২০২১ সালের এসএসসি/দাখিল ভোকেশনাল পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর ( ১ম সপ্তাহ) | এসএসসি/দাখিল ১ম সপ্তাহের ভোকেশনাল এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর পদার্থবিজ্ঞান | ঘরে থাকা ছোট সমতল দর্পনের সাহায্যেই প্রতিফলনের সূত্রের সঠিকতা যাচাই


    ২০২১ সালের এসএসসি/দাখিল ভোকেশনাল পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর ( ১ম সপ্তাহ)


    ঘরে থাকা ছোট সমতল দর্পনের সাহায্যেই প্রতিফলনের সূত্রের সঠিকতা যাচাই


    শিরােনামঃ প্রতিফলনের সূত্রের সঠিকতা যাচাই 

    সমাধান 

    প্রতিফলের ধারণাঃ 
    আলাে এক মাধ্যম থেকে অন্য মাধ্যমে যাবার সময় এর কিছু অংশ মাধ্যম দুটির বিভেদতলে বাধা পেয়ে প্রথম মাধ্যমে ফিরে আসে । আলাের এই ঘটনাকে প্রতিফলন বলে । কোনাে আলােক রশ্মি কোনাে স্বচ্ছ মাধ্যমের মধ্য দিয়ে যাওয়ার সময় অন্য কোনাে মাধ্যম দ্বারা বাধা প্রাপ্ত হলে দুই মাধ্যমের বিভেদতল । থেকে প্রথম মাধ্যমে ফিরে আসে । আলাের এই ফিরে আসার প্রক্রিয়াকে আলাের প্রতিফলন বলে । যে বিভেদ তল থেকে আলাে ফিরে আসে তাকে প্রতিফলক তল বা প্রতিফলক পৃষ্ঠ বলে , আর পূর্ববর্তী মাধ্যমে ফিরে আসা আলােকে বলা হয় প্রতিফলিত আলাে বা রশ্মি ।

    সাধারণতঃ দুই মাধ্যমের বিভেদ তলে যে পরিমাণ আলাে এসে পড়ে সবসময় তা সম্পূর্ণ প্রতিফলিত হয় না । পতিত আলাের কতটুকু প্রতিফলিত হবে তা দুটি বিষয়ের উপর নির্ভর করে । তা হলােঃ 
    ১. মাধ্যম দুটির প্রকৃতি এবং 
    ২. আপতিত আলাে প্রতিফলক তলের উপর কত কোণে আপতিত হয় তার পরিমাণ । 

    প্রতিফলনের প্রকারভেদ ( Types of Reflection ) : প্রতিফলন দুই রকম হয়ে থাকে ; যথা- 

    ( ক ) নিয়মিত বা সুষম প্রতিফলন ( Regular Reflection ) : 
    একটি মসৃণ পৃষ্ঠে সমা রাল আলােক রশ্মিগুচ্ছ আপতিত হলে যদি প্রতিফলিত রশ্মিগুচ্ছ পরস্পর সমাহ্বাল হয় তবে সেই প্রতিফলনকে নিয়মিত প্রতিফলন বলে । 

    ( খ ) অনিয়মিত বা বিষম প্রতিফলন ( Irregular Reflection ) : 
    একটি মসৃণ পৃষ্ঠে সমাজাল আলােক রশ্মিগুচ্ছ আপতিত হলে যদি

    ২. এবার কাগজটির উপর AB রেখা টেনে MiI1 দর্পণটিকে AB বরাবর খাড়াভাবে বসানাে হলাে । দর্পণের সামনে P ও Q পিন দুটিকে লম্বভাবে এমন করে বসানাে হল যাতে PQ রেখা AB রেখার সঙ্গে তীর্যকভাবে থাকে । 

    ৩. এই অবস্থায় কাগজের তল বরাবর একটি চোখ রেখে P ও Q পিনের প্রতিবিম্ব বরাবর অপর দুটি পিন S ও R কে কাগজের উপর এমন ভাবে বসানাে হলাে যাতে P ও Q পিনের প্রতিবিম্বের নিম্নাংশ এবং S ও R ম্পিনের নিম্নাংশ একই সরলরেখায় থাকে । 

    পর্যবেক্ষণ 
    কাগজের উপর থেকে দর্পণ ও পিনগুলােকে সরিয়ে নিয়ে PQ এবং RS রেখা অঙ্কন করা হলাে । ওই রেখ দুটি MM ণ দর্পণকে 0 বিন্দুতে ছেদ করলাে । এখন AB এর O বিন্দুতে ON লম্ব অংকন করা হলাে । তাহলে , PQ আপতিত রশ্মি , RS প্রতিফলিত রশ্মি এবং ON আপতন বিন্দুতে দর্পণের উপর অঙ্কিত অভিলম্ব হবে ।
    PQ , 0 , R , S এবং N বিন্দুগুলি কাগজের তলের উপর থাকায় বলা যায় যে , আপাতিত রশ্মি PQ , প্রতিফলিত রশ্মি RS এবং আপাতন বিন্দুতে প্রতিফলকের উপর অঙ্কিত অভিলম্ব ON একই সমতলে আছে । অতএব , প্রথম সূত্রের সত্যতা প্রমাণিত হলাে । আবার চাঁদার সাহায্যে মেপে দেখা গেল <PON = <SON ; অর্থাৎ আপতন কোণ ও প্রতিফলন কোণ দুটি পরস্পর সমান । এখানে দ্বিতীয় সূত্রটির সত্যতা প্রমাণিত হলাে ।



    এসএসসি/দাখিল ১ম সপ্তাহের ভোকেশনাল এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর পদার্থবিজ্ঞান Pdf

                           Click Here To Download 

    Tag: ২০২১ সালের এসএসসি/দাখিল ভোকেশনাল পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর ( ১ম সপ্তাহ),  এসএসসি/দাখিল ১ম সপ্তাহের ভোকেশনাল এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর পদার্থবিজ্ঞান,  ঘরে থাকা ছোট সমতল দর্পনের সাহায্যেই প্রতিফলনের সূত্রের সঠিকতা যাচাই 
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন