২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট সমাধান /উত্তর | এসএসসি ১ম সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট সমাধান ২০২১ | মানব জীবনে ইতিহাস শীর্ষক প্রবন্ধ ( ৩০০ শব্দের মধ্যে )


    ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট সমাধান /উত্তর

                    মানব জীবনে ইতিহাস 

    ইতিহাস ও ঐতিহ্যের ধারণা : 
    ‘ ইতিহাস’শব্দটির উৎপত্তি ‘ ইতিহ ' শব্দ থেকে যার অর্থ ‘ ঐতিহ্য । ঐতিহ্য হচ্ছে অতীতের অভ্যাস , শিক্ষা , ভাষা , শিল্প , সাহিত্য - সংস্কৃতি যেটি ভবিষ্যতের জন্য সংরক্ষিত থাকে । এই ঐতিহ্যকে এক প্রজন্ম থেকে আরেক 

    ইতিহাসের উপাদান : ইতিহাসের উপাদানকে দু'ভাগে ভাগ করা যায় । যথা : লিখিত উপাদান ও অলিখিত উপাদান । 

    ১. লিখিত উপাদান : ইতিহাস রচনার লিখিত উপাদানের মধ্যে রয়েছে সাহিত্য , বৈদেশিক বিবরণ , দলিলপত্র ইত্যাদি । বিভিন্ন দেশি বিদেশি সাহিত্যকরুন্মেও তৎকালীন সময়ের কিছু তথ্য পাওয়া যায়।যেমন : বেদ , কৌটিল্যের অর্থশাস্ত্র ’ , কলহনের ‘ রাজতরঙ্গিনী , মিনহাজ - উস - সিরাজের ‘ তবকাত - ই নাসিরী ’ , আবুল ফজল - এর ‘ আইন - ই - আকবরী ’ ইত্যাদি ।

    ২. অলিখিত বা প্রত্নতাত্ত্বিক উপাদান : 
    যেসব বস্তু বা উপাদান থেকে আমরা বিশেষ সময় , স্থান বা ব্যক্তি সম্পর্কে বিভিন্ন ধরনের ঐতিহাসিক তথ্য পাই সে বস্তু বা উপাদানই প্রত্নতাত্ত্বিক নিদর্শন । প্রত্নতাত্ত্বিক নিদর্শনসমূহ মূলত অলিখিত উপাদান । যেমন : মুদ্রা , শিলালিপি স্তম্বলিপি , তাম্রলিপি , ইমারত ইত্যাদি । 

    ইতিহাসের প্রকারভেদ : 
     ইতিহাসকে প্রধানত দু'ভাগে ভাগ করা যায় । যথা ভৌগােলিক অবস্থানগত ও বিষয়বস্তুগত ইতিহাস ।  

    ১ : ভৌগােলিক অবস্থানগত দিক বা ভৌগােলিক অবস্থানগত ইতিহাস : 
    যে এটি ইতিহাসে স্থান পেয়েছে তা কোন প্রেক্ষাপটে রচিতজ্জ স্থানীয় , জাতীয় না আন্তর্জাতিক । এভাবে ভৌগােলিক অবস্থানগত দিক থেকে শুধুমাত্র বােঝার সুবিধার্থে ইতিহাসকে আবারাে তিনভাগে ভাগ করা যায় , যথা- স্থানীয় বা আঞ্চলিক ইতিহাস , জাতীয় ইতিহাস ও আন্তর্জাতিক ইতিহাস ।

    ২ : বিষয়বস্তুগত ইতিহাস : 
    কোন বিশেষ বিষয়ের উপর ভিত্তি করে যে ইতিহাস রচিত হয় তাকে বিষয়বস্তুগত ইতিহাস বলা হয় । ইতিহাসের বিষয়বস্তুর পরিসর ব্যাপক । তবু সাধারণভাবে একে পাঁচ ভাগে ভাগ করা যায় , যথা রাজনৈতিক ইতিহাস , সামাজিক ইতিহাস , অর্থনৈতিক ইতিহাস , সাংস্কৃতিক ইতিহাস , কূটনৈতিক ও সামপ্রতিক ইতিহাস । 


    ইতিহাসের গুরুত্ব : ইতিহাস হলাে মানব সভ্যতা ও মানব সমাজের অগ্রগতির ধারাবাহিক সত্যনির্ভর বিবরণ । বিভিন্ন জাতি গােষ্ঠির উত্থান পতনের সত্যনিষ্ঠ বর্ণনা ইতিহাসের বিষয়বস্তু । গ্রিক পণ্ডিত হেরােডােটাস সর্বপ্রথম বিজ্ঞান সম্মতভাবে মানুষের অতীতের কাহিনি ধারাবাহিকভাবে রচনার চেষ্টা করেছিলেন বলে তাকে ইতিহাসের জনক বলা হয় । ইতিহাস পাঠ করে আমরা অতীতের অবস্থা জানতে পারি । আবার অতীত থেকে শিক্ষা নিয়ে । ভবিষ্যও গড়তে পারি । সর্বোপরি ইতিহাস পাঠ মানুষের মধ্যে দেশপ্রেম , আত্মমর্যাদাবােধ এবং জাতীয়তাবােধেরও জন্ম দেয় । সে ক্ষেত্রে ইতিহাস গুরুত্বপূর্ণ একটি শাস্ত্র বা বিষয়।

    মানব জীবনে ইতিহাস চর্চার প্রয়ােজনীয়তা : 

    মানবসমাজ ও সভ্যতার বিবর্তনের সত্য নির্ভর বিবরণ হচ্ছে ইতিহাস । যে কারণে জ্ঞানচর্চার শাখা হিসেবে ইতিহাসের গুরুত্ব অসীম । ইতিহাস পাঠ মানুষকে অতীতের পরিপ্রেক্ষিতে বর্তমান অবস্থা বুঝতে , ভবিষ্যৎ অনুধাবন করতে সাহায্য করে । ইতিহাস পাঠের ফলে মানুষের পক্ষে নিজের ও নিজদেশ সম্পর্কে মঙ্গল অমঙ্গলের পূর্বাভাস পাওয়া সম্ভব । সুতরাং , দেশ ও জাতির স্বার্থে এবং ব্যক্তি প্রয়ােজনে ইতিহাস পাঠ অত্যন্ত জরুরি ।


    এসএসসি ১ম সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট সমাধান ২০২১ | মানব জীবনে ইতিহাস শীর্ষক প্রবন্ধ ( ৩০০ শব্দের মধ্যে )


                      Click Here To Download 

    Tag: ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট সমাধান /উত্তর,  এসএসসি ১ম সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট সমাধান ২০২১,  অ্যাসাইনমেন্ট  মানব জীবনে ইতিহাস শীর্ষক প্রবন্ধ ( ৩০০ শব্দের মধ্যে ) 
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন