এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৭ম সপ্তাহের জেনারেল মেকানিক্স-১ (এসাইনমেন্ট ৫) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৭ম সপ্তাহের জেনারেল মেকানিক্স-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান


    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৭ম সপ্তাহের জেনারেল মেকানিক্স-১ (এসাইনমেন্ট ৫)  


    ১. টেম্পারিং এর ধারণাসমূহঃ 


    তুকে হার্ডেনিং করার ফলে ভঙ্গুরতা বৃদ্ধি পায় । সকল অংশ সমানভাবে শক্ত হয় না । এ অসুবিধা দূর করার জন্য সাধারণ ইস্পাতকে ( কার্বনের হার অনুযায়ী ) ২২০ ° থেকে ৫০০ ° সেঃ তাপমাত্রায় পূর্ণ উত্তপ্ত করে লবণাক্ত পানি বা তেলের মধ্যে ডুবিয়ে শীতল করা হয় । এ পদ্ধতিকে টেম্পারিং বলে । 


    হার্ডেনিং পদ্ধতিতে স্টিল শক্ত হওয়ার সঙ্গে এটা ভঙ্গুর হয়ে পড়ে । সাধারণ স্টিল যত বেশি শক্ত হয় এটার ভঙ্গুরতা দোষ তত বেড়ে যায় । স্টিলের এই ভঙ্গুরতা দোষ কমিয়ে এর দুচ্ছেদ্যতা বা টাফনেস ( Toughnees ) গুণকে বাড়িয়ে যন্ত্রের বিভিন্ন অংশ যে স্থানে যে প্রকার শক্ত করার প্রয়ােজন , ঐ প্রকার শক্ত করার প্রণালিকে টেম্পারিং ( Tempering ) বলে । অর্থাৎ হার্ডেনিং করার পর স্টিলে টাফনেস বাড়ানাের প্রক্রিয়া হলাে টেম্পারিং । অথবা হার্ডেনিং করা স্টিলকে পুনরায় উত্তপ্ত করে বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে শীতলকরণ করাকে টেম্পারিং বলে । ধাতুকে উচ্চ তাপ মাত্রায় তাপ দিয়ে দ্রুত ঠাণ্ডা যথা কুয়েঞ্চিং করে শক্ত হলে একে অবার উত্তপ্ত করে ঠাণ্ডা করাকে টেম্পারিং বলে । 


    ২. টেম্পারিং এর পদ্ধতিসমূহ:


    কোনাে স্টিল খণ্ডকে টেম্পার দিতে হলে প্রথমে একে হার্ডেনিং প্রণালিতে শক্ত করে নিয়ে পরে টেম্পার দিতে হয় । টেম্পার সাধারণত দুটি প্রণালিতে দেয়া হয়ে থাকে । যেমন 

    ১। পৃথক তাপে টেম্পার দেয়া 

    ২। একই তাপে টেম্পার দেয়া 


    ১। পৃথক তাপে টেম্পার দেয়া : প্রথমে একবার তাপ প্রয়ােগ করে শক্ত করে নিয়ে পরে উক্ত তাপের চেয়ে অধিক তাপ প্রয়ােগ করে টেম্পার দেয়াকে পৃথক তাপে টেম্পার দেয়া বুঝায় । উচ্চ শ্রেণির স্টিল দ্বারা তৈরি অথবা ক্ষুদ্র এবং জটিল গঠন বিশিষ্ট বস্তুকে এই প্রণালিতে টেম্পার দেয়া হয়ে থাকে । 

    ২। একই তাপে টেম্পার দেয়া: প্রথমে যে তাপ প্রয়ােগ করে শক্ত করা হয় পরে একই তাপ দ্বারা টেম্পার দেয়াকে একই তাপে শক্ত বা টেম্পার দেয়া বুঝায় । কুয়েঞ্চিং করার ফলে স্টিলের গাঠনিক পরিবর্তন হয় , ভঙ্গুরতা বৃদ্ধি পায় । এরূপ অসুবিধা দূর করার জন্য টেম্পার দেয়া হয় । সকল অংশ সমানভাবে শক্ত হয় না বলে উল্লেখিত অসুবিধাগুলি দূর করার জন্য সাধারণ ইস্পাতকে ( কার্বন এর হার অনুযায়ী ) ২২০০ হতে ৫০০০ সেঃ তাপমাত্রায় পুনঃ একই তাপে উত্তপ্ত করে লবণাক্ত পানি অথবা তেলের মধ্যে ডুবিয়ে শীতল করার পদ্ধতিকে একই তাপে শক্ত করা বা টেম্পার দেয়া বলে । সাধারণত যন্ত্রাদির বেলায় এই প্রণালি অনুসরণ করা হয়ে থাকে ।


    ৩. টেম্পারিং এর প্রয়ােজনীয়তাঃ


    টেম্পারিং করার ফলে স্টিলের টাফনেস বাড়ে এবং ভঙ্গুরতা কমে । টেম্পারিং শব্দটার প্রায়ই অপ্যবহার হয় । অনেক সময় হার্ডেনিং - এর অর্থে টেম্পারিং কথাটা ব্যবহৃত হয় । কিন্তু আসলে এটা ঠিক নয় । টেম্পারিং প্রক্রিয়ায় ফলে ওয়ার্কপিসের কোনাে বিশেষ অংশকেও টাফ করা যায় । হার্ডেনিং করার পর স্টিলে স্টাফনেস বাড়ানাের জন্যই টেম্পারিং - এর প্রয়ােজন ।

    [ আপনারা উপরের ১নং থেকে কিছু লিখবেন নিজেদের মতো ]

    ৪. টেম্পারিং এর সুনির্দিষ্ট প্রয়ােগক্ষেত্রঃ 


    ধাতুকাটার বাটালি ( চিজেল ) -এর কাটিং এজ , হাতুড়ির ফেস , কাটিং টুল , পাঞ্চের সেন্টার , শেয়ার মেশিনের ব্লেড , হ্যাক’স ব্লেডের দাঁত অর্থাৎ ধাতু কর্তনের টুল মেকিং - এ টেম্পারিং ব্যাপকভাবে ব্যবহৃত হয় । তাছাড়া ঘর্ষণ হলে মেশিন টুলসহ রকমারি যন্ত্রাংশে টেম্পারিং করা হয় ।


    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৭ম সপ্তাহের জেনারেল মেকানিক্স-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান



    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৭ম সপ্তাহের জেনারেল মেকানিক্স-১ (এসাইনমেন্ট ৫), ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৭ম সপ্তাহের জেনারেল মেকানিক্স-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন