২০২১ সালের এসএসসি ২য় সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর | এসএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর হিসাববিজ্ঞান (২য় সপ্তাহ)


    ২০২১ সালের এসএসসি ২য় সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর


    ১ ( ক)  লেনদেনের প্রকৃতি বা বৈশিষ্ট্য 

    ক ) আর্থিক অবস্থার পরিবর্তনঃ কোন ঘটনা দ্বারা যদি কোন প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন সাধিত হয় তখন সেটিই লেনদেন হবে । যেমন- কারবারের জন্য নগদ ১০,০০০ টাকা দিয়ে কম্পিউটার ক্রয় করা হল । এখানে প্রতিষ্ঠানের অফিস সরজ্ঞাম ( কম্পিউটার ) বৃদ্ধির পাশাপাশি নগদ ১০,০০০ টাকা হ্রাস পাচ্ছে । সুতরাং এই ঘঁনা দিয়ে যেহেতু প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন এসেছে , সেহেতু এটি লেনদেন । অপরদিকে , আর্থিক অবস্থার পরিবর্তন না হলে সেটি লেনদেন হবে না।যেমন- মালিকের ব্যক্তিগত অর্থ হতে ৫০০ টাকা চুরি হয়েছে । এখানে ব্যক্তিগত অর্থ চুরির ফলে প্রতিষ্ঠানের কোন ক্ষতি হয়নি , ক্ষতিটি মালিকের নিজস্ব । সুতরাং প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার কোন পরিবর্তন হয়নি ।

    খ ) অর্থের অঙ্কে পরিমাপযােগ্যঃ লেনদেন হতে হলে ঘটনাকে অবশ্যই অর্থের অঙ্কে পরিমাপযােগ্য হতে হবে , নতুবা ঘটনাকে লেনদেন বলা যাবে না যেমন কারবারের একজন কর্মচারীর মৃত্যু একটি ক্ষতি , যা অর্থ দ্বারা পরিমাপযােগ্য নয় , তাই এটি কোন লেনদেন নয় । কিন্তু বৃষ্টিতে পণ্য বিনষ্ট হওয়ায় ১০,০০০ টাকা ক্ষতি হলাে- সুতরাং এটি একটি লেনদেন । 

    গ ) দ্বৈত সত্তাঃ প্রতিটি লেনদেনে দুটি পক্ষ থাকতে হবে । একপক্ষ সুবিধা গ্রহণ করবে এবং অন্যপক্ষ সুবিধা প্রদান করবে যেমন- দোকান ভাড়া প্রদান করা হলাে ৬০০০ টাকা । এখানে একটি পক্ষ ভাড়া খরচ হিসাব এবং অপর পক্ষ নগদান হিসাব ।

    ঘ ) স্বয়ংসম্পূর্ণ ও স্বতন্ত্রঃ প্রতিটি লেনদেন স্বয়ংসম্পূর্ণ অর্থাৎ একটি আরেকটি হতে সম্পূর্ণ আলাদা হবে । যেমন- ৫০০০ টাকার পণ্য বিক্রয় করে ৫ দিন পর টাকা পাওয়া গেল । এখানে ধারে বিক্রয় একটি লেনদেন এবং ৫ দিন পরে টাকা প্রাপ্তি আরেকটি লেনদেন । 

    ঙ) দৃশ্যমানতাঃ দৃশ্যমান ও অদৃশ্যমান উভয় ধরনের লেনদেন হতে পারে যেমন- কলকজা ক্রয় করা হল ২০,০০০ টাকা , এটা একটি দৃশ্যমান লেনদেন । অন্যদিকে মেশিনের অবচয় ৫০০ টাকা এটি একটি অদৃশ্যমান লেনদেন ।

    চ ) ঐতিহাসিক ঘটনাঃ ভবিষ্যতে ঘটতে পারে এমন ঘটনা ব্যবসায়ের আর্থিক অবস্থার পরিবর্তন সাধন করলে অবশ্যই তা লেনদেন বলে গণ্য হবে । যেমন : অনাদায়ী পাওনা সঞ্চতি , বাট্টা সঞ্চিতি ইত্যাদি । 

    ছ ) হিসাব সমীকরণে প্রভাব বিস্তারঃ প্রতিটি লেনদেনই হিসাব সমীকরণে প্রভাব বিস্তার করে । হিসাব সমীকরণ হলাে : সম্পদ = দায় + মালিকানা স্বত্ব ।








    এসএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর হিসাববিজ্ঞান (২য় সপ্তাহ)



    Tag: ২০২১ সালের এসএসসি ২য় সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর,  এসএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর হিসাববিজ্ঞান (২য় সপ্তাহ)
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)