বাংলাদেশের শিল্পের ওপর ব্যবসায়িক পরিবেশের উপাদান এর প্রভাব |এসএসসি/দশম শ্রেণির ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট সমাধান ২০২১-শিক্ষার্থী ২০২২


এসাইনমেন্ট 

বাংলাদেশের শিল্পের ওপর ব্যবসায়িক পরিবেশের উপাদান এর প্রভাব

নির্দেশনা 

 ব্যবসায়ের ধারণা 
• ব্যবসায় পরিবেশের ধারণা 
• বাংলাদেশে ব্যবসায়িক পরিবেশ


    এসএসসি/দশম শ্রেণির ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট সমাধান ২০২১-শিক্ষার্থী ২০২২


    ব্যবসায়ের ধারণা 
    সাধারণভাবে মুনাফা অর্জনের লক্ষ্যে পরিচালিত অর্থনৈতিক কর্মকান্ডকে ব্যবসায় বলে । মুনাফা অর্জনের উদ্দেশ্যে মানুষ যে সব বৈধ অর্থনৈতিক কার্যাদি সম্পন্ন করে থাকে তাকে ব্যবসায় বলে । পরিবারের সদস্যদের জন্য খাদ্য উৎপাদন করা হাঁস মুরগী পালন করা সবজি চাষ করাকে ব্যবসায় বলা যায় না । কিন্তু যখন কোন কৃষক মুনাফার আশায় ধান চাষ করে বা সবজি ফলায় তা ব্যবসায় বলে গণ্য হবে । তবে মুনাফা অর্জনের উদ্দেশ্যে পরিচালিত সকল অর্থনৈতিক কর্মকান্ড ব্যবসায় বলে গণ্য হবে যদি সেগুলাে দেশের আইনে বৈধ ও সঠিক উপায়ে পরিচালিত হয় । সুতরাং যে কাজটিকে আমরা ব্যবসায় বলবাে তা চারটি মৌলিক উপাদান আছে । যেমন - 
    ক , অর্থনৈতিক কাজ , 
    খ . মুনাফার উদ্দেশ্য , 
    গ , ঝুঁকি , 
    ঘ , বৈধতা । 
    এই ৪ টি উপাদান না থাকলে কোন কাজকে ব্যবসায় বলা যাবে না । ব্যবসায়ের আরও কিছু বৈশিষ্ট্য আছে যা একে অন্য সব পেশা থেকে আলাদা করেছে । ব্যবসায়ের সাথে জড়িত পণ্য বা সেবার অবশ্যই আর্থিক মূল্য থাকতে হবে । ব্যবসায়ের আরেকটি বৈশিষ্ট্য হল এর সাথে ঝুঁকির সম্পর্ক । মূলত মুনাফা অর্জনের আশাতেই ব্যবসায়ী অর্থ বিনিয়ােগ করে । ব্যবসায়িক কর্মকান্ডের মাধ্যমে মুনাফা অর্জনের পাশাপাশি অবশ্যই সেবার মনােভাব থাকতে হবে । 

    ব্যবসায় পরিবেশ 
    পরিবেশ দ্বারা মানুষের জীবনধারা আচার , আচরণ , পরিবেশ দ্বারা মানুষের জীবনধারা আচার , আচরণ , শিক্ষা , সংস্কৃতি অর্থনীতি এবং ব্যবসা প্রভাবিত হয় । পরিবেশ হলাে কোন অঞ্চলের জনগনের জীবন ধারা ও অর্থনৈতিক কার্যাবলীকে প্রভাবিত করে এমন সব উপাদানের সমষ্টি পারিপার্শ্বিক উপাদানের মধ্যে রয়েছে , ভূপ্রকৃতি , জলবায়ু , নদ - নদী , পাহাড় , বনভূমি , জাতী , ধর্ম , শিক্ষা ইত্যাদি । যে সব প্রাকৃতিক ও অপ্রাকৃতিক উপাদান দ্বারা ব্যবসায়িক সংগঠনের গঠন , কার্যাবলী , উন্নতি প্রত্যক্ষ ও পরােক্ষভাবে প্রভাবিত হয় সেগুলাের সমষ্টিকে ব্যবসায়িক পরিবেশ বলে । কোন স্থানের ব্যবসায় ব্যবস্থার উন্নতি নির্ভর করে ব্যবসায়িক পরিবেশের উপর । 

    যে সব প্রাকৃতিক ও অপ্রাকৃতিক উপাদান দ্বারা ব্যবসায়িক সংগঠনের গঠন , কার্যাবলী , উন্নতি প্রত্যক্ষ ও পরােক্ষভাবে প্রভাবিত হয় সেগুলাের সমষ্টিকে ব্যবসায়িক পরিবেশ বলে । ব্যবসায় বাণিজ্যে এবং অর্থনৈতিক উন্নয়নে প্রভাব বিস্তারকারী পরিবেশগত উপাদান সমুহের উন্নয়ন খুবই জরুরী । ব্যবসায় বাণিজ্যে ও শিল্প উন্নয়নে । অনুকুল পরিবেশ তৈরীতে সরকারি উদ্যোগের পাশাপাশি আমাদের সকলকে এগিয়ে আসতে হবে । 

    বাংলাদেশ ব্যবসায়িক পরিবেশ 
    বাংলাদেশ একটি কৃষি নির্ভর উন্নয়নশীল দেশ । অবশ্য দেশের অর্থনিতিতে ব্যবসায় তথা শিল্প ও বাণিজ্যের অবদান প্রতি বছর বেড়েই চলছে । এককালে এ অঞ্চলে ব্যবসায় বাণিজ্যে সারাবিশ্বে বিখ্যাত ছিল । ব্যবসায় বাণিজ্যে প্রসিদ্ধ স্থান হিসাবে বিশেষ করে মসলিন কাপড়ের জন্য ‘ সোঁনারগা ' এবং সমুদ্র বন্দর ও জাহাজ নির্মাণ শিল্পের জন্য চট্রগ্রাম এ দুটো স্থানের নাম সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল । সােনাগাঁও এর আশে পাশে তৈরীর মসলিন রপ্তানি হতাে ইউরােপ ও আফ্রিকার বিভিন্ন দেশে আমাদের এ দেশ চিরকাল বাণিজ্যের জন্য বিখ্যাত ছিল । এদেশের বাণিজ্যের খ্যাতিতে প্রলুব্ধ হয়ে আরবগন স্মরণাতীত কাল পুর্বে থেকে বাণিজ্য সম্পর্ক স্থাপন করেন এবং দলে দলে এ দেশে আগমন করেন । বাণিজ্য বিষয়ে তখন এ অঞ্চলের শ্রীবৃদ্ধি এতদূর হয়েছিল যে , ইতিহাস বিখ্যাত তাম্রলিপ্ত ও সপ্তগ্রামের সাথে এর ঘাের প্রতিযােগিতা চলত । এ অঞ্চলের বাণিজ্য খ্যাতি প্রাচ্যের দেশ ছাড়িয়ে সুদুর ইউরােপ পর্যন্ত পৌঁছে ছিল । খ্রিস্টীয় ষােড়শ শতাব্দীতে পর্তুগীজরা এসে বাণিজ্য করতে আরম্ভ করেন । তারা সপ্তগ্রামকে ক্ষুদ্র বন্দর এবং চট্টগ্রামকে বৃহৎ নামে অভিহিত করেন । উলে- খ্য , বাণিজ্য বন্দর হিসাবে পশ্চিম বঙ্গের সপ্তগ্রাম নামটিও বিখ্যাত ছিল । সমুদ্রপথে ব্যবসায়ের জন্য আমাদের দেশ প্রসিদ্ধ ছিল । সমুদ্রগামী জাহাজও এ দেশে নির্মিত হতাে । বর্তমান এ প্রতিযােগিতামূলক বিশ্বে ব্যবসায়িক পরিবেশের সকল উপাদান অনুকুল না হলে ব্যবসায় বাণিজ্যে উন্নতি লাভ করে টিকে থাকা কঠিন । নিম্নে ব্যবসায়িক পরিবেশের উপাদানগুলাে বাংলাদেশের প্রেক্ষাপটে আলােচনা কর হলাে :

    ১। প্রাকৃতিক উপাদান : প্রাকৃতিক পরিবেশের অধিকাংশ উপাদানই বাংদেশের ব্যবসায় স্থাপনের জন্য অনুকুল । দেশের প্রায় সকল অংশই নদী বিধৌত । ফলে এখানে সহজেই কৃষিজাত বিভিন্ন শিল্প ও ভােগ্য পন্যের কাঁচামাল উৎপাদন করা সম্ভব । ব্যবসায় বা শিল্প স্থাপনের জন্য প্রয়ােজনীয় প্রাকৃতিক গ্যাস বিদ্যমান । দেশে বিদ্যমান কয়লা , চুনাপাথর , কঠিনশিলা ও খনিজতৈল শিল্প বিকাশে সহায়ক । 

    ২। অর্থনৈতিক উপাদান : দেশে বিরাজমান কার্যকর অর্থ ব্যাংকিং ব্যবস্থা , কৃষি ও শিল্পের অবদান , জনগনের সঞ্চয় ও বিনিয়ােগ মানসিকতা ও সরকারের পৃষ্টপােষকতা ব্যবসায় পরিবেশের সুদৃর অর্থনৈতিক উপাদান হিসাবে কাজ করে । বাংলাদেশের অর্থনৈতিক উপাদানগুলাের কয়েকটির ভিত্তি বেশ মজবুত হলেও অনেকগুলাের ভিত্তি তেমন সুদৃঢ় নয় । চাহিদার তুলনায় প্রয়ােজনীয় মুলধনের অভাব , প্রসাসনিক জটিলতা , দালাল শ্রেণীর লােকদের হয়রানি , দ্রব্যমুল্যের উর্ধ্বগতি ইত্যাদি প্রতিকুল অবস্থা কাটাতে পারলে বাংলাদেশ ব্যবসায় বিকাশ আরও দ্রুত অগ্রসর হতে পারবে । 

    ৩। সামাজিক উপাদান : জাতি ধর্মীয় বিশ্বাস , ডােক্তাদের মনােভাব , মানব সম্পদ , শিল্প ও সংস্কৃতি , ঐতিহ্য , বিজ্ঞান ও প্রযুক্তি প্রভৃতি ব্যবসায়ের সামাজিক উপাদানগুলাের বেশিরভাগ বাংলাদেশ ব্যবসায় প্রসারের ক্ষেত্রে অনুকুল । দেশের মানুষ জাতিগত , ঐতিহ্যগত এবং সংস্কৃতিকভাবে উদার , পরিশ্রমী এবং সৃজনশীল । অতীতে জাহাজ নির্মাণ করে মসলিন কাপড় উৎপাদন করে ও দেশের মানুষ তাদের প্রতিভা ও পরিশ্রমের স্বাক্ষর রেখেছে । সােনারগাঁও এক সময় ব্যবসায় , শিক্ষা , দিক্ষা , কৃষি , সাহিত্যে সংস্কৃতি , শিল্প কারুশিল্পে ঝিল বিশ্বসেরা । 

    ৪। রাজনৈতিক উপাদান : সুষ্ঠু আইন শৃঙ্খলা পরিস্থিতি এবং অনুকুল শিল্প ও বাণিজ্যনীতি , প্রতিবেশী ও অন্যান্য দেশের সাথে সুসম্পর্ক ব্যবসা বাণিজ্য প্রসারে সহায়তা করে । অন্যদিকে রাজনৈতিক অস্থিতিশীলতা , ঘন ঘন সরকার পরিবর্তন , হরতাল , ধর্মঘট ব্যবসায় বান্ধব শিল্প ও বাণিজ্যনীতির অভাব ইত্যাদি প্রদিকুল রাজনৈতিক উপাদান শিল্প ও বাণিজ্যের প্রসারে বাধা সৃষ্টি করে । দেশী বিদেশি বিনিয়ােগকারীগণ বিনিয়ােগ করতে উৎসাহিত হয় না । শ্রমিক অসন্তোষ , ধর্মঘট , হরতালসহ , বিভিন্ন নেতিবাচক কর্মকান্ড পরিহার করার মাধ্যমে বাংলাদেশ ব্যবসায়ের জন্য রাজনৈতিক পরিবেশ উন্নত করা যায় । 

    ৫। আইনগত উপাদান : আইনগত পরিবেশের বেশ কিছু উপাদান বাংলাদেশে আধুনিক ও যুগপােযােগী হলেও অনেকগুলাে বেশ পুরাতন । পরিবেশ সংরক্ষণ ও ভােক্তা আইনের কঠের প্রয়ােগ , শিল্প ও বিনিয়ােগ বান্ধব আইন তৈরী এবং দূর্নীতি ও স্বজনপ্রীতি চাঁদাবাজি প্রতিরাধ আইনের কঠোর প্রয়ােগের মাধ্যমে দেশের ব্যবসা বাণিজ্যের উন্নতি নিশ্চিত করা যায় । 

    ৬। প্রযুক্তিগত পরিবেশ : শিল্প ও ব্যবসায় বাণিজ্যের উন্নতিতে দক্ষতা সম্পন্ন কর্মী , উন্নত যন্ত্রপাতি ও প্রযুক্তির প্রয়ােজন হয় । সাধারণত দেখা যায় যে , যে সকল দেশ বিজ্ঞান ও প্রযুক্তিগত পরিবেশে উন্নত তারা ব্যবসা বাণিজ্যে ও উন্নত । প্রযুক্তিগত উন্নয়ন উৎপাদন প্রক্রিয়াকে সহজতর করে । ফলে উৎপাদিত পণ্যের পরিমাণও গুনগত মান বৃদ্ধি পায় । বাংলাদেশে ব্যাবসায় পরিবেশের প্রযুক্তিগত উপাদানগুলাে অনেক ক্ষেত্রই অনুকুল । ব্যবসায়ের সকল শাখায় প্রযুক্তির ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে ।




    Tag: এসএসসি/দশম শ্রেণির ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট সমাধান ২০২১-শিক্ষার্থী ২০২২, বাংলাদেশের শিল্পের ওপর ব্যবসায়িক পরিবেশের উপাদান এর প্রভাব, এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর 
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

     🔝 এসাইনমেন্ট কভার পেইজ PDFলেখার নিয়ম দেখতে ক্লিক করুন 

    TOP POST

    🔽 এস এস সি (সকল সপ্তাহের) এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি (সকল সপ্তাহের) এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 ষষ্ঠ-নবম শ্রেণীর (সকল সপ্তাহেরএসাইনমেন্ট সমাধান দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন