এইচএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান সমাজকর্ম ১ম পত্র (এসাইনমেন্ট ১) | ২০২১ সালের এইচএসসি সমাজকর্ম এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)


    ২০২১ সালের এইচএসসি সমাজকর্ম এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)


    শিরোনামঃ সমাজকর্ম: প্রকৃতি এবং পরিধি
    সমাধানঃ

    ক ) সমাজকর্মের সংজ্ঞাঃ 
    সমাজকর্মের ধারণায় ওয়াল্টার এ ফ্রিল্যান্ডার ( Walter A Friedlander ) বলেন , সমাজকর্ম হলাে মানবীয় সম্পর্ক বিষয়ক বৈজ্ঞানিক জ্ঞান ও দক্ষতাভিত্তিক এমন এক পেশাদার সেবাকর্ম যা ব্যক্তিগত ও সামাজিক সন্তুষ্টি এবং স্বাধীনতা অর্জনের জন্যে এককভাবে বা দলীয়ভাবে ব্যক্তিকে সহায়তা করে ।

    ( Social Work is a professional service based upon scientific knowledge and skills in human relations , which assists individuals alone or in groups to obtain social and personal satisfaction and independence . )

    সমাজকর্ম বিশ্বকোষ ( Encyclopedia of Social Work ) - এ সমাজকর্মের সংজ্ঞায় বলা হয়েছে , ' সমাজকর্ম হলাে একটি পেশাগত ও একাডেমিক শৃঙ্খলা , যা ব্যক্তি , পরিবার , দম্পতি , দল ও সমষ্টির গুণগত জীবনমান অর্জন ও কল্যাণে গবেষণা , নীতি , সমষ্টি সংগঠন , সরাসরি অনুশীলন , সঙ্কটে হস্তক্ষেপ ও শিক্ষা প্রদানের মাধ্যমে উন্নয়নে সচেষ্ট , যার সুফল সামাজিকভাবে অসুবিধাগ্রস্ত যেমন- দারিদ্র্য , মানসিক ও শারীরিক অসুস্থতা বা অক্ষমতা এবং জনগণের স্বাধীনতা ও মানবাধিকার লঙ্ঘনের মতাে সামাজিক অবিচার দূর করে ।

    ( Social work is a professional and academic discipline that seeks to improve the quality of life and subjective well - being of individuals , families , couples , groups and communities through research , policy , community organizing , direct practice , crisis intervention and teaching for the benefit of those affected by social disadvantages such as poverty , mental and physical illness or disability and social injustice , including violations of their civil liberties and human rights . )

    খ ) সমাজকর্মের সংখ্যার তুলনামূলক উপস্থাপনঃ 

    উপরে আলােচিত ওয়াল্টার এ . ফিনল্যান্ডের ও সমাজকর্ম বিশ্বকোষ এর সংজ্ঞা দুটিতে সমাজকর্ম কে একটি পেশাগত কর্ম বলা হয়েছে । উভয় সংঘাতে দেখা যায় যে সমাজকর্ম একটি পেশাদার সেবাকর্ম যা স্বতন্ত্র ব্যক্তি , দল কিংবা সামাজিক সন্তুষ্টি অর্জনে অগ্রণী ভূমিকা পালন করে ।

    ফিল্যান্ডারের সংজ্ঞায় বলা হয়েছে সমাজকর্ম স্বাধীনতা অর্জনে এককভাবে বা দলীয়ভাবে ব্যক্তিকে সহায়তা করে । তেমনিভাবে সমাজকর্ম বিশ্বকোষ - এর সংজ্ঞায় বলা হয়েছে সমাজকর্ম সামাজিক অসুবিধা গ্রস্থ যেমন দারিদ্র মানসিক ও শারীরিক অসুস্থতা বা অক্ষমতা এবং জনগণের স্বাধীনতা ও মানবাধিকার লঙ্ঘনের মতাে সামাজিক অবিচার দূর করে । 
    অর্থাৎ ব্যক্তির স্বাধীনতা রক্ষায় ভূমিকা পালন করে । ডব্লিউ এ ফিনল্যান্ডের ও সমাজকর্ম বিশ্বকোষ- উভয় সংজ্ঞাতেই সমাজকর্মের ধারণার যথেষ্ট মিল রয়েছে ।

    গ ) সমাজকর্মের লক্ষ্য ও উদ্দেশ্যঃ 

    মানুষ সামাজিক জীব মানুষ সৃষ্টির সূচনা লগ্ন থেকেই সমাজবদ্ধভাবে বসবাস করে আসছে । কারণ কোন মানুষের পক্ষেই একা বসবাস করা সম্ভব নয় । সমাজ পরিবর্তনশীল এবং এই পরিবর্তনশীল সমাজের সাথে সামঞ্জস্য রেখে চলতে মানুষ অনেক সময় ব্যর্থ হয় । যার ফলে সমাজে সৃষ্টি হয় নানা সামাজিক সমস্যার । আর এ সকল সমস্যার সমাধান এবং মানুষকে তার সামাজিক পরিবেশের প্রতিটি স্তরের জনগণকে সক্রিয় ও সামঞ্জস্য স্থাপনে সক্ষম করে তােলার জন্যই সমাজকর্মের উদ্ভব। 
    সমাজকর্মের মূল লক্ষ্য ও উদ্দেশ্য নিম্নরুপঃ

