবলি সম্পাদন করে থাকে । ডিবিএমএস ব্যবহারকারী এবং ডাটাবেজের মধ্যে সমন্বয়কারী হিসেবে কাজ করে । বর্তমানে বিভিন্ন ধরুনের ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম কম্পিউটারে ব্যবহার করা হয় । যেমন- ওরাকল ( Oracle ) , মাইএসকিউএল ( MySQL ) , মাইক্রোসফট এ্যাকসেস ( Microsoft Access ) ইত্যাদি । 

    ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমের প্রাথমিক কাজগুলাে হলাে— 

    • প্রয়ােজন অনুযায়ী ডাটাবেজ তৈরি করা 

    *নতুন ডাটা / রেকর্ড অন্তর্ভুক্ত করা

    *ডাটার বানান ও সংখ্যার ভুল অনুসন্ধান ও সংশােধন করা 

    • নির্দিষ্ট রেকর্ড অনুসন্ধান ও সংশােধন করা এবং অপ্রয়ােজনীয় ডাটা / রেকর্ড বাদ দেয়া 

    • ডাটা কুয়েরি করা 

    • রিপাের্ট তৈরি ও প্রিন্ট করা

    *প্রয়ােজনে সম্পূর্ণ ডাটাবেজ বা ডাটাবেজের অংশবিশেষ প্রিন্ট করা 

    *ডাটাবেজ হালনাগাদ ( update ) করা ও যথাসম্ভব ডাটা ডুপ্লিকেশন কমানাে । 

    *ডাটা সংরক্ষণ করা ; ইত্যাদি । 

    ডাটাবেজের প্রকারভেদ বর্ণনাঃ 

    ডাটাবেজ এর বিভিন্ন উপাদান ডাটাবেজের বিভিন্ন উপাদানসমূহ দান ডাটাবেজের হলাে 

    ১ ডাটা ( Data ) 
    ২. রেকর্ড ( Record ) 
    ৩ . ফিল্ড ( Field ) ও 
    ৪. ডাটা টেবিল ( Data Table )

    ডাটাঃ Data শব্দটি ল্যাটিন শব্দ Datum -এর বহুবচন । Datum অর্থ হচ্ছে তথ্যের উপাদান । তথ্যের অন্তর্ভুক্ত ক্ষুদ্রতর অংশসমূহ হচ্ছে ডাটা বা উপাত্ত । ডাটা টেবিলের বিভিন্ন ফিল্ডে আমরা যা কিছু ইনপুট করি তাই ডাটা । উদাহরণস্বরূপ নিচের টেবিলের Tareq একটি ডাটা যা Name ফিল্ডের অধীনে আছে । Dhaka অন্য একটি ডাটা যা Address ফিল্ডের অধীনে আছে এবং Officer আরেকটি ডাটা যা Job Title ফিল্ডের অধীনে আছে। 


    রেকর্ডঃ রেকর্ড ও অনেকগুলাে ফিল্ডের সমন্বয়ে গঠিত হয় একটি রেকর্ড । সাধারণভাবে পুরাে একটি সারিকেই আমরা রেকর্ড হিসেবে বিবেচনা করি । যদি কোন টেবিলে গ্রাহকের নাম ও ঠিকানা লিপিবদ্ধ থাকে তবে সে গ্রাহকের নাম ও ঠিকানা মিলে হবে একটি রেকর্ড । এরকম যতজন গ্রাহকের নাম - ঠিকানা একটি টেবিলে লিপিবদ্ধ থাকবে সে টেবিলে ততগুলাে রেকর্ড আছে বলে ধরা হবে ।

     ফিল্ডঃ রেকর্ডের ক্ষুদ্রতম অংশ হলাে ফিল্ড । রেকর্ডের প্রতিটি উপাদান যেমন- নাম , ঠিকানা , টেলিফোন নম্বর ইত্যাদিকে এক একটি ফিল্ড হিসেবে ধরা হয় । প্রতিটি ফিল্ড সাধারণত কলাম হেডিং হিসেবে থাকে । কলামের একটি সেলের ( Cell ) ডাটাকে আমরা একটি ফিল্ড হিসেবে ধরি এবং পুরাে কলামটিতে থাকে একই ধরনের ডাটা ।

    ডাটা টেবিলঃ সমজাতীয় সকল ডাটাকে এক একটি টেবিলে সংরক্ষণ করে রাখা হয় । ধরা যাক , একটি অফিসের তিনটি শাখা আছে , যথা- প্রশাসন শাখা , হিসাব শাখা ও বিক্রয় শাখা । প্রশাসনিক কর্মকাণ্ডের জন্য একটি টেবিল নির্দিষ্ট করা আছে যেখানে ঐ শাখার সকল উপাত্ত সংরক্ষিত আছে । হিসাব শাখার জন্য আবার আলাদা একটি টেবিলে অফিসের আয় - ব্যয় বা কর্মচারীদের বেতন - ভাতার হিসাব সংরক্ষিত আছে এবং বিক্রয় শাখার জন্য আর একটি টেবিলে দৈনন্দিন বিক্রয় সংক্রান্ত নথিপত্র লিপিবদ্ধ আছে ।

    ডাটাটাইপ বর্ণনাঃ

    ডাটাবেজ ডিজাইন করার সময় ডাটাবেজের ফিল্ডের টাইপ অর্থাৎ ফিল্ডে এন্ট্রিকৃত ডাটার টাইপ বা প্রকৃতি নির্ধারণ করতে হয় । ডাটাবেজ ব্যবহরের উদ্দেশ্যের উপর নির্ভর করে ডাটাবেজে অড় র্ভুক্ত ফিন্ডের নাম , ডাটা টাইপ , ডাটার ফরমেট ও ফিল্ডের দৈর্ঘ্য ।
    নিম্নে বিভিন্ন প্রকার ফিল্ড টাইপ বা ডাটা টাইপ সম্পর্কে আলােচনা করা হলাে 

    *Text / Character : সাধারণত বর্ণভিত্তিক ডাটার ক্ষেত্রে এ ডাটা টাইপ ব্যবহার করা যায় । যেমন- Name , Father's Name Designation , Address ইত্যাদি । এ ফিল্ডে বর্ণের সাথে সাথে সংখ্যাও লেখা যায় । তবে ঐ সব সংখ্যার উপর কোনাে গাণিতিক হিসাব - নিকাশ করা যায় না । এ ফিন্ডে সর্বোচ্চ ২৫৬ টি বর্ণ / অঙ্ক ব্যবহার করা যায় । 

    *Number / Numeric : সংখ্যাভিত্তিক বা সংখ্যা জাতীয় ডাটার ক্ষেত্রে এ ডাটাটাইপ ব্যবহার করা হয় । এ ফিল্ডে চিহ্নসহ পূর্ণসংখ্যা কিংবা দশমিক সংখ্যা লেখা যায় । এ ফিল্ডে কোনাে বর্ণ লেখা যায় না । এ ফিন্ডের বিভিন্ন ফরমেট হয়ে থাকে । যেমন Byte , Integer , Lonzg Integer , Single , Double , Replication ID ইত্যাদি । যেমন : Roll , GPA , Age , Subject code etc. 

    • Auto Number : এটি একটি Number Data টাইপ ফিল্ড । এ ডাটা টাইপ সাধারণ ধারাবাহিক বা সিরিজ জাতীয় ডাটার ক্ষেত্রে ব্যবহার করা হয় । যেমন- Sl No , ID No , Roll No ইত্যাদি । এ ডাটা টাইপের সুবিধা হচ্ছে এই ফিল্ডে ডাটা এন্ট্রি করতে হয় না , স্বয়ংক্রিয়ভাবে ধারাবাহিক ডাটা এন্ট্রি হয়ে যায় ।

    *Currency : ইহা একটি Number Data টাইপ ফিল্ড । যে সংখ্যা ভিত্তিক ডাটা দ্বারা কোনাে দেশীয় মুদ্রা বা অর্থ জাতীয় ডাটার ক্ষেত্রে এ ডাটা টাইপ ব্যবহার করা হয় । যেমন- Tuition Fee , Salary , Exam Fee , Service Charge ইত্যাদি। 

    Data / Time : তারিখ ও সময় জাতীয় ডাটার ক্ষেত্রে এ ডাটা ০ টাইপ ব্যবহার করা হয় । যেমন- Date of Birth , Joining Date , Admission Date ইত্যাদি ।

    Logical : যে সমল্ড ডাটা কেবলমাত্র হ্যা বা না দ্বারা সম্পূর্ণরূপে প্রকাশ করা যায় , ঐ জাতীয় ডাটার ক্ষেত্রে এ উধঃধ ঞঢ়ব ব্যবহার করা হয় । যেমন : Present - Absent , Married - Unmarried , Skilled - Unskilled ইত্যাদি । 

    Memo : এটি একটি Conditional Data টাইপ অর্থাৎ এ জাতীয় ফিন্ডে বর্ণ , সংখ্যা , চিহ্ন , তারিখ ইত্যাদি ৬৫,৫৩৬ সংখ্যা বর্ণ ব্যবহার করে লেখা যায় । সাধারণত মদ্য ( Remark ) ফিল্ডে যায় । সাধারণত এ ডাটা টাইপ ব্যবহার করা হয় । 

    OLE Object : এর পূর্ণরূপ হচ্ছে Object Linking and Embedding | ফিল্ডের অধীনে টেক্সট , ছবি , গ্রাফ বা সাউণ্ড হিসেবে অন্য কোন প্রােগ্রাম যেমন- এমএস ওয়ার্ড , এক্সেল , পাওয়ার পয়েন্ট , ফটোসপ ইত্যাদি থেকে অবজেক্ট দিতে হলে ঙনলবপঃ হিসেবে দিতে হয় ।

    Hyperlink : কোন ফিল্ডের অধীনে টেক্সট ও নম্বরের কম্বিনেশন ও অন্যান্য কোন প্রােগ্রামের তথ্যকে লিঙ্ক করে দিতে চাইলে এই ধরনের ফিল্ড টাইপ সিলেক্ট করতে হয় । 

    Look up wizard : সরাসরি ডাটা এন্ট্রি না করে কোন লিস্ট থেকে পছন্দকৃত ডাটা ইনপুট করার জন্য এ জাতীয় ফিল্ড ব্যবহার করা হয় ।

    ফিল্ড প্রপারটিজ বর্ণনাঃ

    প্রতিটি ফিল্ডের জন্য কতিপয় প্রােপার্টি থাকে । ডাটা Type- এর উপর নির্ভর করে Field Properties প্রদর্শিত হয় । প্রােপার্টিজ থেকে ফিল্ডের আকৃতি , ডাটাসমূহ কীভাবে প্রদর্শিত ও নিয়ন্ত্রিত হবে তা নির্ধারণ করা হয় । নিচের চিত্রে Text ডাটা টাইপের জন্যে প্রােপার্টিজসমূহ প্রদর্শিত হচ্ছে ।
    নিচে কতিপয় প্রপার্টি নিয়ে আলােচনা করা হলাে । 

    Field size : ফিল্ডের আকার কত ক্যারেক্টার হবে এখানে তা নির্ধারণ করা যায় ।

    Formate : টেক্সট তথ্যাবলি কীভাবে , কি ফরমেটে প্রদর্শিত হবে তা এখান থেকে নির্ধারণ করা যায় । নিচে টেক্সট ফরমেটে ব্যবহারযােগ্য কয়েকটি সিম্বল উল্লেখ করা হলাে ।

    Input Mask : Text , Number , Date / Time Ges Currency জাতীয় ডাটার জন্যে Input Input Mask প্রপার্টি রয়েছে । এ সকল ফিল্ডে কীভাবে ডাটা ইনপুট করা হয়ে থাকে তা Input Mask দ্বারা নিয়ন্ত্রণ করা যায় । 

    • Caption : Datasheet view- তে কোনাে ফিল্ডের জন্যে হেডিং প্রদর্শন করতে চাইলে এ প্রপার্টি নির্ধারণ করতে হয় । হেডিং সর্বোচ্চ ২৫৫ ক্যারেক্টার পর্যন্ত হতে পারে । 

    Default Value : Auto number এবং OLE object ব্যতীত সকল ফিল্ডের জন্যে ডিফল্ট ভ্যালু নির্ধারণ করা যায় । কোনাে ফিল্ডের জন্যে কোনাে কমন ডাটা থাকলে তাকে Default Value হিসেবে উল্লেখ করে দেয়া যায় যাতে রেকর্ড ইনপুট করার সময় উক্ত ফিল্ডে Default Value নিজে থেকে ইনপুট হবে । 

    Validation Rule and Validation Text : প্রত্যেক ফিল্ডের জন্যে উহার নিজস্ব Validation Rule এবং Validation Text প্রপার্টি রয়েছে । ফিল্ডে কোনাে ডাটা ইনপুট করার সময় Validation Rule ডাটা কনফার্ম করে । Validation Rule কোনাে ডাটা কনফার্ম না করলে তখন Validation Rule প্রদর্শিত হয় । 

    • Required : এ প্রপার্টি কোনাে ফিল্ডে ডাটা ইনপুট অত্যাবশ্যকীয় কিনা তা নির্ধারণ করে । ডাটা ইনপুট করার সময় এ ডাটাকে Blank রেখে অন্য ফিল্ডে যাওয়া যাবে না ।



    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১ (এসাইনমেন্ট ৩)



    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১ (এসাইনমেন্ট ৩),  ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)