এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-১ (এসাইনমেন্ট ৩) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-১ (এসাইনমেন্ট ৩)


    শিরোনামঃ এসিড ডাই দ্বারা রংকরণ


    সমাধানঃ


    ১. এসিড ডাই এর গুণাগুণঃ


    Wool fiber- এর প্রতি এসিড ডাই - এর সরাসরি আকর্ষণ ( Direct affinity ) আছে এবং প্রধানত Wool fiber ডাইং করার ক্ষেত্রেই এটা অধিক ব্যবহার হয় । তাদের অধিকাংশকেই সেলুলােজ ফাইবারের উপর Thoroughly treat করা যায় না । যদিও এগুলাে রাসায়নিক গঠনের দিক দিয়ে ডাইরেক্ট ডাইয়ের সাদৃশ্য অনেক এসিড ডাই আছে যাদের দ্বারা সেলুলােজ ফাইবারকে ভালােভাবে রং করা যায় । কিন্তু তাদের ফাস্টনেস গুণাগুণ সন্তোষজনক নয় । পলি - অ্যামাইড ( নাইলন ) ফাইবারের প্রতি এসিড ডাই - এর বেশ affinity আছে । এটা পানিতে দ্রবণীয় এবং এসিড মাধ্যমে প্রয়ােগ করা হয় । এই ডাই দ্বারা রংকরণের ক্ষেত্রে সকল প্রকার বর্ণের উজ্জ্বল শেড পাওয়া যায় । এর লাইট ফাস্টনেস খুব ভালাে এবং ওয়েট ফাস্টনেস মােটামুটি । এর প্রয়ােগ পদ্ধতি অপেক্ষাকৃত সহজ এবং এর মূল্যও তুলনা মূলকভাবে কম । যদি ডাই Exhaustion সন্তোষজনক না হয় তা হলে ডাইবাথে মিনারাল অথবা অর্গানিক এসিড দিলে উচ্চ মাত্রায় Exhaustion হয় । এটাই একমাত্র ডাই যা সবচেয়ে বেশি Exhausted হয় এবং রং করার পর ডাইবাথকে পরিষ্কার রাখে । রাসায়নিক গঠন অনুযায়ী এসিড ডাই 

    ১. নাইট্রো ডাইস ( Ditor Dyes ) , 

    ২. নাইট্রোজো ( Nitrozo ) , 

    ৩. মনােঅ্যাজো ( Mono - Azo ) , 

    ৪. ডাই - অ্যাজো ( Di - Azo ) , 

    ৫. ট্রাই ফিনাইল মিথেন ( Triphenyl methane ), 

    ৬. জ্যানথেন ( Xanthene ) , 

    ৭ . অ্যাজিন্স ( Azines ) , 

    ৮. কুইনালি ( Quinaline ) , 

    ৯. কিটোরেনাইন ( Ketorenine ) , 

    ১০. অ্যানথ্রাকুইনন ( Anthraquinone ) 

    এতে ভালাে Exhustion- এর জন্য রং পাত্রে শক্তিশালী এসিড ( সাধারণত সালফিউরিক এসিড ) দেওয়া হয় । এই জাতীয় ডাই - এর ওয়াশিং এবং ওয়েট ফাস্টনেস কম , কিন্তু এগুলাের লেভেলিং গুণাগুণ খুব ভালাে । অর্থাৎ এই জাতীয় ( ফাইবারের ) দ্রবণকে অনবরত বয়েলিং করলে এরা ফাইবারের গায়ে খুবই সুষমভাবে লাগতে পারে । দ্রব্যের ( উল ) ওজনের ২০ % ক্রিস্টালাইন গ্লোবার সল্ট ( Na2SO4 , 10HO ) এবং ৩ % সালফিউরিক এসিড যুক্ত দ্রবণে ডাইং করা হয় । এই ক্ষেত্রে p © ২.৮-৩.১ এ বজায় রাখা উচিত ।


    ২. এসিড ডাই দ্বারা সিল্ক দ্রব্য রংকরণঃ 


    ৩-৪ % এ্যাসিটিক এসিড দ্বারা ডাইবাথ তৈরি করে ৪০ ° C তাপমাত্রায় তাপমাত্রায় উঠানাে হয় । অতঃপর দ্রব্যকে বাথে প্রবেশ করানাে হয় ১০-১৫ মিনিট পর বাথে ডাই যােগ করা হয় । অতঃপর তাপমাত্রা ধীরে ধীরে বৃদ্ধি করা হয় এবং ৩০ মিনিট সময়ের মধ্যে তাপমাত্রা ৮০ ° c পর্যন্ত উঠানাে হয় । এই তাপমাত্রায় দ্রব্যকে আরও ৪৫-৬০ মিনিট ডাইং করা হয় । শেষ ৩০ মিনিট ১০-২০ % গ্লোবার সল্ট যােগ করা যেতে পারে । অতঃপর তাপমাত্র ৬০ ° c এ নামিয়ে এনে ১৫ মিনিট রাখা হয় । সাধারণত ৪০ ° C তাপমাত্রায় ডাইং শুরু করা হয় এবং তাপমাত্রা কখনাে ৬০ ° c এর উপরে উঠানাে হয় না । এই তাপমাত্রার উপরে খুব কমই উঠানাে হয় তবে বয়েলিংকে সম্পূর্ণ পরিহার করা হয় । কারণ উচ্চ তাপমাত্রায় সিল্ক - এর উজ্জ্বলতা এবং শক্তি উভয়ই ক্ষতিগ্রস্ত হয় ।


    ৩. এসিড ডাই এর পরিশেষ ক্রিয়াঃ 


    এসিড ডাই দ্বারা রং করা কাপড়কে প্রথমে ১-২ % ট্যানিক এসিড এবং ১-২ % ফরমিক এসিড ( ৮৫ % ) দ্বারা ৭০ ° C তাপমাত্রায় ১৫-২০ মিনিট ট্রিটমেন্ট করা হয় । অতঃপর উক্ত তাপমাত্রায়১-২ % টারটার এমিটিক যােগ করে আরও ১৫-২০ মিনিট ট্রিটমেন্ট ট্রিটমেন্ট করে পরিশেষ ক্রিয়া সম্পন্ন করা হয় । 


    A simple method of bringing about some improvement in wet fastness is to after treated with certain phenol derevatives anionic fixing agent such as Cibatex PA , Tanninol WR , or Nylofix P.



    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)



    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-১ (এসাইনমেন্ট ৩),  ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)