এসএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর ফিন্যান্স ও ব্যাংকিং (৩য় সপ্তাহ) | ২০২১ সালের এসএসসি ৩য় সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট সমাধান/উত্তর | বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণে অর্থের ভবিষ্যৎ মূল্যের ভূমিকা নিরুপণ


    বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণে অর্থের ভবিষ্যৎ মূল্যের ভূমিকা নিরুপণ


    ২০২১ সালের এসএসসি ৩য় সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট সমাধান/উত্তর


    অর্থের সময় মূল্য এর ধারণাঃ 
    ফিন্যান্সের দৃষ্টিতে সময়ের সাথে সাথে অর্থের মূল্য পরিবর্তিত হয় অর্থাৎ এখনকার ১০০ টাকা আর পাঁচ বছর পরের ১০০ টাকা সমান মূল্য বহন করে না , এখনকার ১০০ টাকা অধিকতর মূল্যবান । এটাই অর্থের সময়মূল্য ধারণা । অর্থের সময়মূল্যের মূল কারণ সুদের হার । মনে কর , তুমি তােমার বন্ধুর কাছে ১০০ টাকা পাও , এমতাবস্থায় সে বলল ১০০ টাকা এখন না পরিশােধ করে ১ বছর পর পরিশােধ করবে ।

    অর্থের সময় মূল্য এর ধারণাঃ 
    অর্থের সময়মূল্য বলে যে এখনকার ১০০ টাকা আর এক বছর পরের ১০০ টাকা সমান মূল্য বহন করে না । ধরা যাক , সুদের হার শতকরা ১০ ভাগ অর্থাৎ যদি সােনালী ব্যাংকে এখন ১০০ টাকা জমা রাখ , তবে আগামী বছর ব্যাংক তােমাকে ১১০ টাকা দেবে । সুতরাং এখনকার ১০০ টাকা এবং আগামী বছরের ১১০ টাকা অর্থের সময়মূল্য অনুযায়ী সমান মূল্য বহন করে ।


    ভবিষ্যৎ মূল্য ও বার্ষিক চক্রবৃদ্ধি প্রক্রিয়া 

    ভবিষ্যৎ মূল্য নির্ধারণের জন্য উপরিউক্ত উদাহরণে যে প্রক্রিয়াটি ব্যবহৃত হয়েছে , তাকে বলা হয় চক্রবৃদ্ধিকরণ পদ্ধতি । এখানে লক্ষণীয় যে এক বছর পরে ১১০ টাকা ভবিষ্যৎ মূল্যের মধ্যে আসল ১০০ টাকা ও সুদ ১০ % হারে ১০ টাকা । একই ভাবে দ্বিতীয় বছর আরও ১০ টাকা সুদ হলে দ্বিতীয় বছরে ভবিষ্যৎ মূল্য হওয়া উচিত ১২০ বছরের ভবিষ্যৎ মূল্য হয়েছে ১২১ টাকা । এর কারণ দ্বিতীয় বছরের শুরুতে আসল ধরা হয় ১১০ টাকা এবং তাতে করে দ্বিতীয় বছরে ১০ % হারে সুদ হয় ১১ টাকা ।

    ভবিষ্যৎ মূল্য ও বার্ষিক চক্রবৃদ্ধি প্রক্রিয়া 

    এভাবে প্রথম বছরের সুদাসলকে দ্বিতীয় বছরের আসল ধরে তার উপর দ্বিতীয় বছরের সুদ ধার্য করার প্রক্রিয়াকে বলা হয় চক্রবৃদ্ধিকরণ পদ্ধতি । চক্রবৃদ্ধিকরণ পদ্ধতিতে প্রতিবছর সুদাসলের উপর সুদ ধার্য করে ভবিষ্যৎ মূল্য নির্ধারণ করা হয় । অর্থাৎ সুদ হয় । কিন্তু সরল সুদের ক্ষেত্রে কেবল আসলের উপর সুদ গণনা করা হয় ।

    উপরের উদাহরণে ধরে নেয়া হয়েছে যে বছরে একবার চক্রবৃদ্ধি হবে কিন্তু কখনাে কখনাে বছরে একাধিকবার হতে পারে । যেমন : ব্যাংকে টাকা রাখলে মাসিক ভিত্তিতে চক্রবৃদ্ধি হয় । অর্থাৎ বছরে ১২ বার চক্রবৃদ্ধি হয় । সেক্ষেত্রে সূত্রটিতে দুটি পরিবর্তন করতে হবো বছরে যদি বারবার চক্রবৃদ্ধি হয় , তাহলে প্রথমত সুদের হারকে ১২ দিয়ে ভাগ করতে হবে এবং দ্বিতীয়ত মেয়াদকেও ১২ দিয়ে গুণ করতে হবে । বখলে মাসিক বৃষ্টি একটি উদাহরণের মাধ্যমে সূত্রটির প্রয়ােগ দেখানাে হলাে ।














    যেহেতু , X ব্যাংকের হিসেব অনুসারে ৫ বছর পরে প্রতি লক্ষ্য টাকার ভবিষ্যৎ মূল্য = ১৫৪০০০ টাকা এবং , Y ব্যাংকের হিসেব অনুসারে ৫ বছর পরে প্রতি লক্ষ্য টাকার ভবিষ্যৎ মূল্য = ১৬৮,০০০ টাকা , এখানে দেখা যাচ্ছ যে , লােকটি Y ব্যাংকে টাকা রাখলে বেশি লাভবান হবে । তাই আমি তাকে Y ব্যাংকে টাকা রাখার পরামর্শ দিবাে ।

    এসএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর ফিন্যান্স ও ব্যাংকিং (৩য় সপ্তাহ)



    Tag: এসএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর ফিন্যান্স ও ব্যাংকিং (৩য় সপ্তাহ),  ২০২১ সালের এসএসসি ৩য় সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট সমাধান/উত্তর,  বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণে অর্থের ভবিষ্যৎ মূল্যের ভূমিকা নিরুপণ  
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন