২০২১ সালের নবম শ্রেণীর (ভোকেশনাল) ড্রেস মেকিং-১ (প্রথম পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (১ম সপ্তাহ) | ৯ম/নবম শ্রেণীর (ভোকেশনাল) ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর ড্রেস মেকিং-১ (প্রথম পত্র) | পোশাক সম্পর্কে ধারণা বর্ণনা কর

    ২০২১ সালের নবম শ্রেণীর ভোকেশনাল ড্রেস মেকিং-১ (প্রথম পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (১ম সপ্তাহ)

    পোশাক সম্পর্কে ধারণা বর্ণনা কর 


    শিরোনামঃ পোশাক সম্পর্কে ধারণা
    সমাধান

    ভূমিকাঃ আমাদের এই সুন্দর পৃথিবীতে আমাদেরকে বেঁচে থাকার জন্য যেমন খাওয়ার প্রয়ােজন হয় ঠিক তেমনি সমাজে বসবাস করার জন্য সামাজিক নিয়ম মেনে রুচি সম্মত পােশাক ব্যবহার করতে হয় । আমাদের ৫ টি মৌলিক চাহিদার মধ্যে বস্ত্র বা পােশাকের অবস্থান দ্বিতীয় । 

    পােশাকের ধারণা , প্রয়ােজনীয়তা ও গুরুত্বঃ 

    পােশাক বলতে আমরা বুঝি , মানুষ যা পরিধান করে লজ্জা নিবারণ করে এবং আকর্ষণীয় করে নিজেকে সমাজে উপস্থাপন করে । এক কথায় সেলাই করা ও মানুষের পরিধানযােগ্য বস্তুকেই পােশাক বলে । পােশাক মানুষকে রােদ , বৃষ্টি ও শীত থেকে যেমন রক্ষা করে তেমনি নিজেকে স্বকীয়তায় বাস্তব মর্যাদায় উপস্থাপনার এক মননশীল ও সাবলীল উপকরণও বটে । আদিকালে গাছের লতা , পাতা , ছাল এবং পশুর চামড়া দিয়ে মানুষের বস্ত্রের প্রয়ােজনীয়তা মিটানাে হতাে এবং পরবর্তীতে ধীরে ধীরে আঁশ , সুতা ও কাপড়ের ব্যবহার রপ্ত করে । এক সময়ে সুতা দিয়ে হাতের সেলাই করে পােশাক তৈরি করতাে এবং মানুষের চাহিদা ও প্রয়ােজনেই পােশাকের উৎপত্তি হয়েছে । 

    প্রয়ােজনই মানুষকে সৃষ্টিশীল করে তােলে । প্রয়ােজন মানুষকে লজ্জা নিবারণ ও প্রাকৃতিক আবহাওয়ার রুক্ষতা থেকে রক্ষার জন্যই লজ্জা নিবারণ ও প্রাকৃতিক আবহাওয়ার রুক্ষতা থেকে রক্ষার জন্যই মানুষের চিন্তা - চেতনা উন্মেষ ঘটে । আদিম মানুষ গাছের ছাল - বাকল ও লতা পাতার পরিবর্তে ভাবতে শুরু করে পােশাক - পরিচ্ছদ নিয়ে । লজ্জা নিবারণের প্রয়াস এবং প্রযুক্তিগত চিন্তার উৎকর্ষে প্রথমে সুতা এবং সুতা থেকে কাপড় তৈরি করে হাত দ্বারা পরিধান যােগ্য বিভিন্ন ধরনের পােশাক তৈরি করে । চাহিদার সাথে তাল মিলিয়ে পােশাক তৈরির জন্য তৈরি হয় সেলাই মেশিন । ১৭৫৫ সালে ইংল্যান্ডের চার্লস ফ্রেডরিক সর্বপ্রথম সেলাই মেশিন আবিষ্কার ও প্যাটেন্ট করেন । যাহা দ্বারা হ্যান্ড মেশিন আবিষ্কৃত হয় ১৮৫১ সালে যার আবিষ্কারক মেরিট সিঙ্গার পরবর্তীতে গড়ে উঠে গার্মেন্টস শিল্প । 

    ১৯২৯ সালে মাত্র ৮০ টি সেলাই মেশিন নিয়ে ফ্রান্সের রাজধানী প্যারিসে বিশ্বের প্রথম গার্মেন্টস ফ্যাক্টরি স্থাপিত হয় । বাংলাদেশে প্রথম গার্মেন্টস ফ্যাক্টরি স্থাপিত হয় ১৯৬০ সালে ঢাকার উর্দুরােডে যার নাম রিয়াজ গার্মেন্টস । বর্তমানে বিশ্বে সবচেয়ে নাম করা সেলাই মেশিন হলাে জাপানের জুকি কোম্পানির তৈরি মেশিন । শিল্প বিপ্লবের ফলে পােশাক শিল্পের উন্নয়ন আরও ত্বরাণিত হয় । এখন মানুষ অত্যাধুনিক যন্ত্রপরিত দিয়ে মহাকাশ ভ্রমণের জন্য পােশাক , ডুবুরির জন্য পােশাক , পানি প্রতিরােধক পােশাক , অগ্নি প্রতিরােধক পােশাক ইত্যাদি অতি প্রয়ােজনীয় পােশাকের সাথে সাথে তৈরি করছে নানা প্রকার রুচিসম্মত পােশাক । 

    মানুষের মৌলিক চাহিদার মধ্যে পােশাকের স্থান সর্বজনীনভাবে স্বীকৃত এবং এর প্রয়ােজনীয়তা ও গুরুত্ব অপরীসীম । নিচে পােশাকের প্রয়ােজনীয়তা ও গুরুত্ব উল্লেখ করা হলাে 

    > সভ্যতার বিকাশ ঘটায় । 
    > ত্বক সুন্দর রাখে ।
    >বাহ্যিক সৌন্দর্য বৃদ্ধি করে । 
    > সামাজিক স্বীকৃতি দেয় । 
    > মানুষের লজ্জা নিবারণ করে ।
    > রুচির বিকাশ ঘটায় । 
    > পদ মর্যাদার প্রতি সম্মান প্রদর্শন করে ।

    পুরুষের পােশাকের প্রকারভেদঃ 
    পুরুষের পােশাককে আমরা দুই ভাবে বিভক্ত করতে পারি । যেমনঃ 
    ১। টপ পােশাক 
    ২। বটম পােশাক ।


    মহিলাদের পোশাকের প্রকারভেদঃ

    মহিলাদের পােশাক ২ প্রকার । 
    যথা 
    ( ১ ) টপ পােশাক : মহিলাদের শরীরের উপরের অংশে অর্থাৎ মাথা হতে কোমর পর্যন্ত যে পােশাক পরিধান করা হয় তাকে টপ পােশাক বলা হয় । 

    ( ২ ) বটম পােশক : মহিলাদের শরীরের নিচের অংশে অর্থাৎ কোমর হতে পা পর্যন্ত যে পােশাক পরিধান করা হয় তাকে বটম পােশাক বলা হয় ।


    শিশুদের পোশাকের প্রকারভেদঃ



    পুরুষ ও মহিলাদের পােশাক এবং শীত ও গরমের পােশাকের প্রার্থক্যঃ





    ৯ম/নবম শ্রেণীর ভোকেশনাল ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর ড্রেস মেকিং-১ (প্রথম পত্র)



    Tag: ২০২১ সালের নবম শ্রেণীর ড্রেস মেকিং-১ (প্রথম পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (১ম সপ্তাহ),  ৯ম/নবম শ্রেণীর ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর ড্রেস মেকিং-১ (প্রথম পত্র),  পোশাক সম্পর্কে ধারণা বর্ণনা কর 
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন