এসিড ডাই দ্বারা সিল্ক কাপড় ছাপাকরণ প্রক্রিয়া বর্ণনাকরণ | এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-২ (এসাইনমেন্ট ১) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)

-

    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-২ (এসাইনমেন্ট ১


    এসিড ডাই দ্বারা সিল্ক কাপড় ছাপাকরণ প্রক্রিয়া বর্ণনাকরণ


    সমাধানঃ


    ১.সিল্ক কাপড় প্রস্তুতকরণঃ 


    সিল্ক প্রাকৃতিক প্রােটিন ফাইবার । এটি সিল্ক ওয়ার্ম ( Silk worm ) বা পলু পােকা থেকে আহরিত হয় । সিল্প ফাইবারে সেরিসিন জাতীয় অপদ্রব্য থাকে , যা ডিগামিং ( De - guming ) প্রক্রিয়ার মাধ্যমে দূর করা হয় । ফলে কাপড়টি প্রিন্টিং উপযােগী হয় । সিল্ককে সাধারণত রি - অ্যাকটিভ গ্রুপের প্রােসিওন , প্রােসিলান ইত্যাদি ডাই ও এসিড ডাই , বেসিক ডাই এবং ডাইরেক্ট ডাই দ্বারা প্রিন্টিং করা হয় । তবে রি - অ্যাকটিভ ও এসিড ডাই এর ব্যবহার খুব বেশি।


    ২. প্রিন্টিং পেস্ট প্রস্তুতপ্রণালীঃ



    ৩. প্রিন্টিং পদ্ধৃতিঃ 


    রেসিপি অনুযায়ী প্রিন্টিং পেস্ট দ্বারা সিল্ক কাপড়কে প্রিন্টিং করে শুকাতে হয় । অত : পর ১০০ ডিগ্রি সেলসিয়াস হতে ১০২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৪০ মিনিট স্টিমিং করা হয় । পরে কাপড়কে ঠান্ডা পানিতে ধৌত করা হয় । এর পর কাপড়কে সামান্য উষঞ পানিতে ১ গ্রাম / লিটার সানডােপান ডিটিসি মিশিয়ে ধৌত করা হয় । পরিশেষে ঠান্ডা পানিতে ধৌত করে শুকানাে হয় ।



    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)



    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-২ (এসাইনমেন্ট ১),  ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র), এসিড ডাই দ্বারা সিল্ক কাপড় ছাপাকরণ প্রক্রিয়া বর্ণনাকরণ

    Previous Post Next Post