এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের ফার্ম মেশিনারি-১ (এসাইনমেন্ট ৩) | ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের ফার্ম মেশিনারি-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের ফার্ম মেশিনারি-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    সমাধানঃ

    ১। ডাইয়ের ধারণা : 
    ধাতব বস্তুর অভ্যন্তরে প্যাচ কাটার জন্য শক্ত ইস্পাতের তৈরি একখন্ড চ্যাপ্টা যন্ত্র যার ভিতরের দিকে গােলাকার এজ হিসেবে কাজ করে , এরূপ হস্তচালিত যন্ত্রকে ডাই বলে । ডাই কঠিন ও শক্ত ধাতু দিয়ে তৈরি হয়ে থাকে । একে চালানাের জন্য ডাই বেঞ বা ডাই স্টক ব্যবহার করা হয়ে থাকে । ডাই দিয়ে পাইপের বাইরের দিকে অথবা গােলাকার লৌহ দন্ড , শ্যাফট ইত্যাদির গায়ে থ্রেড কাটা হয় । 

    ডাই এর প্রকারভেদঃ




    ৩। এক্সটারনাল থ্রেড কাটিং প্রণালী 

    ওয়ার্ক পিচের যে প্রান্তে গ্রেভ কাটা হবে সেই প্রান্ত প্রথমে গ্রাইন্ডিং করে অথবা ফাইলে ঘৰে কিছুটা সরু বা ট্যাপার করে নিতে হয় । এরপর জটিকে উপর - নিচে খাড়াভাবে সরু প্রান্ত উপর দিকে রেখে টেবিল ভাইসে শক্ত ও মজবুত করে অটিকাতে হয় । ব্রেডের ব্যাসের উপর ভিত্তি করে গ্রেড কটিার ডাই নির্বাচন করতে হয় । ডাই স্টকে নির্বাচিত ডাইকে স্থাপন করে সেট জুর সাহায্যে ডাইয়ের ছিদ্রপথ জবের মাথায় ঢােকার উপযােগী করে সেট করতে হয় । এবার জবের মাথায় ডাইস্টকসহ ডাই এমন ভাবে প্রবেশ করাতে হয় যেন জবের সাথে ডাইস্টক লম্বভাবে থাকে । 

    ডাইস্টকের হাতল দুটি দুই হাতে শক্ত করে ধরে নিচের দিকে চাপসহ ডান দিকে ( রাইট হ্যাভ ব্রেডের জন্য ) ঘুরিয়ে প্যাচ কাটা শুরু করতে হয় । থ্রেড কাটার সময় ডাই ও গ্রেডের সংযােগস্থলে কাটিং ফ্লুইড প্রয়ােগ করতে হয় । ব্রেড কাটার মাঝে মাঝে ডাই উল্টা দিকে আধা প্যাঁচ ঘুরিয়ে কাটা ধাতকণা ( মেটাল চিপস ) বের করে দিতে হয় । 

    নির্দিষ্ট অংশে প্যাচ কাটা হলে উল্টা দিকে ঘুরিয়ে জবের মাথা থেকে ডাই বের করে আনতে হয় । তারপর সেট - ফু ঘুরিয়ে ভাইয়ের ব্যাস একটু কমিয়ে পুনরায় জবে থ্রেড কাটতে হয় । এভাবে কয়েক বার প্যাচ কেটে নির্দিষ্ট মাপে গ্রেড কাটা সম্পন্ন করতে হয় । শেষে প্ৰেড - পিস গেজের সাহায্যে অথবা ডাই নাট দিয়ে থ্রেডের মাপ পরীক্ষা করতে হয় ।

    ৪. ডাই ভাঙ্গার কারণসমূহঃ

    ডাই দ্বারা থ্রেড কাটার সময় সঠিক নিয়ম অনুসরণ না করা হলে ডাই ভেঙে যেতে পারে । নিম্নে ডাই ভঙ্গার কারণসমূহ উল্লেখ করা হলাে । 

    ১ ) জবের অ্যাক্সিস বা অক্ষের সাথে সঠিক অ্যালাইনমেষ্টে ডাই সংযুক্ত না হলে ডাই সঠিক পথে অগ্রসর হতে পারবে না এবং পার্শ্ব চাপের ফলে ডাই ভেঙে যেতে পারে । 

    ২ ) ডাইস্টকের হাতলের যে কোনাে এক প্রান্তে নিম্ন - মুখি চাপ বেশি পড়লে ভাই ভেঙে যেতে পারে । 

    ৩ ) কাটিং চিপসে ডাইয়ের ফুট জ্যাম হয়ে গেলে ডাই অগ্রসরে বাধাগ্রস্থ হয়ে ডাই ভেঙে যেতে পারে । 

    ৪ ) ডাই সাইজ সঠিকভাবে নির্ণয় করা না হলে বা উপযুক্ত মাপের চেয়ে ছােট হলে এবং ডাই কঠিনভাবে ঢুকানাের চেষ্টা করলে ডাই অগ্রসরে দস্থ হয়ে ডাই ভেঙে যেতে পারে । 

    ৫ ) গ্রেড কটিার সময় কাটিংফুইড ব্যবহার না করা হলে অতিরিক্ত টর্কের কারণে ডাই ভেঙে যেতে পারে।


    এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের ফার্ম মেশিনারি-১ (এসাইনমেন্ট ৩)




    Tag: এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের ফার্ম মেশিনারি-১ (এসাইনমেন্ট ৩),  ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের ফার্ম মেশিনারি-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)