২০২২ সালের এইচএসসি ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর | এইচএসসি ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২২ | Hsc 4th Week Accounting Assignment Solution 2022


    ২০২২ সালের এইচএসসি ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর


    এইচএসসি ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২২

       
                   ( ক নং প্রশ্নের উত্তর )

    নগদান বহি এবং ব্যাংক বিবরণীর উদ্বৃত্তের মধ্যে গড়মিলের কারণঃ 
    আমানতকারী তার ব্যাংক সংক্রান্ত লেনদেনগুলো নগদান বহিতে ব্যাংক কলামে লিপিবদ্ধ করেন । অনুরূপভাবে ব্যাংকও ঐ লেনদেনগুলাে মক্কেলের হিসাব বিবরণীতে লিপিবদ্ধ করে থাকেন । কোন নির্দিষ্ট তারিখে নগদান বহির ব্যাংক কলামের উদ্বৃত্ত এবং মক্কেলের হিসাব বিবরণীর উদ্বৃত্ত সমান হওয়ার কথা থাকলেও তা বাস্তবে নাও হতে পারে । যে সমস্ত কারণে দুইটি হিসাবে গড়মিল দেখা দেয় তা নিম্নে বিস্তারিতভাবে আলােচনা করা হলােঃ 

    ১. জমাকৃত চেকঃ আমানতকারী চেকের টাকা আদায়ের জন্য ব্যাংকে প্রেরণ করলে তিনি তার নগদান বহির ব্যাংক কলামের ডেবিট পার্শ্বে লিপিবদ্ধ করে রাখেন । ফলে নগদান বহিতে ব্যাংক ব্যালেন্স বেড়ে যায় । কিন্তু ব্যাংক উক্ত চেকের টাকা আদায় না হওয়া পর্যন্ত মক্কেলের হিসাব বিবরণীতে লিপিবদ্ধ করেন না । এ জন্যই দুইটি হিসাবের পার্থক্য দেখা দেয় । 

    ২. ইস্যুকৃত চেকঃ আমানতকারী কোন কারণে পাওনাদারকে চেক ইস্যু করলে তিনি তার নগদান বহির ব্যাংক কলামের ক্রেডিট পার্শ্বে লিপিবদ্ধ করেন । ফলে নগদান বহির ব্যাংক উদ্বৃত্ত কমে যায় । পাওনাদার উক্ত চেকটি ব্যাংকে উপস্থাপন করা পর্যন্ত ব্যাংক তার মর্কেলের হিসাব বিবরণীতে লিপিবদ্ধ করতে পারেন না । কাজেই দুইটি হিসাবের মধ্যে গড়মিল দেখা দেয় । 

    ৩. ব্যাংক কর্তৃক সরাসরি আদায়ঃ ব্যাংক আমানতকারীর পক্ষে লভ্যাংশ , বিনিয়ােগের সুদ , প্রাপ্য হিসাবের টাকা সরাসরি আদায় করে আমানতকারীর হিসাবে ক্রেডিট করে অর্থাৎ ব্যাংকে আমানতকারীর জমা টাকার পরিমাণ বেড়ে যায় । কিন্তু আমানতকারী এই ঘটনা না জানা পর্যন্ত তার নগদান বহির ব্যাংক কলামে ডেবিট করতে পারেন না । ফলে এই দুই হিসাবের মধ্যে গড়মিল দেখা দেয় । 

    ৪. ব্যাংক কর্তৃক সরাসরি পরিশােধঃ ব্যাংক আমানতকারীর পক্ষ হয়ে বা তার স্থায়ী নির্দেশে প্রদেয় হিসাবের টাকা , গ্যাস বিল , পানি বিল , বিদ্যুৎ বিল ইত্যাদি পরিশােধ করে মক্কেলের হিসাবে ডেবিট করে দেয় অর্থাৎ আমানতকারীর ব্যাংক ব্যালেন্স কমিয়ে দেয় । কিন্তু আমানতকারী এই ঘটনা না জানা পর্যন্ত তার নগদান বহির ব্যাংক কলামে ক্রেডিট করতে পারেন না । ইহার ফলে এই দুই হিসাবের মধ্যে গড়মিল দেখা দেয় । 

