এইচএসসি/আলিম এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান জীববিজ্ঞান ১ম পত্র (এসাইনমেন্ট ১) | ২০২১ সালের এইচএসসি/আলিম জীববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)



    ২০২১ সালের এইচএসসি/আলিম জীববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)





    গ ) উত্তর : 
    ক্রসিং ওভার হওয়া এবং না হওয়ার ফলে যে যে জিনগত বৈচিত্র্যের পার্থক্য দেখা যায় , তা নিম্নে উল্লেখ করা হলাে : 

    ১. ক্রসিংওভার না হওয়ার ফলে মাতার থেকে আসা বৈশিষ্ট্যসমূহের মধ্যে চুলের প্রকৃতি ছিলাে সােজা কিন্তু ক্রসিং ওভার হওয়ার ফলে মাতার থেকে আসা বৈশিষ্ট্যের প্রকৃতি পরিবর্তিত হয়ে হচ্ছে কোকড়া প্রকৃতি । 

    ২. ক্রসিংওভার না হওয়ার ফলে পিতার থেকে আসা বৈশিষ্ট্যসমূহের মধ্যে চোখের প্রকৃতি ছিলাে নীলাভ , কিন্তু ক্রসিং ওভার হওয়ার ফলে থেকে আসা বৈশিষ্ট্যের প্রকৃতি পরিবর্তিত হয়ে হচ্ছে বাদামী প্রকৃতি। 

    জিনগত বৈচিত্র্যের পার্থক্য সৃষ্টি হওয়ার ব্যাখ্যা : 

    আমরা জানি , একজোড়া সমসংস্থ ক্রোমােসােমের দুটি ননসিস্টার ক্রোমাটিডের মধ্যে অংশের বিনিময়কে ক্রসিং ওভার বলে । ক্রসিং ওভারের ফলে যেহেতু দুটি ক্রোমাটিডের মধ্যে অংশের বিনিময় ঘটে , ফলে জিনগত পরিবর্তন সাধিত হয় । জিনগত পরিবর্তন সাধনের ফলে জীবে বৈশিষ্ট্যগত পরিবর্তন সাধিত হয় । এতে ক্রোমােসােমে বিভিন্ন বৈশিষ্ট্যের নিয়ন্ত্রক জিনের অবস্থানের পরিবর্তন হয় । যেমনটা উপরের পরীক্ষায় পর্যবেক্ষন করা হয়েছে। 


    এইচএসসি/আলিম এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান জীববিজ্ঞান ১ম পত্র (এসাইনমেন্ট ১)



    Tag: এইচএসসি/আলিম এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান জীববিজ্ঞান ১ম পত্র (এসাইনমেন্ট ১),  ২০২১ সালের এইচএসসি/আলিম জীববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন