এইচএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ১ম পত্র পদার্থ বিজ্ঞান -১ (এসাইনমেন্ট ১) | ২০২১ সালের এইচএসসি (ভোকেশনাল) পদার্থ বিজ্ঞান -১ এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)


    এইচএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ১ম পত্র পদার্থ বিজ্ঞান -১ (এসাইনমেন্ট ১)


    সমাধানঃ

    পরিমাপ ও এককের ধারণা 

    যেকোনাে গণনায় বা পরিমাপে একক প্রয়ােজন । গণনার জন্য একক হচ্ছে প্রথম স্বাভাবিক সংখ্যা ১। দৈর্ঘ্য পরিমাপের জন্য একটি নির্দিষ্ট দৈর্ঘ্যকে ১ একক ধরা হয় । অনুরূপভাবে ওজন পরিমাপের জন্য নির্দিষ্ট কোন ওজনকে ১ একক ধরা হয় , যাকে ওজনের একক বলা হয় । আবার তরল পদার্থের আয়তন পরিমাপের এককও অনুরূপ ভাবে বের করা যায় । ক্ষেত্রফল পরিমাপের ক্ষেত্রে ১ একক দৈর্ঘ্যের বাহু বিশিষ্ট একটি বর্গাকার ক্ষেত্রের একক ধরা হয় । একে ১ বর্গ একক বলে । তদ্রুপ ১ একক দৈর্ঘ্যের বাহু বিশিষ্ট একটি ঘনকের ঘনফলের ১ ঘন একক বলে ।

    দৈর্ঘ্য পরিমাপের একক মিটার । পৃথিবীর উত্তর মেরু থেকে ফ্রান্সের রাজধানী প্যারিসের দ্রাঘিমা রেখা বরাবর বিষুবরেখা পর্যন্ত দৈর্ঘ্যের কোটি ভাগের এক ভাগকে এক মিটার হিসেবে গণ্য করা হয় । পরবর্তীতে প্যারিস মিউজিয়ামে রক্ষিত এক খণ্ড প্লাটিনামের রড ' - এর দৈর্ঘ্য এক মিটার হিসেবে স্বীকৃত হয়েছে । এ দৈর্ঘ্যকেই একক হিসেবে ধরে রৈখিক পরিমাপ করা হয় । দৈর্ঘ্যের পরিমাপ ছােট হলে সেন্টিমিটারে এবং বড় হলে কিলােমিটারে প্রকাশ করা হয় । দৈর্ঘ্যের একক মিটার থেকে মেট্রিক পদ্ধতি নামকরণ করা হয়েছে ।


    পরিমাপের ত্রুটি

    পরিমাপের ক্রটি সাধারণত ৪ প্রকার । 
    ১. যান্ত্রিক ত্রুটি 
    ২. পর্যবেক্ষণমূলক ত্রুটি বা ব্যক্তিগত ত্রুটি 
    ৩. এলােমেলাে ক্রটি বা অনিয়মিত ত্রুটি 
    ৪. পুনরাবৃত্তিক ত্রুটি বা

    যান্ত্রিক ত্রুটি  
    পরীক্ষা চালানাের জন্য যে সকল যন্ত্রপাতি ব্যবহার করা হয়ে থাকে তাতে কিছু পরিমাণ ত্রুটি থাকে । এ সকল ত্রুটিকে যান্ত্রিক ত্রুটি বলা হয় । 
    যন্ত্রের যে সকল ত্রুটি দেখা যায় তা হচ্ছে : 
    ( ১ ) শূন্য ত্রুটি 
    ( ২ ) পিছট ত্রুটি 
    ( ৩ ) লেভেল ক্রটি

    পর্যবেক্ষণমূলক ক্রটি  
    পর্যবেক্ষকের পর্যবেক্ষণে এবং মূল্যায়নের অভাবে যে ত্রুটির সৃষ্টি হয় তাকে পর্যবেক্ষণমূলক ত্রুটি বা ব্যক্তিগত ক্রটি বলা হয় । পর্যবেক্ষক যদি সঠিকভাবে কিংবা সঠিক নিয়মে পর্যবেক্ষণ করেন এবং সঠিকভাবে মূল্যায়ন করেন তাহলে এ ধরনের ক্রটির সৃষ্টি হবে না ।

    পুনরাবৃত্তি ক্রটি 
    পরীক্ষণের কার্যধারা ও যন্ত্রপাতির ত্রুটিজনিত কারণে যে ত্রুটি সৃষ্টি হয় তাকে বলা হয় পুনরাবৃত্তি ক্রটি । পুনরাবৃত্তি ক্রটির হিসাব দেওয়ার মতাে কোনাে সুযোগ নেই । এ ত্রুটি আছে এমন সন্দেহ মনে থাকলেও তা পর্যবেক্ষণ করে সমাধান করার আগ পর্যন্ত সঠিকভাবে বলা যায় না ।

    এলােমেলাে ত্রুটি 
    সাবধানতা অবলম্বন করা সত্তেও পর্যবেক্ষকের পর্যবেক্ষণে অথবা যন্ত্রের ত্রুটি থাকার কারণে পরিমাপে যে ক্রটি হয় তাকে অনিয়মিত বা এলােমেলাে ক্রটি বলে ।




    ২০২১ সালের এইচএসসি (ভোকেশনাল) পদার্থ বিজ্ঞান -১ এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)



    Tag: এইচএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ১ম পত্র পদার্থ বিজ্ঞান -১ (এসাইনমেন্ট ১),  ২০২১ সালের এইচএসসি (ভোকেশনাল) পদার্থ বিজ্ঞান -১ এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)
    Previous Post Next Post