সেকিং স্মুথিং টুলস এবং মিক্সিং মেশিন পরিচিতি | এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৬ষ্ট সপ্তাহের সিভিল কনস্ট্রাকশন-১ (এসাইনমেন্ট ৪) | ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৬ষ্ট সপ্তাহের সিভিল কনস্ট্রাকশন-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান


    এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৬ষ্ট সপ্তাহের সিভিল কনস্ট্রাকশন-১ (এসাইনমেন্ট ৪)  


    সেকিং স্মুথিং টুলস এবং মিক্সিং মেশিন পরিচিতি


    ১. ভাইব্রেটর যন্ত্রের বর্ণনাঃ 

    সদ্য প্রস্তুতকৃত কংক্রিটকে আটকে পড়া বাতাস এবং অতিরিক্ত পানি বের করে দিয়ে কংক্রিটকে দৃঢ় করতে ভাইব্রেটর ব্যবহার করা হয় । 

    কংক্রিট ভাইব্রেটরকে দুটি প্রধান ভাগে ভাগ করা যায় । যথা 

    ১। বাহ্যিক ভাইব্রেটর ( External Vibrators ) 

    ২। অভ্যন্তরীণ ভাইব্রেটর ( Internal Vibrators ) 


    ১. বাহ্যিক ভাইব্রেটর ( External Vibrators ) : 

    এ ধরনের ভাইব্রেটর ব্রাকেট ( bracket ) ক্ল্যাম্প ( clamp ) দ্বারা ফর্মওয়ার্কের সাথে আটকানাে হয় এবং ফর্মওয়ার্কে নাড়া দিয়ে কংক্রিটে ভাইব্রেশন বা কম্পন সৃষ্টি করা হয় । এগুলাে হাইড্রোলিক ( hydraulic- জলচালিত ) , নিউম্যাটিক ( pneumatic -বায়ুচালিত বিদ্যুতিক শক্তিচালিত হয়ে থাকে ।

    ২. অভ্যন্তরীণ ভাইব্রেটর ( Internal Vibrators ) : এতে একটি স্টিলের সিলিন্ডার থাকে যা দেখতে অনেকটা ক্রিকেট খেলার ব্যাটের হাতলের আকার । একে ভাইব্রেটিং হেড বলে । এই প্রান্ত সম্পূর্ণরূপে কংক্রিটে ডুবিয়ে দিয়ে অপর প্রান্ত একটি হােজ দ্বারা ইঞ্জিনের সাথে যুক্ত থাকে । ফলে ভাইব্রেটিং সৃষ্টি হয় । 

    এটি আবার দুই প্রকারের হয়ে থাকে । যথা 

    ক . ক্লের শ্যাফট ( Flex - Shaft Vibratiors ) : এতে একটি মােটরের সাথে নমনীয় ফ্লেক্সিবল শ্যাফট কেসিং থাকে যাতে তার এবং এক প্রান্তে হেড থাকে । মােটর স্যাফট নাড়ায় ফলে হেডও নড়ে । এদের ব্যবহারের বিশেষ ক্ষেত্র রয়েছে । যেমন- পাতলা শব , সরু দেয়াল , ভিত্তি ইত্যাদি । এ ক্ষেত্রে কংক্রিটের শম্প ৩ ” বা বেশি হতে হয় । ঘন রড যেখানে ব্যবহার হয় সেখানেও এ ধরনের ভাইব্রেট উপযােগী ।

    খ. হাই - সাইকেল ভাইব্রেটর ( High - Cycle Vibrators ) : কংক্রিট নির্মাণে ১ ” থেকে ৩ ” শম্প - এর জন্য উপযােগী । এই ইলেকট্রিক্যাল যন্ত্রে একটি মাথা মুড়ানাে মোটর একটি হ্যান্ডেল হােসের মাধ্যমে বৈদ্যুতিক উৎসের সাথে যুক্ত থাকে । এটি দেখতে ছােট কিন্তু প্রচুর শক্তি উৎপাদন করে ।

    এছাড়া ভাইব্রেটিং বা শেক টেবিল ( Vibrating or Shake Tables ) ব্যবহার করা হয় গাড়ি , বিমান এবং সশস্ত্র কারখানাতে , মূলত পরীক্ষা করার জন্য একটি পণ্য কী পরিমাণ ভাইব্রেশন নিতে পারবে । তবে প্রি - কাস্ট কংক্রিট তৈরিতেও ব্যবহৃত হয় ।


    ২. ভাইব্রেটর যন্ত্রের ব্যবহারঃ


    ১। ভাইব্রেশন কংক্রিটের চাপ শক্তি বাড়ায় এবং কংক্রিট ও রডের মধ্যকার বন্ধন মজবুত করে কংক্রিটের প্রবেশ্যতা কমিয়ে আনে । 

    ২। হানি কম্বিং ( কংক্রিটে ফোকর থাকা ) , কোন্ড জয়েন্ট , সেগ্রিগেশন ( কংক্রিট উপাদান ছড়িয়ে আলাদা হয়ে পড়া ) এবং আটকে পড়া বাতাসের পরিমাণ কমিয়ে আনে । 

    ৩। কংক্রিট তরলের মতাে আচরণ করে । 

    ৪। বৃহদাকার কাজে সমতল পৃষ্ঠের উপর ভাইব্রেশন করতে অভ্যন্তরীণ ভাইব্রেটর এবং কম পুরুত্বের ছােট কাজে বাহ্যিক ভাইব্রেটর ব্যবহার করা হয় ।


    ৩. মুথিং মেশিনের ব্যবহারঃ 


    রাইড অব পাওয়ার ট্রাউয়েল এবং ওয়াক বিহাইন্ড পাওয়ার ট্রাউয়েল দুই ধরনের মেশিনের ব্যবহারে মূলনীতি একই । একটি ঘূর্ণায়মান ডিস্ক ( প্যান বা বেড ) যখন একটি নির্দিষ্ট জায়গায় চাপ প্রয়ােগ করে তখন মেঝেতে বাকি বেডগুলাের অতিরিক্ত ঘর্ষণে মেশিনটি রােটার বেটার বিপরীত দিকে চলাচল করে । মেশিনের ভার রােটারের উপর পড়ে ফলে মেশিন নির্দিষ্ট জায়গায় যায় । ওয়াক বিহাইন্ড মেশিনের বেলায় হ্যান্ডেল চাপ ঘুরাননা বা তোেলা দ্বারা মেশিনের কাজ নিয়ন্ত্রণ করা যায় । রাইড অন মেশিনের ক্ষেত্রে একই রকম তবে এর রােটারের ক্রিয়ার দিক ভিন্ন । রাইড অন পাওয়ার বেশ বড় এবং বাসাবাড়ির বেজমেন্টে এবং দেয়ালের পাশে চালানো সুবিধাজনক নয় । এর দামও তুলনামূলক বেশি । এর কর্মদক্ষতা বেশি হওয়ায় প্রায় দ্বিগুণ দ্রুত কিউরিং করতে বাণিজ্যিকভাবে বেশি ব্যবহৃত হয় । এটি ব্যবহার করতে সহজ হলেও তবে কম পুরুত্বেও বেশি উপযােগী নয় । ছােট কম পুরুত্বেও কাজের জন্য ওয়াক বিহাইন্ড মেশিন বেশ উপযােগী । যেহেতু দেয়ালের প্রান্তের দিকে মেশিন দ্বারা মুথিং সম্ভব হয় না তাই হ্যান্ড ট্রাউয়েল দিয়ে ঐ জায়গায় মুথিং করা হয় ।


    ৪. কংক্রিট মিক্সার মেশিনের ব্যবহারঃ  


    সাধারণ ব্যাচ মিক্সচার মেশিনের ব্যবহার : কংক্রিটের বিভিন্ন উপাদান পানি সহযােগে মিশিয়ে নির্দিষ্ট অনুপাতের মিশ্রণ তৈরি করতে । 

    • হ্যান্ড মিক্সিং এর তুলনায় অতি অল্প সময়ে ভালাে কংক্রিট মিশ্রণ পাওয়া যায় । 

    • এতে শ্রম ও সময় দুটোই সাশ্রয় হয়ে থাকে । 

    • এতে মিশ্রণ বেশি সুষম ও পর্যাপ্ত হয় ফলে অপেক্ষাকৃত শক্তিশালী কংক্রিট বৃদ্ধি পায় । 

    • এতে সময় কম লাগে বিধায় কংক্রিটের ঢালাই - এ পর্যাপ্ত সময় পাওয়া যায় । 

    নিম্নলিখিত ক্ষেত্রে অবিরাম মিক্সচার মেশিন ব্যবহৃত হয়ে থাকে । যথা

    • নির্মাণকাজ করার সময় অনেক কম থাকে । 

    ★কংক্রিট আনলােডিং সময় অনেক বেশি । 

    ★খুব দূরবর্তী স্থান যেখানে রেডি মিক্স উপযুক্ত নয়। 

    • কম শম্প কংক্রিটের জন্য উপযােগী যেমন- রাস্তার পেভমেন্ট ।

    ট্রানজিট মিক্সচারের ব্যবহার : 

    • কংক্রিট অনুপাত , ব্যাচিং , মিক্সিং এবং ডেলিভারি সবই সরবরাহকারী করে থাকে । 

    • উচ্চতর মান নিয়ন্ত্রণ হয়ে থাকে । 

    • প্রশিক্ষিত কর্মী স্বয়ংক্রিয় যন্ত্রপাতি ব্যবহারে গুণগত মানসম্পন্ন কংক্রিট পাওয়া যায় 

    • নির্মাণসামগ্রী গুদামজাত করার জায়গা লাগে না বিশেষ করে সংকীর্ণ জায়গায় । 

    ★ঠিকাদারের কংক্রিট মিশানাের সময় এবং শ্রম সাশ্রয় করে । 



    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৬ষ্ট সপ্তাহের সিভিল কনস্ট্রাকশন-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান



    Tag: এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৬ষ্ট সপ্তাহের সিভিল কনস্ট্রাকশন-১ (এসাইনমেন্ট ৪),  ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৬ষ্ট সপ্তাহের সিভিল কনস্ট্রাকশন-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান, সেকিং স্মুথিং টুলস এবং মিক্সিং মেশিন পরিচিতি

    Previous Post Next Post