লিড এসিড সেলের পরিচিত এবং রক্ষণাবেক্ষণের প্রয়োজনীয় পদক্ষেপসমূহ চিহ্নিতকরণ | এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৫ম সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-২ (এসাইনমেন্ট ৩) | ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৫ম সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-২ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান


    এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৫ম সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-২ (এসাইনমেন্ট ৩)  


    লিড এসিড সেলের পরিচিত এবং রক্ষণাবেক্ষণের প্রয়োজনীয় পদক্ষেপসমূহ চিহ্নিতকরণ


    সমাধান 

    ১. লিড এসিড সেলের গঠনঃ 

    নিচে লিড লিড অ্যাসিড সেলের গঠন বর্ণনা করা হল – 

    গঠন : সেলের প্রধানত চার প্রকার হয়ে থাকে । যথা

    ১ পজেটিভ ইলেকট্রোড বা ধণাত্মক পাত বা অ্যানােড : বাদামি রঙের লেড পার - অক্সাইড পাত।

    ২.নেগেটিভ ইলেকট্রোড বা ঋণাত্মক পাত বা ক্যাথােড : সচ্ছিদ্র ধূসর স্পঞ্জ লিড । 

    ৩. ইলেকট্রোলাইট : পাতলা সালফিউরিক অ্যাসিড এবং 

    ৪ , সেলের কেস বা পাত্র । 


    নিচে লিড অ্যাসিড সেলের বিভিন্ন অংশের গঠন ধারাবাহিকভাবে বর্ণনা করা হল ।


    ১. বাহিঃআবরণ :
    এ সেলের বহিঃআবরণ ব্যাকেলাইট , কঠিন রবার অথবা কাচের তৈরি হয়ে থাকে । এটি ব্যাটারির সব উপাদান ধারণ করে বলে একে ধারক বলে । ধারকে সেলের জন্য গ্রুপিং করা থাকে । ব্যাটারির ভােল্টেজ ক্যাপাসিটি সেল সংখ্যার উপর নির্ভর করে । প্রতিটি সেলের ভােল্টেজ ক্যাপাসিটি ২ ভােল্ট হয় । অর্থাৎ ১২ ভােল্ট ব্যাটারির জন্য ৬ টি সেল থাকে ।

    ২. ইলেকট্রোডস্ বা প্লেটস : ইলেকট্রোডসমূহ এণ্টিন্টমােনি লিড অ্যালয়ের শক্ত কাঠামাে দ্বারা গঠিত , যাতে একটিভ বা ক্রিয়াশীল পদার্থের চাপ প্রয়ােগের মাধ্যমে লাগানাে হয় । অ্যাকটিভ বা ক্রিয়াশীল পদার্থের প্রধান উপাদান হল লেড - অক্সাইড । এ প্রক্রিয়ায় পজেটিভ প্লেট লেড পার - অক্সাইডে রূপান্তরিত হয় এবং গাঢ় বাদামি রং ধারণ করে । নেগেটিভ প্লেটটি ছিদ্রযুক্ত ধূসর বর্ণের লিডে রূপান্তরিত হয় । প্রতিটি সেলে পজিটিভ প্লেটের চেয়ে নেগেটিভ প্লেট একটি বেশি থাকে এবং বহির্ভাগের দুটি প্লেটই নেগেটিভ প্লেট ।

    ৩. নেগেটিভ প্লেটে : নেগেটিভ প্লেটের মাঝে একটি পজিটিভ প্রেট থাকে । সেলে প্রেটের সংখ্যা যত বেশি হবে ব্যাটারির ক্ষমতা তত বেশি হবে । 

    ৪. ইলেকট্রোলাইট : এ সেলে ব্যবহৃত ইলেকট্রোলাইট হল পাতলা সালফিউরিক অ্যাসিড দ্রবণ । এর আপেক্ষিক গুরুত্ব ১.১২ থেকে ১.২৪ পর্যন্ত হয় ।

    ৫ উপাদান : এ সেলের ধারণক্ষমতা প্লেটের ক্ষেত্রফলের উপর বা আয়তনের উপর নির্ভর করে । প্লেটের ক্ষেত্রফল বৃদ্ধির জন্য প্লেটগুলার আকার আকৃতিতে বৃহৎ করার পরিবর্তে এক গ্রুপ পজিটিভ এবং একথুপ নেগেটিভ প্লেট ব্যবহার করা হয় এবং সেগুলাে অভ্যন্তরীণভাবে সংযােগ করে গ্রুপ ভিত্তিক একত্র করা থাকে । অতঃপর এ দুটি দলকে একত্রে কোষের আবদ্ধ করা হয় , যাকে উপাদান বলে ।

    ৬. সেপারেটর : বৈদ্যুতিক শর্ট সার্কিটে যেন না ঘটে সে লক্ষ্যে ইনসুলেশন উপাদানের তৈরি পাত প্রতিটি নেগেটিভ এবং পজিটিভ প্লেটের মাঝখানে ব্যবহৃত হয় যাকে সেপারেটর বলে । এ সেপারেটরগুলা বিশেষভাবে সরু খাজকাটা ছিদ্রযুক্ত কাঠের , রবারের বা কাচের তৈরি হয়ে থাকে । প্রাকৃতিক কাঠকে গরম ক্ষারীয় দ্রবণে ডুবানাে হয় , যাতে কাঠের ভিতরকার অ্যাসিটিক অ্যাসিড এবং অন্যান্য উপাদান দূরীভূত হয় । সেপারেটরগুলােক সব সময় আদ্র রাখা হয় । কোনাে কোনাে ক্ষেত্রে পাতলা সছিদ্র কঠিন রবারের শিট কাঠের সেপারেটরের সাথে ব্যবহৃত হয় । কখনও কখনও কাচ ও পাট সেপারেটর হিসেবে ব্যবহৃত হয় ।

    ৭. ভেন্টস : প্রতিটি সেলের বহিঃআবরণের একটি করে ছিদ্র বা ভেন্ট থাকে । যার ভেতর দিয়ে ইলেট্রোলাইটের বা দ্রবণের নিয়মিত পরীক্ষা চলে এবং প্রয়ােজনের সময় দ্রবণে পানি দেয়া হয় । সেল যখন কাজ করে , তখন ভেন্ট প্লাগ দ্বারা বন্ধ করা থাকে , যাতে দ্রবণ বাইরে না আসতে পারে । ভেন্ট প্রাগের উপরিভাগে একটি সরু ছিদ্র থাকে যাতে চার্জিং - এর সময় গ্যাস নির্গত হতে পারে । চার্জের সময় এটি অবশ্যই খুলে রাখতে হয় ।

    ৮. ইন্টারনাল বা কানেক্টর : সেল পজিটিভ প্রেটসমূহ একত্রে এবং নেগেটিভ প্লেট সমূহ একত্রে সংযুক্ত থাকে । এটিই ইন্টারনাল কানেকটর , যা ঢালাই করে তৈরি করা হয় । 

    ৯. এক্সটারনাল কানেকটর : কতকগুলাে সেল দিয়ে ব্যাটারি তৈরির ক্ষেত্রে সেলগুলাের মধ্যে বাই অনুযায়ী সংযােগের জন্য সীসার যে পাত দিয়ে সংযুক্ত হয় তাই এক্সটারনাল কানেকটর ।


    ২. লিড এসিড সেলের ব্যাবহারিক ক্ষেত্রসমূহঃ 

    লিড আসিড সেল বিভিন্ন কাজে ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে । 

    নিন্মে এর ব্যবহারের তালিকা দেয়া হল 

    ১. মােটর গাড়ি বাস , ট্রাক , পি , কার , মাইক্রোবাস ) চালু করার কাজে । যানবাহনে ব্যবহৃত স্টোরে । ব্যাটারি অটোমেটিভ ব্যাটারি বা মােটরযান ইলেকট্রিক সিস্টেমের হৃদপিণ্ড বলা হয় ।

    ২.আইপিএস এর সাথে । 

    ৩. রেডিও , টেলিফোন একচেঞ্জই হিতি ক্ষেত্রে । 

    ৪. ইদানীংকালে মােটরসাইকেল , ফ্রি দুইলার চালাতে । 

    ৫. রেলওয়ে সিগন্যাল সিস্টেম । 

    ৬. বৈদ্যুতিক পাওয়ার উৎপাদনের ক্ষেত্রে এবং এর কন্ট্রোল সিস্টেমে ।


    ৩. লিড এসিড সেল চার্জ করার ক্ষেত্রে সতর্কতামূলক পদক্ষেপসমূহঃ 

    লিড লিড অ্যাসিড সেল ( ব্যাটারি ) সতর্কতার সাথে সঠিক পদ্ধতিতে চার্জ প্রলে ব্যাটারির সেশসমূহ দীর্ঘস্থায়ী হয় এবং কার্যকারিতা বৃদ্ধি পায় । নিচে চার্জিং এর একটি চিত্র দেখানাে হয়েছে । চার্জের সময়ে সতর্ক পদক্ষেপসমূহ নিম্নরূপ

    ১. ডিসি সাপ্লাই দিয়ে চার্জ করতে হবে । চার্জিং ভােল্টেজ ব্যাটারির ভােল্টেজের চেয়ে বেশি হতে হবে । 

    ২. সঠিক পােলারিটিতে সংযােগ করতে হবে অর্থাৎ ব্যাটারির পজিটিভ সাপ্লাইয়ের পজিটিভ এবং ব্যাটারির নেগেটিভ সাপ্লাইয়ের নেগেটিভ - এর সাথে লাগতে হবে ।

    ৩. অল্প কারেন্ট প্রবাহে বেশি সময় ধরে চার্জ করতে হবে । এ ক্ষেত্রে তৈরিকারকের নির্দেশ মত ব্যাটারি চার্জ করা উচিত । 

    ৪. চার্জের সময় ভেন্ট প্লগ খুলে রাখতে হবে , যাতে বুদবুদ বা গ্যাস বের হতে পারে ।

    ৫. সেলের অ্যাসিড লেভেল কমলে বিশুদ্ধ বা পাতিত ( Distilled ) পানি দিয়ে লেভেল সঠিক করে চার্জ করতে হবে । এক্ষেত্রে অ্যাসিড লেভেল প্লেটের ১৫ মি . মি . উপরে থাকা প্রয়ােজন । 

    ৬ চার্জের সময় হাইড্রোমিটার দিয়ে সেলের অ্যাসিডের আপেক্ষিক গুরুত্ব মাপতে হবে । ব্যাটারির পূর্ণ চাজিং এ প্রতিটি সেলের আপেক্ষিক গুরুত্ব হবে ১.৩১ । 

    ৭. ব্যাটারি চার্জের সময় হাইড্রোজেন ও অক্সিজেন গ্যাস বের হয় বলে কাছে আগুন নেয়া যাবে না ।

    ৮. শরীর বা জামা কাপড়ে যেন অ্যাসিড না লাগে এবং দুর্ঘটনায় নিরাপত্তার জন্য কাছেই পর্যাপ্ত পানি রাখা দরকার ।


    ৪. লিড এসিড সেল রক্ষণাবেক্ষণের প্রয়ােজনীয় পদক্ষেপসমূহঃ 

    ক্ষণাবেক্ষণ সঞ্চয়ী ব্যাটারি নির্দিষ্ট কার্যকালের পর পাঠকভাবে রক্ষণাবেক্ষণ করা হলে , ব্যাটারি দীর্ঘমেয়াদি কার্যক্ষম থাকে । ব্যাটারি দীর্ঘমেয়াদি ত্রুটিমুক্তভাবে কাজ করার জন্য নিয়মিতভাবে পরিচর্যা করাকে ব্যাটারির রক্ষণাবেক্ষণ বলে । একে ব্যাটারি সার্ভিসিংও বলে । লিড অ্যাসিড ব্যাটারির সঠিক রক্ষণাবেক্ষণ ব্যাটারির কার্যকারিতা বৃদ্ধি করে এবং ব্যাটারিকে দীর্ঘস্থায়ী করে । এর সঠিক রক্ষণাবেক্ষণের জন্য প্রয়ােজনীয় পদক্ষেপ সমূহ হল –

    ১. চার্জের সময়ে প্রয়ােজনীয় সতর্কতা মেনে চলতে হবে বা চার্জ করতে হবে । সঠিক পােলারিটি , সঠিক ভােল্টেজ ও কম কারেন্ট এ চার্জ করতে হবে । স্লো চার্জিং ব্যাটারিকে দীর্ঘস্থায়ী করে । 

    ২. ডিসচার্জ অবস্থায় ব্যাটারি ফেলে রাখা যাবে না এবং কম চার্জে ব্যাটারি ব্যবহার করা যাবে না অর্থাৎ প্রতিটি সেলের ভােল্টেজ ১.৮ ভােল্টের নিচে সেল ব্যবহার করা ঠিক নয় । এ অবস্থায় ব্যাটারি চার্জ করতে হবে ।

    ৩. ব্যাটারি পরিষ্কার - পরিচ্ছন্ন রাখতে হবে । আর্দ্র ও স্যাঁতস্যাঁতে জায়গায় ব্যাটারি রাখা যাবে না । 

    ৪ ব্যাটারি ব্যবহারকালে সঠিকভাবে টার্মিনালে সংযােগ দিতে হবে যাতে ঢিলা না থাকে , অর্থাৎ পার্কিং না হয় ।

    ৫. কার্টারির সেলসমূহে অ্যাসিড লেভেল কমলে বিশুদ্ধ বা পাতিত ( Distilled ) পানি দিতে হবে , যাতে , প্লেটসমূহ ১৫ মি . মি . অ্যাসিডে ডুবে থাকে ।

    ৬ ডিসচার্জ রেট বা লােড অ্যাম্পিয়ার বেশি হওয়া চলবে না । 

    ৭. চার্জের সময় হাইড্রোমিটার দিয়ে প্রতিটি সেলের অ্যাসিডের আপেক্ষিক গুরুত্ব মাপতে হবে ।


    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৫ম সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-২ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান



    Tag: এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৫ম সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-২ (এসাইনমেন্ট ৩),  ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৫ম সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-২ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান, লিড এসিড সেলের পরিচিত এবং রক্ষণাবেক্ষণের প্রয়োজনীয় পদক্ষেপসমূহ চিহ্নিতকরণ

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)