    ১ , জনগণের সমস্যার সমাধান , উপযােজন এবং ক্ষমতার উন্নয়ন ;
    ২. সম্পদ সেবা ও সূযােগের সাথে 
    ৩ ) কার্যকরী ও 
    8. উন্নয়ন । জিনডিস্ক কােষের সমতার ) 
    ৫ ) কার্যকর সামাজিক ভূমিকা পালনের জন্য ব্যক্তিগত ও সামাজিক সম্পদের সমাবেশ করা ; 
    ৬ ) সামাজিক বিপর্যয় প্রতিরােধ করা ।

    সার্বিকভাবে বলা যায় যে , সমাজকর্মের লক্ষ্য হলাে সমাজজীবন থেকে সকল প্রকার জটিল সমস্যা দূর করে পরিকল্পিত উপায়ে কাঙ্ক্ষিত ও গঠনমূলক সামাজিক পরিবেশ সৃষ্টি করা । এ উদ্দেশ্যে সমাজকর্ম জাতি , ধর্ম , বর্ণ , শ্রেণি নির্বিশেষে সকল মানুষের ব্যক্তিগত , দলীয় ও সমষ্টিগত সমস্যা সমাধানে সাহায্য করে ।

    ঘ ) সমাজকর্ম পাঠের প্রয়ােজনীয়তাঃ 

    আমাদের বাংলাদেশের প্রেক্ষাপটে সমাজকর্ম শিক্ষার প্রয়ােজনীয়তা অপরিসীম । কারণ , হাজারাে সামাজিক সমস্যায় জর্জরিত আমাদের এই বাংলাদেশ । পৃথিবীর অন্যান্য সমস্যাসংকুল দেশের ন্যায় আমাদের দেশেও সমাজকর্মের প্রয়ােগক্ষেত্র বৃদ্ধি পাচ্ছে । তাই প্রয়ােজনীয়তা বৃদ্ধি পাচ্ছে সমাজকর্ম পাঠের । সমাজকর্মে অর্থনৈতিক ও সামাজিক উভয় দিককেই সমান গুরুত্ব প্রদান করা হয় । সে নিরিখে সামাজিক ও অর্থনৈতিক পরিবেশ নিয়ন্ত্রণ ও উন্নয়নে সমাজকর্ম পাঠের প্রয়ােজনীয়তা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ ।

    আধুনিক সমাজের সমস্যাগুলাে বহুমুখী ও জটিল প্রকৃতির । শিল্প বিপ্লবের ফলে সমাজজীবনে যেমন যান্ত্রিক উৎকর্ষতার সৃষ্টি হয়েছে তেমনি সমাজে সৃষ্টি হয়েছে নানা জটিল ও বহুমাত্রিক সমস্যার । বিভিন্নমুখী চাহিদা ও সমস্যার কারণ , প্রভাব ইত্যাদি সম্পর্কে যথাযথ অনুসন্ধানে সমাজকর্মের বস্তুনিষ্ঠ জ্ঞানের অপরিহার্যতা উল্লেখযােগ্য । সমাজকর্ম তার যৌলিক ও সহায়ক পদ্ধতির অনুশীলনের মাধ্যমে সমস্যার উৎস , কারণ , প্রকৃতি ও প্রভাব নির্ণয় করে সেগুলাের সমাধানে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে পারে ।

    আমাদের সম্পদ সীমিত কিন্তু চাহিদা অসীম । এই সীমিত সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে সমাজে বিরাজমান , বিভিন্ন সমস্যা মােকাবিলা করতে বাস্তবমুখী কর্মসূচি প্রণয়ন ও যায় তেমনি ব্যক্তির সুপ্ত ক্ষমতার বিকাশ সাধন করে স্বাবলম্বী করে গড়ে তােলা সম্ভব হয় । এক্ষেত্রে সামাজিক , অর্থনৈতিক , মানবীয় সকল প্রকার সম্পদের সর্বোচ্চ । সদ্ব্যবহারে | সমাজকর্মের জ্ঞান বিশেষভাবে উপযােগী ।
    সমাজকর্মের জ্ঞান , মূল্যবােধ ও নীতিমালাগুলাে আত্মস্থ ও অনুসরণ করে একজন সমাজকর্মী সমাজের আদর্শ হিসেবে নিজেকে গড়ে তুলতে পারে। 

    সুতরাং বলা যায় যে , আধুনিক জ্ঞান - সভ্যতার বিকাশ ও ধারাবাহিকতায় সমাজকর্ম অবিচ্ছেদ্যভাবে সম্পর্কিত । শুধু বাংলাদেশেই সমাজকর্ম পাঠের প্রয়ােজনীয়তা রয়েছে তা নয় বরং সারা বিশ্বে সমাজকর্ম শিক্ষার প্রয়ােজনীয়তা অনস্বীকার্য । তাই সমাজ ও মানুষের সার্বিক কল্যাণ ও উন্নয়নে সৃষ্ট প্রতিবন্ধকতা দূর করতে সমাজকর্ম শিক্ষার কোনাে বিকল্প নেই।



    এইচএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান সমাজকর্ম ১ম পত্র (এসাইনমেন্ট ১)



    Tag: এইচএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান সমাজকর্ম ১ম পত্র (এসাইনমেন্ট ১),  ২০২১ সালের এইচএসসি সমাজকর্ম এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন