ডাটাবেজ ডাটাটাইপ ও ফিল্ড প্রোপারটিস ব্যাখ্যাকরণ | এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১ (এসাইনমেন্ট ৩) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    ডাটাবেজ ডাটাটাইপ ও ফিল্ড প্রোপারটিস ব্যাখ্যাকরণ


    সমাধানঃ


    ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমের প্রাথমিক ধারণাঃ


    ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম ( DBMS ) হচ্ছে পরস্পর সম্পর্কযুক্ত তথ্য এবং সে তথ্য পর্যালােচনা করার জন্য প্রয়ােজনীয় প্রােগ্রামের সমষ্টি । ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমে বিভিন্ন এ্যাপ্লিকেশন প্রােগ্রাম থাকে । ডিবিএমএস ডাটাবেজ তৈরি , এ্যাকসেস করা এবং রক্ষণাবেক্ষণের যাবতীয় কার্যাবলি সম্পাদন করে থাকে । ডিবিএমএস ব্যবহারকারী সমন্বয়কারী হিসেবে কাজ করে । বর্তমানে বিভিন্ন সিস্টেম কম্পিউটারে ব্যবহার করা হয় । যেমন- ওরাকল ( Oracle ) , মাইএসকিউএল ( MySQL ) , মাইক্রোসফট এ্যাকসেস ( Microsoft Access ) ইত্যাদি । 


    ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমের প্রাথমিক কাজগুলো হলোঃ


    • প্রয়ােজন অনুযায়ী ডাটাবেজ তৈরি করা 

    * নতুন ডাটা ও রেকর্ড অন্তর্ভুক্ত করা 

    * ডাটার বানান ও সংখ্যার ভুল অনুসন্ধান ও সংশােধন করা 

    • নির্দিষ্ট রেকর্ড অনুসন্ধান ও সংশােধন করা এবং অপ্রয়ােজনীয় ডাটা / রেকর্ড বাদ দেওয়া 

    * ডাটা কুয়েরি করা 

    • রিপাের্ট তৈরি ও প্রিন্ট করা 

    * প্রয়ােজনে সম্পূর্ণ ডাটাবেজ বা ডাটাবেজের অংশবিশেষ প্রিন্ট করা

    * ডাটাবেজ হালনাগাদ ( update ) করা ও যথাসম্ভব ডাটা ডুপ্লিকেশন কমানাে । 

    * ডাটা সংরক্ষণ করা ; ইত্যাদি । 


    ডাটাবেজের প্রকারভেদ বর্ণনাঃ 


    ডাটাবেজ এর বিভিন্ন উপাদান ডাটাবেজের বিভিন্ন উপাদানসমূহ দান ডাটাবেজের হলোঃ

    ১ ডাটা ( Data ) 

    ২. রেকর্ড ( Record ) 

    ৩. ফিল্ড ( Field ) ও 

    ৪. ডাটা টেবিল ( Data Table )  


    ডাটাঃ Data শব্দটি ল্যাটিন শব্দ Datum -এর বহুবচন । Datum অর্থ হচ্ছে তথ্যের উপাদান । তথ্যের অন্তর্ভুক্ত ক্ষুদ্রতর অংশসমূহ হচ্ছে ডাট্টা বা উপাত্ত । ডাটা টেবিলের বিভিন্ন ফিল্ডে আমরা যা কিছু ইনপুট করি তাই ডাটা । উদাহরণস্বরূপ নিচের টেবিলের Tareq একটি ডাটা যা Name ফিল্ডের অধীনে আছে।  Dhaka অন্য একটি ডাটা যা Address ফিল্ডের অধীনে আছে এবং Officer আরেকটি ডাটা যা Job Title ফিল্ডের অধীনে আছে।  


    রেকর্ডঃ রেকর্ড ও অনেকগুলাে ফিল্ডের সমন্বয়ে গঠিত হয় একটি রেকর্ড । সাধারণভাবে পুরাে একটি | সারিকেই আমরা রেকর্ড হিসেবে বিবেচনা করি । যদি কোন টেবিলে গ্রাহকের নাম ও ঠিকানা লিপিবদ্ধ থাকে তবে সে গ্রাহকের নাম ও ঠিকানা মিলে হবে একটি রেকর্ড । এরকম যতজন গ্রাহকের নাম - ঠিকানা একটি টেবিলে লিপিবদ্ধ থাকবে সে টেবিলে ততগুলাে রেকর্ড আছে বলে ধরা হবে । 


    ফিল্ডঃ রেকর্ডের ক্ষুদ্রতম অংশ হলাে ফিল্ড । রেকর্ডের প্রতিটি উপাদান যেমন- নাম , ঠিকানা । টেলিফোন নম্বর ইত্যাদিকে এক একটি ফিল্ড হিসেবে ধরা হয় । প্রতিটি ফিল্ড সাধারণত কলাম হেডিং হিসেবে থাকে । কলামের একটি সেলের ( Cell ) ডাটাকে আমরা একটি ফিল্ড হিসেবে ধরি এবং পুরাে কলামটিতে থাকে একই ধরনের ডাটা । 


    ডাটা টেবিলঃ সমজাতীয় সকল ডাটাকে এক একটি টেবিলে সংরক্ষণ করে রাখা হয় । ধরা যাক , একটি অফিসের তিনটি শাখা আছে , যথা- প্রশাসন হসাব শাখা ও বিক্রয় শাখা । প্রশাসনিক কর্মকাণ্ডের জন্য একটি টেবিল নিদিষ্ট করা আছে যেখানে ঐ শাখার সকল উপাত্ত সংরক্ষিত আছে । হিসাব শাখার জন্য আবার আলাদা একটি টেবিলে অফিসের আয় - ব্যয় বা কর্মচারীদের বেতন - ভাতার হিসাব সংর আছে এবং বিক্রয় শাখার জন্য আর একটি টেবিলে দৈনন্দিন বিক্রয় সংক্রান্ত নথিপত্র লিপিবদ্ধ আছে। 


    ডাটাটাইপ বর্ণনাঃ 


    ডাটাবেজ ডিজাইন করার সময় ডাটাবেজের ফিল্ডের টাইপ অর্থাৎ ফিল্ডে এন্ট্রিকৃত ডাটার টাইপ বা প্রকৃতি নির্ধারণ করতে হয় । ডাটাবেজ ব্যবহরের উদ্দেশ্যের উপর নির্ভর করে ডাটাবেজে অড় ভুক্ত ফিন্ডের নাম , ডাটা টাইপ , ডাটার ফরমেট ও ফিল্ডের দৈর্ঘ্য । নিম্নে বিভিন্ন প্রকার ফিল্ড টাইপ বা ডাটা টাইপ সম্পর্কে আলােচনা করা হলাে 


    * Text / character : সাধারণত বর্ণভিত্তিক ডাটার ক্ষেত্রে এ ডাটা টাইপ ব্যবহার করা যায় । যেমন- Name , Father's Name Designation , Address ইত্যাদি । এ ফিল্ডে বর্ণের সাথে সাথে সংখ্যাও লেখা যায় । তবে ঐ সব সংখ্যার উপর কোনাে গাণিতিক হিসাব - নিকাশ করা যায় না । এ ফিল্ডে সর্বোচ্চ ২৫৬ টি বর্ণ | অঙ্ক ব্যবহার করা যায় । 


    * Number / Numeric : সংখ্যাভিত্তিক বা সংখ্যা জাতীয় ডাটার ক্ষেত্রে এ ডাটাটাইপ ব্যবহার করা হয় । এ ফিল্ডে চিহ্নসহ পূর্ণসংখ্যা কিংবা দশমিক সংখ্যা লেখা যায় । এ ফিল্ডে কোনাে বর্ণ | লেখা যায় না । এ ফিল্ডের বিভিন্ন ফরমেট হয়ে থাকে । যেমন Byte , Integer , Lonzg Integer , Single , Double , Replication ID ইত্যাদি Age , Subject code etc. 


    Auto Number : এটি একটি Number Data টাইপ ফিল্ড । এ ডাটা টাইপ সাধারণ ধারাবাহিক বা সিরিজ জাতীয় ডাটার ক্ষেত্রে করা হয় । যেমন- SL No , ID No , Roll No ইত্যাদি । এ ডাটা টাইপের সূচি হচ্ছে এই ফিল্ডে ডাটা এন্ট্রি করতে হয় না , স্বয়ংক্রিয়ভাবে ধারাবাহিক ডাটা এন্ট্রি হয়ে যায়। 


    * Currency : ইহা একটি Number Data টাইপ ফিল্ড । যে সংখ্যা ভিত্তিক ডাটা দ্বারা কোনাে দেশীয় মুদ্রা বা অর্থ জাতীয় ডাটার ক্ষেত্রে এ ডাটা টাইপ ব্যবহার করা হয় । যেমন- Tuition Fee , Salary , Exam Fee , Service Charge ইত্যাদি । 


    Date and Time : তারিখ ও সময় জাতীয় ডাটার ক্ষেত্রে এ ডাটা ০ টাইপ ব্যবহার করা হয় । যেমন- Date of Birth , Joining Date , Admission Date ইত্যাদি । 


    Logical : যে সমন্ড ডাটা কেবলমাত্র হ্যা বা না দ্বারা সম্পূর্ণরূপে প্রকাশ করা যায় , ঐ জাতীয় ডাটার ক্ষেত্রে এ উধঃধ ঢ়ব ব্যবহার করা হয় । যেমন : Present - Absent , Married - Unmarried , Skilled - Unskilled ইত্যাদি । 


    • Memo : এটি একটি Conditional Data টাইপ অর্থাৎ এ জাতীয় ফিন্ডে বর্ণ , সংখ্যা , চিহ্ন তারিখ ইত্যাদি ৬৫,৫৩৬ সংখ্যা বর্ণ ব্যবহার করে লেখা যায় । সাধারণত মদ্য ( Remark ) ফিল্ডে যায় । সাধারণত এ ডাটা টাইপ ব্যবহার করা হয় । 


    OLE Object : এর পূর্ণরূপ হচ্ছে Object Linking and Embedding | ফিল্ডের অধীনে ছবি গ্রাফ বা সাউণ্ড হিসেবে অন্য কোন প্রোগ্রাম যেমন- এমএস ওয়ার্ড , এক্সেল টেক্সট , 9 পাওয়ার পয়েন্ট , ফটোসপ ইত্যাদি থেকে অবজেক্ট দিতে হলে নলবপঃ হিসেবে দিতে হয় ।  


    Hyperlink : কোন ফিল্ডের অধীনে টেক্সট ও নম্বরের কম্বিনেশন ও অন্যান্য কোন প্রােগ্রামের তথ্যকে লিঙ্ক করে দিতে চাইলে এই রনের ফিল্ড টাইপ সিলেক্ট করতে হয় । 


    Look Up Wizard: সরাসরি ডাটা এন্ট্রি না করে কোন লিস্ট থেকে পছন্দকৃত ডাটা ইনপুট করার জন্য এ জাতীয় ফিল্ড ব্যবহার করা হয়।  ফিল্ড 


    প্রপারটিজ বর্ণনাঃ 


    প্রতিটি ফিল্ডের জন্য কতিপয় প্রােপার্টি থাকে । ডাটা Type- এর উপর নির্ভর করে Field Properties প্রদর্শিত হয় । প্রােপাটিজ থেকে ফিল্ডের আকৃতি , ডাটাসমূহ কীভাবে প্রদর্শিত ও নিয়ন্ত্রিত হবে তা নির্ধারণ করা হয় । নিচের চিত্রে Text ডাটা টাইপের জন্যে প্রােপাটিজসমূহ প্রদর্শিত হচ্ছে । নিচে কতিপয় প্রপাটি নিয়ে আলােচনা করা হলাে । 


    Field size : ফিল্ডের আকার কত ক্যারেক্টার হবে এখানে তা নির্ধারণ করা যায় 


    Formate : টেক্সট তথ্যাবলি কীভাবে , কি ফরমেটে প্রদর্শিত হবে তা এখান থেকে নির্ধারণ করা যায় । নিচে টেক্সট ফরমেটে ব্যবহারযাগ্যে কয়েকটি সিম্বল উল্লেখ 


    Input Mask : Text , Number , Date / Time Ges Currency জাতীয় ডাটার জন্যে Input Input Mask প্রপার্টি রয়েছে % এ সকল ফিল্ডে কীভাবে ডাটা ইনপুট করা হয়ে থাকে তা Input Mask দ্বারা নিয়ন্ত্রণ করা 


    • Caption : Datasheet viev কোনাে ফিল্ডের জন্যে হেডিং প্রদর্শন করতে চাইলে এ | প্রপাটি নির্ধারণ করতে হয় সর্বোচ্চ ২৫৫ ক্যারেক্টার পর্যন্ত হতে পারে । 


    Defult value: Auto number এবং OLE object ব্যতীত সকল ফিল্ডের জন্যে ডিফল্ট ভাল নির্ধারণ করা যায় । কোনাে ফিল্ডের জন্যে কোনাে কমন ডাটা থাকলে তাকে Default Value হিসেবে উল্লেখ করে দেয়া যায় যাতে রেকর্ড ইনপুট করার সময় উক্ত ফিল্ডে নিজে থেকে ইনপুট হবে । 


    Validation Rule and Validation Text ; প্রত্যেক ফিল্ডের জন্যে উহার নিজস্ব Validation Rule এবং Validation Text প্রপাটি রয়েছে । ফিল্ডে কোনাে ডাটা ইনপুট করার সময় Validation Rule ডাটা কনফার্ম করে । Validation Rule কোনাে ডাটা কনফার্ম না করলে তখন Validation Rule প্রদর্শিত হয় । 


    • Required : এ প্রপাটি কোনাে ফিল্ডে ডাটা ইনপুট অত্যাবশ্যকীয় কিনা তা নির্ধারণ করে । | ডাটা ইনপুট করার সময় এ ডাটাকে Blank রেখে অন্য ফিল্ডে যাওয়া যাবে না ।



    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১ (এসাইনমেন্ট ৩) 



    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১ (এসাইনমেন্ট ৩),  ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র), ডাটাবেজ ডাটাটাইপ ও ফিল্ড প্রোপারটিস ব্যাখ্যাকরণ

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)