Class 8 Agriculture Assignment Answer 2021 6th Week | ৮ম-অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ও উত্তর ২০২১

Class 8 Agriculture Assignment Answer 2021 6th Week | ৮ম-অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ও উত্তর ২০২১


       
       
             

    Class 8 Agriculture Assignment Answer 2021 6th Week 

    পল্লব যখন মামার বাড়িতে গিয়েছিল তখন । কাজিনদের সাথে অনেক সুন্দর সময় কাটায় পল্লবের মামা । কাজিনদের সহযােগিতায় বাড়ির আঙ্গিনায় সবজি চাষ করেছেন । সেখান থেকে টমেটো , বেগুন , আলু , ডাটা নিজ হাতে তুলে এনে পল্লবকে টাটকা সবজির সাথে পরিচয় করিয়ে দিলেন । কিন্তু পল্লবের নজরে এলাে সবজি বাগানের কোন কোন গাছের পাতায় বাদামী ও কালাে দাগ ফুটে উঠেছে , একটা বেগুন গাছ ঢলে পড়ে আছে এবং আলু গাছের পাতায় ঝলসানাে অবস্থা সৃষ্টি হয়েছে । পল্লব উক্ত সমস্যাগুলাে নিচের প্রশ্নের উত্তরের মাধ্যমে কীভাবে সমাধান করতে পারে।

     ১। গাছের পাতা কেন ঝলসে যায় ? 

    ২। গাছের চারা কেন ঢলে পড়ে ? 

    ৩। গাছের পাতায় বাদামী , কালাে বর্ণের দাগে গাছের কি ক্ষতি হয় ? 

    ৪। এ ধরণের পরিস্থিতি থেকে কীভাবে গাছের রােগ প্রতিরােধ করা যায় ?

    ৮ম-অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ও উত্তর ২০২১

     ১ ) গাছের পাতা ঝলসে যাওয়ার কারণ 

    উত্তর - জীবের চারপাশে ভাইরাস , ব্যাকটেরিয়াসহ আরাে অনেক অনুজীব আছে যারা ফসলের রােগ - বালাই ছড়ায় ।  উদ্ভিদের ধ্বসা রােগের কারণে পাতা ঝলসে যায় । যেমন ধান ও আলুর ধ্বসা রােগ ।

    ২ ) গাছের চারা ঢলে পড়ার কারণ 

    উত্তর - অনেক সময় ফসলের কান্ড ও শিকড় রােগে আক্রান্ত হলে ফসলের শাখাগুলাে মাটির দিকে ঝুলে পড়ে । এই অবস্থাকে ঢলে পড়া রােগ বলে । যেমন বেগুনের ঢলে পড়া রােগ । 

    ৩ ) গাছের পাতায় বাদামি , কালাে বর্ণের দাগে গাছের যে ক্ষতি হয় 

    উত্তর - ফসলের পাতায় , কাণ্ডে বা ফলের গায়ে নানা ধরনের দাগ বা স্পট দেখা দেয় । দাগের রঙ কালাে , হালকা বাদামি , গাঢ় বাদামি কিংবা দেখতে পানিতে ভেজার মতাে হয় ফসলের এসব দাগ বিভিন্ন রােগের কারণে হয় । যার ফলে ফসলের বৃদ্ধি ঠিকমতাে হয় না , দেখতে দুর্বল ও লিকলিকে ফুল অথবা ফল ঝরে যায় | এমনকি গাছ মরেও যায় । 

    ৪ ) এ ধরনের পরিস্থিতি থেকে যেভাবে গাছের রােগ প্রতিরােধ করা যায় 

    উত্তর - রােগাক্রান্ত হওয়ার পূর্বে ফসলের রােগের প্রতিকারের ব্যবস্থা নিতে হয় । কারণ , ফসল একবার রােগাক্রান্ত হয়ে গেলে প্রতিকার করা কঠিন । তাই রােগের প্রাদুর্ভাব ঘটার আগে নিচে উল্লিখিত প্রযুক্তিগুলাে ব্যবহার করা জরুরি ?

    জীবাণুমুক্ত বীজ ব্যবহার করা : বীজের মাধ্যমে অনেক রােগ ছড়ায় । তাই কৃষককে নীরােগ বীজ সংগ্রহ করতে হবে বা বীজ শােধন করতে বলতে হবে । বীজ শােধন : অনেক বীজ আছে নিজেরাই রােগ বহন করে । বীজ বাহিত রােগ জীবাণু নিরােগ করার জন্য বীজ শােধন একটি উত্তম প্রযুক্তি । এজন্য ছত্রাক নাশক ব্যবহার করা হয় । 

    পরিষ্কার পরিচ্ছন্ন ফসল আবাদ করা : ফসলের ক্ষেতে আগাছা থাকলে ফসল রােগাক্রান্ত হয়ে পড়ে । কারণ আগাছা অনেক রােগের উৎস । তাই আগাছা পরিষ্কার করে চাষাবাদ করতে হবে । রােগাক্রান্ত গাছ পুড়িয়ে ফেলা বা মাটিতে পুঁতে ফেলা : এক গাছ রােগাক্রান্ত হলে অন্য গাছেও ছড়িয়ে পড়ে । যাতে রােগ পুরাে মাঠে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য নির্দিষ্ট রােগাক্রান্ত গাছটি তুলে পুড়িয়ে ফেলতে হবে । নতুবা মাটি খুঁড়ে পুঁতে ফেলতে হবে ।

    টাগঃClass 8 Agriculture Assignment Answer 2021 6th Week, ৮ম-অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ও উত্তর ২০২১

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)