৮ম শ্রেণির নবম/৯ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২১ | Class 8 Nine/9 Week Bangla Assignment Solution 2021


    ৮ম শ্রেণির নবম/৯ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২১

            এসাইনমেন্ট এর শিরোনাম:
                      দুই বিঘা জমি 

    দুই বিঘা জমি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা একটি ব্যঙ্গাত্মক কবিতা । এটি রবীন্দ্রনাথ ঠাকুরের চিত্রা ' নামক কাব্যগ্রন্থের একটি কবিতা । বাংলার গ্রামীণ সমাজের শ্রেণীবিভেদ আর দুর্বলের উপর সবলের অনাচার অবিচার নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুর কবিতাটি লিখেছেন । 

    এ কবিতায় গরীব শ্রেণীর অসহায়ত্বের দিক ফুটিয়ে তােলা হয়েছে । এখানে একটি লােকের জমি জোর করে জমিদার এর দখলে নেওয়ার ঘটনা অতি নিপুণভাবে কবিতার ছন্দে বলা হয়েছে । গরিব কৃষক উপেন একজন প্রান্তিক কৃষক । তার যে জমিজমা ছিল তার মধ্যে দুই বিঘা জমি ছাড়া সব ঋণের দায়ে তাকে হারাতে হয়েছে । তার সম্বল এখন শুধু ভিটেমাটির এই দুই বিঘা জমি ।

    কিন্তু উপেনের কপাল খারাপ । তার এলাকার জমিদার বাবুর ভূমির শেষ নেই । তবুও জমিদার বাবুর নজর পড়ে উপেনের দুই বিঘা জমির উপর । বাবু উপেনের জমি কিনতে চান । শুনে উপেন বলে , রাজা এই দেশের মালিক আপনি , জায়গার অভাব নেই কিন্তু আমার এই জায়গাটি ছাড়া মরার মতাে ঠাঁই নেই । উপেন দুই হাত জোড় করে বাবুর কাছে ভিটেটা কেড়ে নেওয়ার জন্য অনুরােধ করে । এতে বাবু রেগে চোখ গরম করে চুপ করে থাকেন । নাছােড়বান্দা বাবু দেড় মাস পরেই মিথ্যে ঋণের দায়ে উপেনের প্রতি ডিক্রি জারি করেন । উপেন নিজের ভিটে ছেড়ে পথে পথে ঘুরে বেড়ায় । এভাবে অনেক বছর কেটে যায় । 

    অনেক তীর্থস্থান , শহর , গ্রাম সে বিচরণ করে , তবুও উপেন তার দুই বিঘা জমির কথা ভুলতে পারে না । তাই মাতৃভূমির টানে উপেন একদিন নিজ গ্রামে ফিরে আসে । গ্রামে এসে নিজ বাড়ির সামনে এসে উপস্থিত হয়ে দেখে বাড়িতে আগের কোন চিহ্ন নেই । উপেনের মন বিষগ্ন হয়ে পড়ে , তার বসতভিটা নিজ ঐতিহ্য ভুলে অন্য রূপ ধারণ করেছে । নিজের বাড়িতে এসে উপেন স্মৃতিকাতর হয়ে পড়ে । তার চোখ জলে ভরে যায় । 

    অবশেষে তার ছেলেবেলার সেই আমগাছটির দিকে চোখ পড়ে উপেনের । স্মৃতিময় আমগাছটি দেখে তার মনের ব্যথা দূর হয়ে যায় । আমগাছটির নিচে বসে সে ভাবতে থাকে ছেলেবেলার কথাগুলাে । তখন হটাত তার কোলের কাছে দুটি আম ঝরে পড়ে । ক্ষুধার্ত উপেন ভাবে আমগাছটি তাকে চিনতে পেরে দুটি আম উপহার দিয়েছে । কিন্তু আম দুটি হাতে নিতেই বাগানের মালি লাঠি হাতে এসে উপেনকে গালিগালাজ করে , উপেনকে ধরে রাজার কাছে নিয়ে যায় । 

    বাবু তখন মাছ ধরছিলেন । মালির কাছে সব শুনে বাবু রেগে উপেনকে বকা দেন , মারতে চান । উপেন কাতর হ্রদয়ে বাবুর কাছে আম দুটো ভিক্ষা চায় । কিন্তু বাবু উপেনকে সাধুবেশী চোর বলে উল্লেখ করেন । এতে উপেন হতভম্ব হয়ে যায় । চোর উপাধি শুনে উপেনের চোখ দিয়ে ভাগ্যের নিষ্ঠুরতা ও পরিহাসের কথা মনে পড়ে অশ্রু গড়িয়ে পড়তে থাকে ।

    সমাজের প্রভাবশালী মানুষ গরিব , দুঃখী , খেটে খাওয়া মানুষদের ধন - সম্পদ আত্মসাৎ করে ধনী হয় । তাদের এই সম্পদের লােভের কারণে তারা নিজেদের মানবতাকে বিসর্জন দিয়ে মিথ্যার আশ্রয় নিতেও কুণ্ঠাবােধ করেন না । তারা সমাজের দীনহীন মানুষদের প্রতারিত করে তাদের নুন্যতম সম্পদটুকু কেড়ে নিয়ে নিজেরা সম্পদের পাহাড় গড়ে । কিন্তু কেউ কখনাে প্রতিবাদ করতে গেলে উল্টো দশজনকে ঘুষ দিয়ে প্রতিবাদীকে দোষী সাব্যস্ত করে দেয় ।  

    তাই আমাদের সমাজের সকলের উচিৎ ধনী শ্রেণির নিষ্ঠুরতাকে অবজ্ঞা করে দুর্দশাগ্রস্ত দরিদ্রদের প্রতি সহানুভূতিশীল হওয়া ।


    Class 8 Nine/9 Week Bangla Assignment Solution 2021


    ৮ম শ্রেণির নবম/৯ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২১ | Class 8 Nine/9 Week Bangla Assignment Solution 2021



    Tag: ৮ম শ্রেণির নবম/৯ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২১, Class 8 Nine/9 Week Bangla Assignment Solution 2021, এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর, ৮ম শ্রেণীর বাংলা এসাইনমেন্ট উত্তর
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)