ইঞ্জিন মেজর ওভারহলিং,ট্যাপেট সমন্বয় পদ্ধতি ও টিউনিং আপ | এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের ফার্ম মেশিনারি-২ (এসাইনমেন্ট ১) | ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের ফার্ম মেশিনারি-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের ফার্ম মেশিনারি-২ (এসাইনমেন্ট ১)


    ইঞ্জিন মেজর ওভারহলিং,ট্যাপেট সমন্বয় পদ্ধতি ও টিউনিং আপ


    সমাধানঃ


    ১। ইঞ্জিন মেজর ওভারহলিং এর ধারণা :  


    ইঞ্জিন একটা নির্দিষ্ট সময় বা দূরত্ব চলার পর এর বিভিন্ন অংশ ও উপাংশ ক্ষয় হয়ে অকেজো হয়ে যায় এবং কাজ করার ক্ষমতা প্রায় হারিয়ে ফেলে । এমতাবস্থায় ইঞ্জিনকে চেসিস থেকে নামিয়ে সম্পূর্ণভাবে বিযােজন করে এর সকল অংশ ও উপাংশ কার্যোপযােগিতা পরীক্ষা করে ক্রটি নিরূপণ করে ও প্রয়ােজনীয় মেরামত ও পরিবর্তন করে ইঞ্জিনকে পুনরায় সম্পূর্ণভাবে কার্যক্ষম করাকেই ইঞ্জিন ওভারহলিং বলে । সাধারণত একটি মােটরযানের ইঞ্জিন ৭০,০০০ কিলােমিটার হতে ১০০,০০০ কিলােমিটার চলার পর ওভারহলিং করার প্রয়ােজন হয় । এছাড়া দুর্ঘটনাজনিত কারণে বা সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করার কারণেও অনেক সময় নির্ধারিত সময়ের পূর্বেই ওভারহলিং করার প্রয়ােজন হয় । সাধারণত ওভারহলিং বলতে মেজর ওভারহলিংকেই বােঝায় । 


    সাধারণত : ইঞ্জিন ওভাৱহলিং বলতে মেজর বা কমপ্লিট ওভারহলিংকেই বােঝায় । যখন ইঞ্জিনকে চেসিস থেকে নামিয়ে সম্পূর্ণভাবে বিযােজন করে প্রতিটি যন্ত্রাংশ ও উপাংশকে পরীক্ষা করে ক্রটি নিরূপণ করত । প্রয়ােজনীয় যন্ত্রাংশগুলােকে পরিবর্তন ও মেরামত করে ইঞ্জিনকে সম্পূর্ণভাবে কার্যোপযােগী করা হয় তখন তাকে মেজর ওভারহলিং বলে ।


    চিত্রটা সম্ভব হইলে আপনারা অংকন করবেন। 

    ৩। ইঞ্জিন টিউনিং আপঃ 

    ইঞ্জিন টিউনিং ইঞ্জিনের কর্মদক্ষতা সর্বোচ্চ পর্যায়ে রাখার জন্য ইঞ্জিনের বিভিন্ন যন্ত্রাংশ পরীক্ষা করে সঠিকভাবে ( নির্মাতা প্রদত্ত ম্যানুয়াল অনুসারে ) সমন্বয় করা বা অ্যাডজাস্ট করাকে ইঞ্জিন টিউন - আপ করা বা ইঞ্জিন টিউনিং বলে । ইঞ্জিন টিউনিং পদ্ধতি টিউনিং করার আগে স্বাভাবিক তাপমাত্রায় আনার জন্য ইঞ্জিনকে কিছুক্ষণ ( ১০-১৫ মিনিট ) চালিয়ে নিতে হয় । ব্যাটারির প্রতিটি বিষয় পরীক্ষা করতে হবে । ব্যাটারির সেল , বডি , টারমিনাল , পানি , এসিড ইত্যাদি সব কিছু ঠিক আছে কিনা পরীক্ষা করা প্রয়ােজন । ব্যাটারির চার্জ ঠিক আছে কিনা পরীক্ষা করে দেখতে হবে । এসবের কোনােটা যদি ঠিক না থাকে তবে তা ঠিক করে নিতে হয় । সকল বৈদ্যুতিক সংযােগ পরীক্ষা করতে হবে । যেমন- ইগনিশন সুইচ , স্টার্টিং সিস্টেম , চার্জিং সার্কিট ইত্যাদি পরীক্ষা করে ঠিক না থাকলে ঠিক করে নিতে হবে । আইডেল অবস্থায় ইঞ্জিনের আরপিএম ( RPM ) পরীক্ষা করে দেখতে হবে । এটা ৪০০ থেকে ৫০০ RPM এর মধ্যে হওয়া উচিত । ডিস্ট্রিবিউটর টাইমিং এবং ডুয়েল অ্যাঙ্গেল পরীক্ষা করতে হবে । আইডল স্পিড থেকে হাইস্পিডে এর পার্থক্য সর্বোচ্চ ২ ডিগ্রি হতে পারে । ইঞ্জিন ভ্যাকুয়াম পরীক্ষা করা দরকার । এটা পারদের ১৮মি.মি. থেকে ২১ মি.মি. মধ্যে হওয়া উচিত । যদি কম পাওয়া যায় এর জন্য দায়ী অংশটি মেরামত অথবা পরিবর্তন করতে হবে। 
    স্পার্ক প্লগ কর্তৃক বিদ্যুৎ গ্ৰহণ পরীক্ষা করে দেখতে হয় । প্রতিটি প্লাগে সমপরিমাণ কারেন্ট গ্রহণ করা প্রয়ােজন । সিলিন্ডার ব্যালেন্স পরীক্ষা করতে হবে । এয়ার ক্লিনার পরীক্ষা করতে হয় । অয়েল বাথের অয়েল ভালাে না হলে বদলাতে হবে , পরিমাণ কম হলে অয়েল দিয়ে ঠিক করা প্রয়ােজন । 

    কুলিং সিস্টেমের লুজ সংযােগস্থলসমূহ রেডিয়েটর , ওয়াটার পাম্প , ফ্যান ক্লাচ যদি থাকে পরীক্ষা করতে হবে । যদি কোনাে অংশে কোনাে প্রকার ত্রুটি পাওয়া যায় তা ঠিক করে নিতে হবে । ফুয়েল পাম্পের প্রেসার পরীক্ষা করতে হবে । প্রস্তুতকারকের মেইনটেন্যান্স ম্যানুয়াল - এর সাথে মিলিয়ে দেখতে হবে । প্রয়ােজনে সমন্বয় করতে হয় । ফুয়েল ট্যাংক , ফুয়েল লাইনও পরীক্ষা করা দরকার । 

    ইনলেট ম্যানিফোন্ড ও এগজস্ট ম্যানিফোন্ডের বােল্টগুলাে সঠিকভাবে টাইট দিতে হবে । ইঞ্জিন অয়েল এবং গিয়ার অয়েল পরীক্ষা করে দেখতে হয় এবং পরিবর্তনের প্রয়ােজন হলে তা পরিবর্তন করতে হবে । সব শেষে গাড়িটি রাস্তায় কিছুদূর চালিয়ে অথবা ইঞ্জিন কিছুক্ষণ চালিয়ে এর সার্বিক চলন ক্ষমতা ও কার্যকারিতা পরীক্ষা করে দেখতে হবে ।


    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের ফার্ম মেশিনারি-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)



    Tag: এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের ফার্ম মেশিনারি-২ (এসাইনমেন্ট ১),  ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের ফার্ম মেশিনারি-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র),  ইঞ্জিন মেজর ওভারহলিং,ট্যাপেট সমন্বয় পদ্ধতি ও টিউনিং আপ
    Previous Post Next Post