২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশন-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (২য় সপ্তাহ) | এসএসসি (ভোকেশনাল) ২য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর রেপ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশন-১ (২য় পত্র) |প্রেসার কাট এর কাজসহ প্রকারভেদ ও এডজাস্টিং ধাপের বর্ণনা


    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশন-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (২য় সপ্তাহ)


    প্রেসার কাট এর কাজসহ প্রকারভেদ ও এডজাস্টিং ধাপের বর্ণনা


    শিরােনামঃ প্রেসার কাট এর কাজসহ প্রকারভেদ ও এডজাস্টিং ধাপের বর্ণনা 

    সমাধানঃ 

    প্রেসার কাট আউট সম্পর্কে ধারণাঃ 

    Pressure শব্দের অর্থ চাপ আর Cut : out দ্বারা নিয়ন্ত্রক ( সংযােগ বিচ্ছিন্ন ) বােঝায় । প্রেশার কাট আউট চাপে চালিত বৈদ্যুতিক ও নিরাপত্তামূলক যন্ত্র । কাট আউট মূলত হিমায়ক ও কম্প্রেসর লুব অয়েলের চাপ নিয়ন্ত্রণ করে । এতে হিমায়ন চক্রের নিরাপত্তা বজায় থাকে । হিমায়ন চক্রে যে ডিভাইস হিমায়ক বা কম্প্রেসর অয়লের চাপে বিদ্যুৎ প্রবাহকে অফ - অনের মাধ্যমে মােটরকে নিয়ন্ত্রণতাকে প্রেসার কাট - আউট বলে । এর অপর নাম চাপ নিয়ন্ত্রক ( Pressure Con : roller)

    প্রেসার কাট আউট এর কাজঃ 

    প্রেশার কাট - আউটের কাজগুলাে বর্ণিত হলাে 

    ক . সাকশন বা লাে প্রেসার সাইডে নির্দিষ্ট নিম্নচাপ সৃষ্টি হলে এ কম্প্রেসর মােটরকে বন্ধ করে এবং চাপ বাড়লে কম্প্রেসর মােটরকে চালু করে দেয় ।

    খ . ডিসচার্জ বা হাইপ্রেসার সাইডে অতিরিক্ত উচ্চচাপ সৃষ্টিজনিত দুর্ঘটনা থেকে হিমায়ন পদ্ধতিকে রক্ষা করে ।

    গ . কম্পেসরের চলমান অংশে তেলের চাপ পর্যাপ্ত না কম্প্রেসর মােটরকে বন্ধ রাখে ।

    প্রেসার কাট আউট এর প্রকারভেদঃ 

    হিমায়ন চক্রে ব্যবহৃত প্রবাহীর উপর ভিত্তি করে প্রেসার কাট - আউট প্রধানত দুই ভাগে ভাগ করা হয় 
    ক . হিমায়ক চাপ নিয়ন্ত্রক 
    খ . কম্পেসরের তৈল চাপ নিয়ন্ত্রক 

    হিমায়ক চাপ নিয়ন্ত্রক তিন প্রকারঃ 
    ১. নিন্মচাপ নিয়ন্ত্রক 
    ২. উচ্চচাপ নিয়ন্ত্রক 
    ৩. দ্বৈতচাপ নিয়ন্ত্রক

    প্রেসার কাট আউট এর এডজাস্টিং : 

    প্রেসার কাট - আউট অ্যাডজাস্টমেন্ট একটা গুরুত্বপূর্ণ ও জটিল বিষয় । প্লান্টে ব্যবহৃত হিমায়কের চাপের উপর P.C এর অ্যাডজাস্টমেন্ট নির্ভর করে । একই হিমায়কের বিভিন্ন তাপমাত্রার জন্য কাট - আউটে ভিন্ন ভিন্ন কাট - আউট ও ডিফারেন্সিয়াল প্রেসার সেট করতে হয় । আবার এ অ্যাডজাস্টমেন্ট ভিন্ন ভিন্ন কাট আউটের জন্যও বিভিন্ন রকম । যেমন লাে - প্রেসার কাট - আউটে প্রেসার সেটিং থাকে দুটি । একটা কাট - ইন বা অন প্রেসার আর অপরটা ডিফারেন্সিয়্যাল পেসার । সিস্টেমের সাকশন প্রেসার অনুযায়ী এর কাট - আউট অর্থাৎ ডিফারেন্সিয়্যাল প্রেসার সেট করা হয় । হাই প্রেসার কাট আউটে সাধারণত শুধু কাট - আউট প্রেসার সেটিং করতে হয় । 

    এক্ষেত্রে নির্মাতাই কর্তৃক ডিফারেন্সিয়্যাল প্রেসার সেট করা হয় । উল্লেখ্য যে , প্রেশার কাট - আউটে যথাক্রমে সাকশনের পরিমিত ও অতি নিমচাপ পার্থক্য এবং ডিসচার্জের পরিমিত ও অতি উচ্চচাপ পার্থক্যের উপর নির্ভর করে কাট - আউট ও ডিফারেন্সিয়াল সংখ্যামান সেট করা হয় । একাজের জন্য ক্রু ড্রাইভার দ্বারা কাট আউটের অ্যাডজাস্টিং ভ্রুকে ঘুরায়ে মেন স্কেলের ও ডিফারেন্সিয়্যাল স্কেলের পয়েন্টার ( Pointer ) প্রয়ােজনীয় সংখ্যার উপর প্রতিস্থাপন করা হয় ।


    এসএসসি (ভোকেশনাল) ২য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর রেপ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশন-১ (২য় পত্র)



    Tag: ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশন-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (২য় সপ্তাহ),  এসএসসি (ভোকেশনাল) ২য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর রেপ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশন-১ (২য় পত্র), প্রেসার কাট এর কাজসহ প্রকারভেদ ও এডজাস্টিং ধাপের বর্ণনা  
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)