পঠিত গল্প ও চেনা / জানা ঘটনার পরিপ্রেক্ষিতে নারীর এগিয়ে চলার পথে সহায়ক ভূমিকাগুলাে চিহ্নিত করা

 

পঠিত গল্প ও চেনা / জানা ঘটনার পরিপ্রেক্ষিতে নারীর এগিয়ে চলার পথে সহায়ক ভূমিকাগুলাে চিহ্নিত করা

       
       
             

    পঠিত গল্প ও চেনা / জানা ঘটনার পরিপ্রেক্ষিতে নারীর এগিয়ে চলার পথে সহায়ক ভূমিকাগুলাে চিহ্নিত করা ।


    আমার জানা ঘটনার প্রেক্ষিতে নারীর এগিয়ে চলার পথে সহায়ক ভূমিকাগুলােঃ আমার পরিচিত এক পােশাককর্মী ফাতেমা আক্তার বলেছেন , ‘ কাজ আমাকে নতুনভাবে জীবন চিনিয়েছে । একটা সময় রাস্তাঘাটে যৌন হয়রানির শিকার হতে হয়েছে , বখাটেরা উঠিয়ে নিতে চেয়েছে । আমি প্রতিরােধ করে ঘুরে দাঁড়িয়েছি , থেমে থাকিনি । 

    আমার চেনা জানা সহিংসতার শিকার আরেক নালী শিলার উক্তি , ‘ আমি ছিলাম ষষ্ঠ শ্রেণির ছাত্রী । মুক্ত আকাশের পাখি , ডানা মেলে উড়তাম । কিন্তু হঠাৎ আমার যাত্রা থেমে গেল কিছু বখাটে ছেলের যৌন হয়রানির কারণে । কিন্তু আজকে আমি তা কাটিয়ে উঠেছি , পড়াশােনা করছি । এখন আমি ভয় করি না ।

     বীথি জাতীয় ফুটবল দলের খেলােয়াড় । মাঠে খেলা শুরু করলে এলাকায় বলা হতাে মেয়েদের খেলা একটি বেদাতি কাজ । এখন এলাকার চেয়ারম্যান তাঁকে সম্মান করেন । নারীর এগিয়ে চলা পথে সহায়ক ভূমিকাগুলাের মধ্যে অন্যতম হচ্ছে । নারীর ক্ষমতায়ন যা আমাদের দেশে বর্তমানে বিরাজ করছে ।

    নারীর এগিয়ে চলার পথের সাথী হলাে শিক্ষা 

    যুগের পরিক্রমায় নারী শিক্ষার গুরুত্ব বর্তমানে অনস্বীকার্য হয়ে উঠেছে । নারীর অবস্থান সমাজে চিরকাল ধরেই অবহেলিত এবং পশ্চাদপদ । নারীর এই অবস্থান থেকে উত্তরণের জন্য শিক্ষার কোনাে বিকল্প নেই ।

    শিক্ষা অর্জন করে নারী তার নিজের অধিকার সম্পর্কে সচেতন হবে , স্বাস্থ্য সচেতন হবে । তাই নারীর উন্নয়নের জন্য প্রাথমিক উপাদান হলাে নারী শিক্ষা । ‘ আমাকে শিক্ষিত মা দাও , আমি শিক্ষিত জাতি দিব ’ -নেপােলিয়ান বােনাপাের্ট এর এই চিরস্মরণীয় উক্তিটি আমাদের সবার জানা । একজন শিক্ষিত নারী একটি পরিবারকে শিক্ষিত করতে পারে ।

    এ জন্য আরবিতে একটি প্রবাদ আছে , একজন পুরুষ মানুষকে শিক্ষা দেওয়া মানে একজন ব্যক্তিকে শিক্ষিত করে তােলা , আর একজন মেয়েকে শিক্ষা দেওয়া মানে একটি গােটা পরিবারকে শিক্ষিত করে তােলা । পৃথিবীর অর্ধেক জনসমষ্টি নারী । তাই মানব জাতির সামগ্রিক কল্যাণের কথা মাথায় রেখে বলা যায় , নারী শিক্ষার কোনাে বিকল্প নেই ।


    Any business enquiry contact us

    Email:-Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদেরGoogle News,FacebookএবংTelegram পেজ)


                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com