    ৫. ব্যাংকে জমাকৃত চেকঃ প্রাপ্য নােটের অমর্যাদা ও প্রাপ্য নােট এবং চেকের টাকা আদায়ের জন্য আমানতকারী তার ব্যাংকে জমা দিলে তিনি তার নগদান বহির ব্যাংক কলামে ডেবিট করে থাকেন । কিন্তু উক্ত নােট এবং চেকের টাকা আদায় না হলে ব্যাংক আমানতকারীর হিসাবে লিপিবদ্ধ করেন না । ফলে এই দুইটি হিসাবের মধ্যে গড়মিল দেখা দেয় । 

    ৬. প্রদেয় নােট ও ইস্যুকৃত চেকের অমর্যাদাঃ  প্রদেয় নােট পরিশােধের জন্য ব্যাংকের প্রতি নির্দেশ দেওয়া হলে বা চেক ইস্যু করা হলে আমানতকারী তার নগদান বহির ব্যাংক কলামের ক্রেডিট পার্শ্বে এন্ট্রি দিয়ে থাকেন । কিন্তু ব্যাংক উক্ত নােট এবং চেকের টাকা পরিশােধ না করলে অর্থাৎ আমানতকারীর হিসাবে ডেবিট না করলে উক্ত দুটি হিসাবের মধ্যে গড়মিল দেখা দেয় । 

    ৭. মঞ্জুরীকৃত সুদঃ  আমানতকারীর ব্যাংক হিসাবে যে উদ্বৃত্ত অর্থ ব্যাংকে জমা থাকে এই জমাকৃত টাকার উপর নির্দিষ্ট হারে ব্যাংক সুদ মঞ্জুর করে তার হিসাবে ক্রেডিট করে থাকেন । এই ঘটনাটি আমানতকারী না জানা পর্যন্ত তার নগদান | বহির ব্যাংক কলামে ডেবিট করেন না । ফলে দুইটি বহির মধ্যে পার্থক্য দেখা দেয় । 

    ৮. ব্যাংক চার্জঃ  ব্যাংক আমানতকারীকে সেবা প্রদান করে থাকেন । এই সেবার বিনিময়ে তার হিসাব হতে কিছু টাকা কর্তন করে নেয় অর্থাৎ আমানতকারীর হিসাবে ডেবিট করে । এই ঘটনাটি আমানতকারী না জানা পর্যন্ত তার নগদান বহির ব্যাংক কলামে ক্রেডিট করতে পারেন না । ফলে উভয় বহির মধ্যে পার্থক্য দেখা দেয় । 

    ৯. নগদান বহি বা ব্যাংক বিবরণীর ভুলঃ আমানতকারী তার নগদান বহিতে ভুল অংক লিখলে বা একই ঘটনা দুবার লিখলে গড়মিল দেখা দিবে । আবার ব্যাংক আমানতকারীর হিসাবে ভুল অংক লিখলে বা একই ঘটনা দুবার লিখলে গড়মিল দেখা দিবে ।




    Hsc 4th Week Accounting Assignment Solution 2022  Pdf


                             Click Here To Download 

    Tag: ২০২২ সালের এইচএসসি ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর,  এইচএসসি ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২২,  Hsc 4th Week Accounting Assignment Solution 2022  

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

     🔝 এসাইনমেন্ট কভার পেইজ PDFলেখার নিয়ম দেখতে ক্লিক করুন 

    TOP POST

    🔽 এস এস সি (সকল সপ্তাহের) এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি (সকল সপ্তাহের) এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 ষষ্ঠ-নবম শ্রেণীর (সকল সপ্তাহেরএসাইনমেন্ট সমাধান দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন