এইচএসসি/আলিম এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান পদার্থবিজ্ঞান ২য় পত্র (এসাইনমেন্ট ২) | ২০২১ সালের এইচএসসি/আলিম পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান (২য় পত্র)



    এইচএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান পদার্থবিজ্ঞান ২য় পত্র (এসাইনমেন্ট ২) 


    শিরোনামঃ তাপগতিবিদ্যা
    সমাধান

    তাপবিদ্যার ২য় সূত্র ব্যাখ্যাঃ

    আমরা জানি , যান্ত্রিক শক্তি , আলােক শক্তি , শব্দ শক্তি প্রভৃতি বিভিন্ন প্রকার শক্তি অতি সহজে তাপশক্তিতে রূপান্তরিত করা যায় । কিন্তু তাপ শক্তিকে অতি সহজে অন্য শক্তিতে রূপান্তর করা যায় না । তাপশক্তিকে কাজ করানাের জন্য প্রয়ােজন একটা যান্ত্রিক ব্যবস্থার । এ যান্ত্রিক ব্যবস্থা হলাে তাপ ইঞ্জিন । ফরাসী প্রকৌশলী সাদি কার্নো ( 1796–1832 ) এ তাপ ইঞ্জিন নিয়ে গবেষণা করেন এবং তিনি এ সিদ্ধান্তে উপনীত হন যে , তাপকে কখনই সম্পূর্ণরূপে কাজে রূপান্তর করা সম্ভব নয় । 

    বিভিন্ন বিজ্ঞানী তাপগতিবিদ্যার দ্বিতীয় সূত্রকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন । প্রত্যেকের প্রস্তাবনার মূলভাব একই এবং তা হচ্ছে তাপ কখনই স্বতঃস্ফূর্তভাবে শীতল বস্তু হতে উষ্ণ বস্তুতে স্থানান্তর হতে পারে না । এসব প্রস্তাবনার মধ্যে বিজ্ঞানী ক্লসিয়াসের > সাদি কার্নো প্রস্তাবনাকে নিখুত ও উন্নত বলে গণ্য করা হয়েছে । প্রকৃতপক্ষে কোনাে প্রক্রিয়া সংঘটিত হওয়ার শর্ত ও সম্ভাবনা তাপগতিবিদ্যার দ্বিতীয় সূত্র হতে পাওয়া যায় । নিচে সূত্রটির বিবৃতি দেওয়া হলাে : 

    ১. ক্লসিয়াসের বিবৃতি ( Clausius's Statement ) : বাইরের কোনাে শক্তির সাহায্য ছাড়া কোনাে স্বয়ংক্রিয় যন্ত্রের পক্ষে নিম্ন তাপমাত্রার কোনাে বস্তু হতে উচ্চ তাপমাত্রার কোনাে বস্তুতে তাপের স্থানান্তর সম্ভব নয় । অথবা , তাপ আপনা আপনি শীতল বস্তু হতে উষ্ণ বস্তুতে স্থানান্তর হয় না । 

    ২.কার্নোর বিবৃতি ( Carnot's Statement ) : কোনাে নির্দিষ্ট পরিমাণ তাপশক্তিকে সম্পূর্ণভাবে যান্ত্রিক শক্তিতে রূপান্তর করার মতাে যন্ত্র তৈরি সম্ভব নয় । 

    ৩. প্লাঙ্কের বিবৃতি ( Planck's Statement ) : কোনাে তাপ উৎস হতে অনবরত তাপ শােষণ করবে এবং তা সম্পূর্ণরূপে কাজে রূপান্তরিত হবে এরূপ একটি তাপ ইঞ্জিন তৈরি করা সম্ভব নয় । 

    ৪. কেলভিনের বিবৃতি ( Kelvin's Statement ) : কোনাে বস্তুকে তার পারিপার্শ্বের শীতলতম অংশ হতে অধিকতর শীতল করে শক্তির অবিরাম সরবরাহ পাওয়া সম্ভব নয় ।

    কার্নো চক্রের মূলনীতি ব্যাখ্যা


    এন্ট্রপি ও বিশৃঙ্খলা ব্যাখ্যা

    এন্ট্রপি
    এন্ট্রপি ( Entropy ) গ্রিক শব্দ ' a turning toward ' থেকে Entropy ( এনট্রপি ) শব্দটিকে নেওয়া হয়েছে ( in + tropy অর্থ a turning ) । 

    বিজ্ঞানী ক্লসিয়াস 1854 সালে তাপগতিবিদ্যার দ্বিতীয় সূত্রটির সংজ্ঞা প্রদান করেন । এ সূত্রটি কোনাে তাপীয় ক্রিয়া কোন দিকে সংঘটিত হবে তার ইঙ্গিত বহন করে । 
    বিজ্ঞানী ক্লসিয়াস সূত্রটি প্রয়ােগ করতে গিয়ে উপলব্ধি করেন যে , সমােষ্ণ প্রক্রিয়ায় যেমন বস্তুর তাপীয় ধর্ম অপরিবর্তিত থাকে , তেমনি রুদ্ধতাপীয় প্রক্রিয়ায়ও বস্তুর কোনাে কিছু একটা অপরিবর্তিত থাকে । তিনি এ ‘ কোনাে কিছু একটার নাম দেন এন্ট্রপি । এনট্রপি একটি ভৌত রাশি । একে " S " দ্বারা প্রকাশ করা হয় । অতএব , রুদ্ধতাপীয় প্রক্রিয়ায় বস্তুর যে তাপীয় ধর্ম অপরিবর্তিত থাকে , তাকে এন্ট্রপি বলে ।

    বিশৃঙ্খলা 




    ২০২১ সালের এইচএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান (২য় পত্র)



    Tag: এইচএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান পদার্থবিজ্ঞান ২য় পত্র (এসাইনমেন্ট ১),  ২০২১ সালের এইচএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান (২য় পত্র)
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন