Class 6 Six 6th Week Agricultural Assignment Answer 2021 | ষষ্ঠ শ্রেণির ষষ্ঠ/৬ষ্ট সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১

Class 6 Six 6th Week Agricultural Assignment Answer 2021 | ষষ্ঠ শ্রেণির ষষ্ঠ/৬ষ্ট সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১


প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক রিনা বেগম । ২০২০ সালে নিকলী উপজেলায় অনুষ্ঠিত ‘ কৃষি মেলা ’ দেখতে যান । তিনি মেলায় প্রদর্শিত কৃষি জাত পণ্য , বিভিন্ন ফসলের নানা জাতের চারা ও গাছের উন্নত ফলন দেখে কৃষি কাজের প্রতি আকৃষ্ট হয়ে নিজের পৈত্রিক জমিতে কৃষি কার্যক্রম পরিচালনা করতে আগ্রহী হন । কৃষি কার্যক্রম পরিচালনা করতে রিনা বেগম অভিজ্ঞ কৃষক , কৃষি মেলা , কৃষি শিক্ষা , কৃষি গবেষণা , কৃষি তথ্য ও সেবা প্রাপ্তির উৎসগুলাে কীভাবে কাজে লাগাবেন ? 

নিচের প্রশ্নগুলাের উত্তরের মাধ্যমে তােমার মতামত উপস্থাপন কর 

১। রীনা বেগম কৃষি মেলায় কী কী কৃষিজাত পণ্য দেখতে পেয়েছিলেন ? 

২। তার কৃষিকার্যক্রম বাস্তবায়নের জন্য কাদের নিকট থেকে প্রয়ােজনীয় তথ্য ও সেবা পেতে পারে । 

৩। কৃষি বিষয়ে শিক্ষা গ্রহণ ও গবেষণা করতে কোন কোন প্রতিষ্ঠান ভূমিকা রাখতে পারে ? 

৪। একজন অভিজ্ঞ কৃষক কীভাবে রীনা বেগমকে সহায়তা করতে পারে ? 

৫। একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানীকে তুমি কীভাবে আলাদা ।

       
       

    ষষ্ঠ শ্রেণির ষষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১

    ১.রিনা বেগম কৃষি মেলায় কি কি কৃষিজাত পণ্য দেখতে পেয়েছিলেন ? 

    উত্তর - কেননা কৃষি আমাদের দৈনন্দিন জীবনের মৌলিক চাহিদাগুলাে মেটানাের প্রায় সকল উপকরণ উৎপাদন ও সরবরাহ করে । এছাড়া অন্যান্য পণ্য ও সেবা ক্রয় এর অর্থও কৃষি যােগান দেয় । খাদ্য , বস্ত্র , বাসস্থান ও স্বাস্থ্য খাতের চাহিদাগুলাে পূরণে আমাদের জীবনে কৃষি ব্যাপক ভূমিকা রাখে । রিনা বেগম কৃষি মেলায় কৃষিজাত পণ্যই দেখতে পেয়েছিলেন।

    ২.তার কৃষি কার্যক্রম বাস্তবায়নের জন্য কাদের নিকট থেকে প্রয়ােজনীয় তথ্য ও সেবা পেতে পারে ? 

    কৃষির আধুনিক প্রযুক্তি , কৃষি উপকরণ ও উৎপাদিত কৃষিপণ্য একসাথে একমাত্র কৃষি মেলার মাধ্যমে দেখা সম্ভব । গ্রামের মতাে শহরেও এ ধরনের মেলার আয়ােজন খুবই গুরুত্বপূর্ণ । এ মেলায় এক নজরে নানা ধরনের ফসল দেখা সম্ভব হয়।এই মেলায় চারা , বীজ , সার , কৃষি প্রযুক্তি ইত্যাদি দেখানাে ও বিক্রি করা হয় । এ মেলায় কৃষি বিষয়ক নানা লিফলেট , পুস্তিকা , বুলেটিন , পত্রিকা প্রদর্শিত হয় এবং বিনামূল্যে দর্শকদের দেয়া হয় । এতে কৃষি কার্যক্রমে জড়িত ব্যক্তিবর্গ ছাড়াও উপস্থিত দর্শকগণ ও কৃষি কার্যক্রমে উদ্বুদ্ধ হন । 

    ৩.কৃষি বিষয়ে শিক্ষা গ্রহণ ও গবেষণা করতে কোন কোন প্রতিষ্ঠান ভূমিকা রাখতে পারে ?

