এইচএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান হিসাববিজ্ঞান ১ম পত্র (এসাইনমেন্ট ১) | ২০২১ সালের এইচএসসি হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)


    ২০২১ সালের এইচএসসি হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)


    শিরোনামঃ হিসাবের বইসমূহ 
    সমাধানঃ

    ক . হিসাবচক্রের ধাপ ব্যাখ্যা : 

    হিসাবচক্র : 
    হিসাব চক্র বলতে হিসাববিজ্ঞানের ধারাবাহিক কার্যপ্রক্রিয়াকে বুঝায় । হিসাব্বিজ্ঞানের চলমান প্রতিষ্ঠান ধারনা অনুসারে প্রতিষ্ঠানের কারযাবলী অনন্ত কাল ধরে চলতে থাকবে । এই অনিরদিষ্ট জীবনকে হিসাবকাল বলে । প্রত্যেক হিসাবকালে হিসাব সংক্রান্ত কার্যবলী ধারাবাহিকভাবে চক্রাকারে সংগঠিত হ্য । হিসাব সংক্রান্ত কার্যাবলীর এই পর্যায়ক্রমিক ধারাবাহিকতা এবং এদের পুনরাবৃত্তিকে হিসাবচক্র বলে ।

    ১. লেনদেন চিহ্নিতকরণ ( Identification of Transaction ) : হিসাবচক্রের সর্বপ্রথম ধাপ হলাে লেনদেন চিহ্নিতকরণ । যেসব ঘটনা প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন ঘটায় তাকে আর্থিক ঘটনা বা লেনেদেন বলে । এ কারবার প্রতিষ্ঠানের অসংখ্য ঘটনা থেকে আর্থিক ঘটনাগুলাে সনাক্ত করা হিসাব চক্রের প্রথম ধাপ । 

    ২. জাবেদাভুক্তকরণ ( Journalization ) : হিসাবচক্রের দ্বিতীয় ধাপ হলাে জাবেদাভুক্তকরণ । এ পর্যায়ে প্রতিটি Teachers BD লেনদেনের ডেবিট ও ক্রেডিট নির্ণয় করে তারিখের ক্রমানুসারে ব্যাখ্যাসহ হিসাবের প্রাথমিক বইতে লিপিবদ্ধ করাকে জাবেদা বলে । 

    ৩. খতিয়ানভুক্তকরণ ( Posting to Ledger ) : এটি হিসাবচক্রের তৃতীয় ধাপ । জাবেদাভুক্ত করার পর একটি নির্দিষ্ট হিসাব বইতে সমজাতীয় লেনদেনগুলাে নির্দিষ্ট শিরােনামে পৃথক পৃথকভাবে লিপিবদ্ধ করা হলে তাকে খতিয়ানভুক্তকরণ বলে । 

    ৪. রেওয়ামিল প্রস্তুতকরণ ( Preparation of Trial Balance ) : হিসাবচক্রের চতুর্থ ধাপ হলাে রেওয়ামিল প্রস্তুতকরণ । এ পর্যায়ে খতিয়ানভুক্ত হিসাবের ডেবিট ও ক্রেডিট উদ্বৃত্ত নিয়ে তালিকা প্রস্তুত করা হলে তাকে রেওয়ামিল বলে । খতিয়ান হিসাবের গাণিতিক শুদ্ধতা যাচাই - এর লক্ষ্যে এবং আর্থিক বিবরণী প্রণয়ন সহজতর করার জন্য রেওয়ামিল প্রস্তুত করা হয় ।








    এইচএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান হিসাববিজ্ঞান ১ম পত্র (এসাইনমেন্ট ১)



    Tag: এইচএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান হিসাববিজ্ঞান ১ম পত্র (এসাইনমেন্ট ১),  ২০২১ সালের এইচএসসি হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)