আধুনিক পদার্থবিজ্ঞানের ধারণা অনুযায়ী এ মহাজগতের কোন কিছুই পরম নয়, আপেক্ষিক- ব্যাখ্যা কর | এইচএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান পদার্থ বিজ্ঞান -১ (এসাইনমেন্ট ২) | ২০২১ সালের এইচএসসি (ভোকেশনাল) ২য় সপ্তাহের পদার্থ বিজ্ঞান -১ এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)


    ২০২১ সালের এইচএসসি (ভোকেশনাল) ২য় সপ্তাহের পদার্থ বিজ্ঞান -১ এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)


    আধুনিক পদার্থবিজ্ঞানের ধারণা অনুযায়ী এ মহাজগতের কোন কিছুই পরম নয়, আপেক্ষিক- ব্যাখ্যা কর


    সমাধানঃ

    ১ নং প্রশ্নের উত্তর 

    পদার্থ বিজ্ঞান গবেষণায় বিভিন্ন তত্ত্বের ধারণা : 

    নীতি 
    যেসব সাধারণ সূত্র বিজ্ঞান বা পদার্থবিজ্ঞানের ভিত্তি তাদেরকে বলা হয় নীতি । কোন যুক্তিতর্ক বা কাজের হিসাবে যে মৌলিক শর্ত বা তত্ত্বকে বিবেচনা করা হয় তাই নীতি । যে সকল প্রাকৃতিক সত্য স্পষ্টভাবে প্রমাণ করা যায় এবং যার সাহায্যে অনেক প্রাকৃতিক ঘটনা দেখাও প্রমাণ করা যায় তাকে নিতে বলা হয় ।


    সূত্র : সাধারণভাবে কোনাে নির্দিষ্ট শর্ত বা অবস্থায় সব সময় কি করবে তার বর্ণনা হল সূত্র । যখন যুক্তিও পর্যবেক্ষণে কোন তত্ত্ব অনেক পরীক্ষা - নিরীক্ষা সাহায্যে প্রমাণিত হয় এবং এর মূল কথাগুলাে এক বা একাধিক বাক্যের মাধ্যমে বা সমীকরণ আকারে প্রকাশ করা হয় তখন তাকে সূত্র বলা হয় । সকল সূত্র তত্ত্ব কিন্তু সকল তত্ত্ব সূত্র নয় । কোন কোন সূত্র রয়েছে এর আবিষ্কারক ও প্রতিষ্ঠানের নামে যেমন রয়ালে সূত্র ও চার্লসের সূত্র । যেমন ভরবেগের নিত্যতা সূত্র শক্তির নিত্যতা বা সংরক্ষণ সূত্র । আবার কোন কোন সূত্রের নামকরণ করা হয়েছে আবিষ্কারক ও বিষয় ও বিষয়ের । নামে । যেমন নিউটনের মহাকর্ষ সূত্র ও গ্যালিলিওর পড়ন্ত বস্তুর সূত্র ।


    স্বীকার্য 
    যে সার্বিক বিবৃতি দিয়ে কোন বৈজ্ঞানিক তত্ত্ব শুরু হয় তাকে স্বীকার্য বলা হয় । সাধারণত কোন বৈজ্ঞানিক তত্ত্ব একটি সার্বিক বিবৃতি দিয়ে শুরু হয় । স্বীকার্য হলাে তা যা বিনা প্রমাণে সত্য বলে স্বীকার করে নিয়ে এর উপর ভিত্তি করে কোন যুক্তি বা তথ্য প্রদান করা হয় । যেমন গ্যাসের অণুসমূহের গতি সম্পর্কে কিছু ধারনা কে সত্যের উপর | ধরে নিয়ে গ্যাসের গতি সূত্র ব্যবহার করে গ্যাসের আচরণ ব্যাখ্যা করা হয় । আইনস্টাইনের বিশেষ আপেক্ষিক তত্ত দুটি মৌলিক স্বীকার্য উপর প্রতিষ্ঠিত ।

    ২ নং প্রশ্নের উত্তর 

    স্থানের সনাতন ও আধুনিক ধারণা বিজ্ঞানী নিউটনের মতে স্থান একটি পরম জিনিস যা তার নিজের মধ্যে অবস্থান ও বাইরের পরিবেশে সঙ্গে সম্পর্ক নয় এবং পরিবেশ দ্বারা প্রভাবিত হয় না । যেমন কোন বস্তুর দৈর্ঘ্য বা পর্যবেক্ষণের গতির উপর নির্ভরশীল নয় এবং স্থির অবস্থায় অপরিবর্তনীয় ।

    স্থানের জ্যামিতির ধারণা প্রথম উপস্থাপন করে গণিতবিদ ইউক্লিড । তার মধ্যে আমাদের চারপাশে যা কিছু আছে সবই স্থান । চিরায়ত পদার্থ বিজ্ঞানের মতে স্থান হল ত্রিমাত্রিক ইউক্লিডীয় স্থান যেখানে যে কোন অবস্থার তিনটি স্থানাঙ্ক ধারা বর্ণনা করা যেতে পারে । গ্যালিলিও গতি ও ত্বরণের সূত্র স্থান কে ব্যবহার করেছেন । তার মতে স্থানের কোন শেষবার শুরু নেই । স্থান নিরবচ্ছিন্ন অতি ক্ষুদ্র অংশে ভাগ করা যায় । স্থান সময় বাকাল দ্বারা প্রভাবিত হয় না । স্থান মহাবিশ্বের একটি ধর্ম যা অভিলম্বিক ঘটনাকে পরস্পর অভিলম্বিক ত্রিমাত্রিক স্থানের বিবৃতি করতে সক্ষম করে ।

    ৩ নং প্রশ্নের উত্তর  

    ভরের সনাতন ও আধুনিক ধারণা নিউটনীয় বলবিদ্যা বস্তুর ভর একটি মৌলিক রাশি যা তার গতির উপর নির্ভরশীল নয় এবং নিত্যতা সূত্র অনুসারে কোন স্বতন্ত্র প্রক্রিয়াধীন বস্তুসমূহের বড়ই প্রক্রিয়াধীন দুই বা ততােধিক বস্তু ক্রিয়া - প্রতিক্রিয়ার দরুন হয় । এর কোনাে পরিবর্তন ঘটে না ।

    ভর হলাে জড়তার পরিমাপ । ভর কে দুই ভাগে ভাগ করা যায় । একটি হলাে জড় ভর যা বল প্রয়ােগে বস্তুর গতিকে বাধা দেয় বা দিতে চায় । সব সময়ই দেখা যায় বস্তুর উপর বল প্রযুক্ত হলে বস্তুর ত্বরণ হয় । যেখানে M হলাে কোন আদর্শ বা প্রমিত বস্তুভর । আইনষ্টাইনের আপেক্ষিকতা তত্ত্ব অনুসারে ভর ধ্রুব নয় । তবে বস্তুর বেগ আলাের বেগের কাছাকাছি না আসলে এটা উপেক্ষা করা যায় । 

    সুতরাং , চিরায়ত পদার্থবিজ্ঞানে স্থান , কাল ও ভর পরম ধ্রুব ও অপরিবর্তনীয় বলা হলেও আধুনিক পদার্থবিজ্ঞানের মতে স্থান , কাল ও ভর পরম বা ধ্রুব কিছু নয় । এগুলাে আপেক্ষিক । সময় ও অবস্থানের কারণে বিভিন্ন ব্যক্তির কাছে এগুলাে ভিন্ন হতে পারে ।

    ৪ নং প্রশ্নের উত্তর 

    সময়ের সনাতন ও আধুনিক ধারণা  

    নিউটনের মতে সময় বা কাল প্রকৃতিগতভাবে একটি পরম রাশি যা বাইরের কিছুর উপর নির্ভর করে সমভাবে এগিয়ে চলে । সুতরাং সময় সর্বজনীন এবং নির্দিষ্ট হারে এগিয়ে চলেন যা পর্যবেক্ষকের গতির উপর নির্ভরশীল নয় ।

    কোন জোর ও বাসের কাঠামােতে সংঘটিত ঘটনা উক্ত কাঠামাে সাপেক্ষে গতিশীল কোন কাঠামাে থেকে লক্ষ করলে দেখা যাবে | ঘটনার সময় ব্যবধান বৃদ্ধি পেয়েছে এ বিষয়ে কে কাল দীর্ঘ সময় প্রসারণ বলে । অর্থাৎ গতির সাথে সময়েরও প্রসারণ ঘটে । সময়ের আধুনিক ধারণা আইনস্টাইনের আপেক্ষিকতা তত্ত্ব বা মিনকোওয়াল্কির স্থান - কালের ধারণার ভিত্তিতে করা যেখানে বিভিন্ন স্থানে সময় পৃথকভাবে চলে এবং স্থান ও কাল একত্রিত হয়ে স্থান - কালে সন্তরিত হয়েছে ।




    এইচএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান পদার্থ বিজ্ঞান -১ (এসাইনমেন্ট ২)




    Tag: এইচএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান পদার্থ বিজ্ঞান -১ (এসাইনমেন্ট ২),  ২০২১ সালের এইচএসসি (ভোকেশনাল) ২য় সপ্তাহের পদার্থ বিজ্ঞান -১ এসাইনমেন্ট সমাধান (১ম পত্র), আধুনিক পদার্থবিজ্ঞানের ধারণা অনুযায়ী এ মহাজগতের কোন কিছুই পরম নয়, আপেক্ষিক- ব্যাখ্যা কর
    Previous Post Next Post