    অভিজ্ঞ কৃষক , কৃষি সম্প্রসারণ অধিদপ্তর , প্রাণিসম্পদ অধিদপ্তর ও মৎস্য অধিদপ্তরের সম্প্রসারণ কর্মকর্তা ও কর্মচারীরা কৃষি বিষয়ক তথ্য ও সেবা দিয়ে থাকেন ।

     বাংলাদেশের ১৬ টি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট আছে । এছাড়াও প্রাইভেট কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট আছে । কারিগরি বাের্ডের একাডেমিক অধীনে থেকে ইনস্টিটিউটগুলাে চার বছর মেয়াদি কৃষি ডিপ্লোমা প্রদান করে থাকে ।

    উচ্চতর কৃষি শিক্ষার জন্য বাংলাদেশে পাঁচটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয় আছে । দুটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কৃষি অনুষদ চালু আছে । বাংলাদেশে অনেকগুলাে কৃষি গবেষণা প্রতিষ্ঠান রয়েছে । বেশিরভাগ গবেষণা প্রতিষ্ঠানই নির্দিষ্ট ফসলের উপর গবেষণা করে থাকে । যেমন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ধানের উন্নত জাত ও সংশ্লিষ্ট প্রযুক্তি উদ্ভাবনের জন্য গবেষণা করে । বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট পাট উন্নয়নের জন্য যাবতীয় গবেষণা করে । বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউট ইক্ষু উন্নয়নের জন্য যাবতীয় গবেষণা করে থাকে । বাংলাদেশের কৃষি গবেষণা ইনস্টিটিউট ও পরমাণু গবেষণা ইনস্টিটিউট বিভিন্ন ফসলের উপর গবেষণা করে । 

    এর ফলে কৃষকেরা উন্নত মানের বীজ , নতুন জাত , রােগ ও এর প্রতিকার সহ নানা প্রযুক্তি ব্যবহার করতে সক্ষম হয়েছেন । সকল কৃষি গবেষণা প্রতিষ্ঠান গবেষণার ফলাফল প্রকাশ করে জনগণকে অবহিত করা হচ্ছে । কৃষি বিষয়ে শিক্ষা গ্রহণ ও গবেষণা করতে উক্ত প্রতিষ্ঠানগুলাে ভূমিকা রাখতে পারে ।

    ৪.একজন অভিজ্ঞ কৃষক কিভাবে রিনা বেগম কে সহায়তা করতে পারেন ?

     অভিজ্ঞ কৃষক একজন স্থানীয় নেতা এবং একজন পরামর্শদাতা । তিনি স্বতঃস্ফুর্ত হয়ে স্থানীয় কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের সাথে যােগাযােগ রাখেন ও নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে খোঁজখবর নেন । এছাড়া তিনি গণমাধ্যম থেকে অনেক তথ্য সংগ্রহ করেন । তিনি স্থানীয় তথ্য ভান্ডার হিসেবে পরিচিত লাভ করেন । অভিজ্ঞ কৃষকেরা কৃষি জ্ঞানের পরিধি বৃদ্ধি করেন ।

    অতঃপর তিনি নিজ এলাকার কৃষকদের কৃষি বিষয়ে পরামর্শ দান করেন । কৃষকেরা ফসল নিয়ে নানা সমস্যায় ভােগেন । যেমন- ফসলের রােগ হওয়া , কীটপতঙ্গ আক্রমণ করা , বন্যা ও খরা দেখা দেওয়া ইত্যাদি । এসব প্রতিকূল অবস্থার মােকাবিলা করার জন্য প্রাথমিকভাবে কৃষকেরা অভিজ্ঞ কৃষকের দ্বারস্থ হয়ে থাকেন । আর তিনিও আন্তরিকভাবে যতটুকু জানেন সে মােতাবেক কৃষকদের পরামর্শ দিয়ে থাকেন ।

    ৫.একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানী কে তুমি কিভাবে আলাদা করবে ? 

    একজন কৃষক কেবল কৃষিকাজ করেন । কিন্তু তার ফসলের জন্য কোন উপাদান কি পরিমাণে লাগবে কিংবা সঠিক সময়ে ফসলের সঠিক যত্ন ইত্যাদি সম্পর্কে ভালাে ধারণা রাখতে পারেন না । ফসলের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য কারােনিকট তাকে দ্বারস্থ হতে হয় । পক্ষান্তরে , কৃষি গবেষণা প্রতিষ্ঠানে যিনি গবেষণা করে নতুন নতুন প্রযুক্তি আবিষ্কার করেন , তিনি কৃষি বিজ্ঞানী।

    তিনি একটি ফসল এর জীবনচক্র সুন্দরভাবে ব্যাখ্যা করতে পারেন এবং তার নিকট কৃষি বিষয়ক নানা প্রকার তথ্য পুঞ্জিভূত থাকে । তারা নতুন ফসল ও প্রাণীর উন্নতজাত উৎপাদন ও সংরক্ষণ পদ্ধতি উদ্ভাবন করে দেশের কল্যাণ সাধন করছেন ।

    ষষ্ঠ শ্রেণির ষষ্ঠ/৬ষ্ট সপ্তাহের এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১ কৃষি শিক্ষা

    Tag:Class 6 Six 6th Week Agricultural Assignment Answer 2021, ষষ্ঠ শ্রেণির ষষ্ঠ/৬ষ্ট সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)