২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট সমাধান /উত্তর | এসএসসি ১ম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট সমাধান ২০২১ | বাংলাদেশে ব্যবসায় সম্প্রসারণে ব্যবসায় পরিবেশের প্রভাব বিশ্লেষণ

বাংলাদেশে ব্যবসায় সম্প্রসারণে ব্যবসায় পরিবেশের প্রভাব বিশ্লেষণ


    ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট সমাধান /উত্তর |

    বাংলাদেশে ব্যবসায় সম্প্রসারণে ব্যবসায় পরিবেশের প্রভাব বিশ্লেষণ


    বাংলাদেশে ব্যবসায় সম্প্রসারণে ব্যবসায় পরিবেশের প্রভাব বিশ্লেষণ : 

    ব্যবসায়ের ধারণা : 
    অর্থশাস্ত্রের পরিভাষায় ব্যবসা এক ধরনের সামাজিক কর্মকাণ্ড ( বিজ্ঞান ) যেখানে নির্দিষ্ট সৃষ্টিশীল ও উৎপাদনীয় লক্ষ্যকে সামনে রেখে বৈধভাবে সম্পদ উপার্জন বা লাভের উদ্দেশ্যে লােকজনকে সংগঠিত করা হয় ও তাদের উৎপাদনীয় কর্মকাণ্ড রক্ষণাবেক্ষণ করা হয় । ব্যক্তির মুনাফা পাওয়ার আশায় পণ্যদ্রব্য ও সেবাকর্ম উৎপাদনের মাধ্যমে উপযােগ সৃষ্টি এবং মানুষের বস্তুগত ও অবস্তুগত অভাব পূরণের লক্ষে সেগুলাে বণ্টন এবং এর সহায়ক সবরকম বৈধ , ঝুঁকিবহুল ও ধারাবাহিক কার্যকে ব্যবসায় বলে ।



    ক . শিল্প : 
    যে কার্য প্রচেষ্টা বা প্রক্রিয়ার মাধ্যমে প্রাকৃতিক সম্পদ আহরণ এবং এতে উপযােগ সৃষ্টির মাধ্যমে মানুষের ব্যবহার উপযােগী পণ্য প্রস্তুত করা হয় তাকে শিল্প বলে । 

    প্রজনন শিল্প : অর্থনৈতিক উদ্দেশ্যে নির্বাচিত উদ্ভিদ ও প্রাণীর বংশবিস্তারকরণ প্রচেষ্টাকে প্রজনন শিল্প বলে । 

    নিষ্কাশন শিল্প : যে শিল্প প্রচেষ্টার মাধ্যমে ভূগর্ভ , পানি বা বায়ু হতে সম্পদ উত্তোলন করা হয় তাকে নিষ্কাশন শিল্প বলে । 

    নির্মাণ শিল্প : রাস্তা , ঘাট , ব্রিজ ইত্যাদি নির্মাণ কাজের সাথে জড়িত শিল্পকে নির্মাণ শিল্প বলে ।

    সেবামূলক শিল্প : সেবা প্রদান কাজের সাথে জড়িত শিল্পকে সেবামূলক শিল্প বলে । 

    উৎপাদন শিল্প : উৎপাদন কাজের সাথে জড়িত শিল্পকে উৎপাদন শিল্প বলে । 

    খ . বাণিজ্য: 
    শিল্পে উৎপাদিত পণ্য প্রকৃত ভােগকারী বা ব্যবহারকারীর নিকট পৌঁছানাের ক্ষেত্রে যে সকল প্রতিবন্ধকতা দেখা দেয় , মুনাফা অর্জনের উদ্দেশ্যে তা দূরীকরণের জন্য গৃহীত যাবতীয় কাজের সমষ্টিকে বাণিজ্য বলে ।

    গ . প্রত্যক্ষ সেবা : 
    ডাক্তারি , আইন বৃত্তি , প্রকৌশলী ইত্যাদি সেবা কাজের সাথে জড়িত কাজকে প্রত্যক্ষ সেবা বলে । 


    ব্যবসায় পরিবেশের ধারণা : 
    পরিবেশ হলাে কোনাে অঞ্চলের জনগণের জীবনধারা ও অর্থনৈতিক কার্যাবলীকে প্রভাবিত উপাদানের সমষ্টি । পরিবেশ দ্বারা মানুষের জীবনধারা , আচার - আচরণ , শিক্ষা , সংস্কৃতি , অর্থনীতি এবং ব্যবসা প্রভাবিত হয় । যে সব প্রাকৃতিক ও অপ্রাকৃতিক উপাদান দ্বারা ব্যবসায়িক সংগঠনের গঠন , কার্যাবলি, উন্নতি ও অবনতি প্রত্যক্ষ ও পরােক্ষভাবে প্রভাবিত হয় সেগুলাের সমষ্টিকে ব্যবসায়িক পরিবেশ বলে । কোনাে স্থানের ব্যবসায় ব্যবস্থার উন্নতি নির্ভর করে ব্যবসায়িক পরিবেশের উপর ।

    ব্যবসায় পরিবেশের উপাদানসমূহ : 
    1. প্রাকৃতিক পরিবেশ 
    2. অর্থনৈতিক পরিবেশ 
    3. সামাজিক পরিবেশ 
    4. রাজনৈতিক পরিবেশ 
    5. প্রযুক্তিগত পরিবেশ 
    6. আইনগত পরিবেশ 

    ব্যবসায় পরিবেশের উপাদন সমূহের সংক্ষিপ্ত বর্ণনা নিম্নরূপ : 
    ১. প্রাকৃতিক পরিবেশ : একটি দেশের আবহাওয়া , জলবায়ু , ভূ - প্রকৃতি , মৃত্তিকা , সাগর , নদ - নদী , আয়তন , অবস্থান , প্রাকৃতিক সম্পদ ইত্যাদির সমন্বয়ে যে পরিবেশ গড়ে ওঠে তাকে প্রাকৃতিক পরিবেশ বলে । " ব্যবসায় প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু করার আগে প্রাকৃতিক বিষয়গুলি বিবেচনা করা উচিত । কারণ ব্যবসায় প্রাকৃতিক পরিবেশ দ্বারা খুব বেশি প্রভাবিত হয় । প্রাকৃতিক দুর্যোগ যেমন : বন্যা , খরা , ঘূর্ণিঝড় , সুনামি ইত্যাদি ব্যবসায়ের পরিবেশকে প্রভাবিত করতে পারে ।

    ২. অর্থনৈতিক পরিবেশ : কোনাে দেশে জনগণের আয় ও সঞ্চয় , অর্থ ও ঋণ ব্যবস্থা , বিনিয়ােগ , মূলধন ও জনসম্পদ , অর্থনৈতিক ব্যবস্থা , অর্থনৈতিক নীতি , বাণিজ্য চক্র , অর্থনৈতিক সম্পদ ইত্যাদির ওপর ভিত্তি করে যে পরিবেশের গঠিত হয় তাকে অর্থনৈতিক পরিবেশ বলে । অর্থনৈতিক পরিবেশ একটি দেশের ব্যবসায়ের উপর প্রভাব ফেলতে পারে । প্রতিটি দেশে আলাদা আলাদা অর্থনৈতিক ব্যবস্থা রয়েছে । অর্থনৈতিক ব্যবস্থায় পুঁজিবাদ , সমাজতন্ত্র এবং মিশ্র অর্থনীতি অন্তর্ভুক্ত । বা জাতির 

    ৩. সামাজিক পরিবেশ : একটি দেশের সমাজের বা জাতির মানুষের সংখ্যা , ধর্ম , বিশ্বাস , চিন্তা চেতানা , শিক্ষা - সংস্কৃতি , রীতি - নীতি , দৃষ্টিভঙ্গি , মতামত , জীবন শৈলী ও দেশীয় ঐতিহ্য এসব মিলিয়ে যে পারিপার্শ্বিকতা গড়ে ওঠে তাকে সামাজিক পরিবেশ বলে । সামাজিক পরিবেশ বলতে আর্থ - সাংস্কৃতিক পরিবেশকে বােঝায় । একটি সমাজের মানুষের দৃষ্টিভঙ্গি , বিশ্বাস , আকাঙ্ক্ষা , প্রত্যাশা , ইচ্ছা , অভ্যাস , রীতিনীতি ইত্যাদির ব্যবসায়কে প্রভাবিত করে থাকে ।

    ৪. রাজনৈতিক পরিবেশ : রাজনৈতিক পরিবেশ হলাে একটি দেশের রাজনৈতিক পরিস্থিতি যেমন : দেশের সার্বভৌমত্ব , সরকারের স্থিতিশীলতা , দৃষ্টিভঙ্গি , রাজনৈতিক দল , নেতৃত্ব ও তাদের চিন্তা - ভাবনা , আইন- -শৃঙ্খলা পরিস্থিতি ইত্যাদি মিলিত হয়ে যে পারিপার্শ্বিকতার সৃষ্টি হয় তাকে রাজনৈতিক পরিবেশ বলে । 

    ব্যবসায়ের উপর রাজনৈতিক পরিবেশের প্রভাব রয়েছে বহুগুণে । একটি দেশে বিরাজমান রাজনৈতিক ব্যবস্থা সেই দেশের ব্যবসায়িক ক্রিয়াকলাপগুলি : সিদ্ধান্ত , প্রচার , উৎসাহ , অবস্থান , নির্দেশ এবং নিয়ন্ত্রণ করে । দক্ষ ও গতিশীল রাজনৈতিক ব্যবস্থা জনগণের রাজনৈতিক অংশগ্রহণ নিশ্চিত করে এবং নাগরিকদের ব্যক্তিগত সুরক্ষা দেয় । এটি অর্থনৈতিক বিকাশের একটি প্রাথমিক উপাদান ।

    ৫. প্রযুক্তিগত পরিবেশ : ব্যবসায়ের পরিবেশের প্রযুক্তিগত উপাদানগুলি যেমন : বিজ্ঞান ও কারিগরি শিক্ষা , গবেষণা , উন্নত প্রযুক্তির ব্যবহার , প্রযুক্তি আমদানির সুযােগ ইত্যাদি মিলিয়ে যে পরিবেশ গড়ে ওঠে তাকে প্রযুক্তিগত পরিবেশ বলে। 
    মানসম্মত পণ্য ও পরিষেবা , পণ্যগুলির গুণমান , উৎপাদনশীলতা এবং প্যাকেজিংয়ের জন্য উন্নত প্রযুক্তির ব্যবহার যেমন : যন্ত্রপাতি এবং অটোমেশন ইত্যাদি । একটি প্রতিযােগিতামূলক ব্যবসায় পরিবেশে প্রযুক্তি উন্নয়নের মূল চাবিকাঠি । প্রযুক্তি ব্যবসায়কে আরও উন্নত ও দ্রুত চালাতে সহায়তা করে । নতুন প্রযুক্তি গ্রাহকদের কাছে নতুন পণ্য এবং পরিষেবা সরবরাহ করতে সহায়তা করে ।  

    ৬. আইনগত পরিবেশ : একটি দেশের বাণিজ্যিক আইন , শিল্প আইন , পরিবেশ সংক্ষরণ আইন , আন্তর্জাতিক আইন , ভােক্তা আইন , কর্মসংস্থান , স্বাস্থ্য এবং সুরক্ষা আইন ইত্যাদি মিলিত হয়ে যে পরিবেশ গড়ে ওঠে তাকে আইনগত পরিবেশ বলে । অবৈধ ও বেআইনি ব্যবসায়িক কার্যক্রম রােধ করতে সরকার বিভিন্ন আইন প্রণয়ন করে সাধরণ  জনগণকে রক্ষা করার জন্য । একজন ব্যবসায়ীকে সরকারের প্রদত্ত সকল আইন মেনেই ব্যবসায় পরিচালনা ও নিয়ন্ত্রণ করতে হয় । সুতরাং আইনগত পরিবেশ ব্যবসায়ের উপর গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে থাকে ।


    এসএসসি ১ম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট সমাধান ২০২১ Pdf


                              Click Here To Download 

    Tag: ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট সমাধান /উত্তর, এসএসসি ১ম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট সমাধান ২০২১, বাংলাদেশে ব্যবসায় সম্প্রসারণে ব্যবসায় পরিবেশের প্রভাব বিশ্লেষণ
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন