ব্যবসায় বিস্তারের ভিত্তি হলাে ব্যবসায়িক পরিবেশ বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন তৈরি কর | ৯ম/নবম শ্রেণির ব্যবসায় উদ্যোগ ৭ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ও উত্তর ২০২১

 

৯ম/নবম শ্রেণির ব্যবসায় উদ্যোগ ৭ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ও উত্তর ২০২১


       
       
              

    ‘ ব্যবসায় বিস্তারের ভিত্তি হলাে ব্যবসায়িক পরিবেশ’- বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন তৈরি কর ।

    সংকেত : 

    • সূচনা
    • ব্যবসায় পরিবেশের ধারণা
    • ব্যবসায়ের ক্ষেত্রে বাংলাদেশের প্রাকৃতিক পরিবেশ
    • সামাজিক পরিবেশ
    • অর্থনৈতিক পরিবেশ
    • উপসংহার

    ৯ম/নবম শ্রেণির ব্যবসায় উদ্যোগ ৭ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ও উত্তর ২০২১

    তারিখ : ১৪ জুন , ২০২১ খ্রি .
    বরাবর , প্রধান শিক্ষক বাগান ইসলামিয়া উচ্চ বিদ্যালয় ত্রিশাল , ময়মনসিংহ
    বিষয় : ব্যবসায়িক পরিবেশ সংক্রান্ত প্রতিবেদন ।

    জনাব,
    বিনতি নিবেদন এই যে , আপনার আদেশ নং বা.উ.বি.৩৫৫-১ তারিখ ১৩/৬/২০২১ অনুসারে উপরােক্ত বিষয়ের উপর আমার স্বব্যখ্যাত প্রতিবেদনটি নিন্মে পেশ করলাম ।

    সূচনাঃ ব্যবসায়ের যেসব উপাদান ও অবস্থা ব্যবসায় কার্যাবলিকে প্রভাবিত করে , তাদের সমষ্টিকে ব্যবসায় পরিবেশ বলে । ব্যবসায়ে প্রভাব বিস্তারকারী প্রাকৃতিক ও অপ্রাকৃতিক উপাদানগুলাের সমন্বয়ে ব্যবসায় পরিবেশ গঠিত হয় । যেসব অবস্থা বা পরিস্থিতির ওপর নির্ভর করে ব্যক্তি , প্রতিষ্ঠান , তাদের ব্যবসায় কার্যক্রম পরিচালনা করে এবং সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনে প্রত্যক্ষ ও পরােক্ষভাবে সহযােগিতা পায় , তাকে ব্যবসায় পরিবেশ বলে ।

    ব্যবসায়ের পরিবেশ সম্পর্কে কয়েকজন মনীষীর সংজ্ঞা উল্লেখ করা হলাে- অধ্যাপক ফিলিপ কটলারের মতে , পরিবেশ হলাে সমগ্র শক্তি এবং সত্তার সমন্বিত রূপ , যা বাহ্যিক এবং সম্ভাব্যভাবে কোনাে বিশেষ প্রতিনিধির প্রতিনিধির সঙ্গে প্রাসঙ্গিকভাবে সম্পর্কযুক্ত ।

    এন মিশ্রের মতে , যেসব বাহ্যিক উপাদান ব্যবসায় ও এর ব্যবস্থাপনা নিয়ন্ত্রণে ব্যাপকভাবে প্রভাব বিস্তার করে , সেগুলাের সমষ্টিকে ব্যবসায় পরিবেশ বলে । সি বি গুপ্তের মতে , ব্যবসায় পরিবেশ বলতে বাহ্যিক শক্তি ও প্রতিষ্ঠানসমূহের সমষ্টিকে বােঝায় , যেগুলাে ব্যবসায় কার্যক্রম ও তাদের ব্যবস্থাপকীয় নিয়ন্ত্রণকে প্রভাবিত করে।

    ব্যবসায় পরিবেশের ধারণাঃ ব্যবসায়িক পরিবেশ হলাে ব্যবসায় সংগঠন পরিবেষ্টিত সকল অবস্থা , উপাদান ও শক্তির সমষ্টি যা উক্ত ব্যবসায় বা তার ব্যবস্থাপকের কার্যকারিতা বা সফলতাকেই প্রভাবিত করে । সাধারনত রাজনৈতিক পট পরিবর্তন , সরকারের নতুন নতুন নীতি ও আইন , কর ব্যবস্থা ও কাঠামাে , শ্রমিক অসষে , রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থা , জ্ঞান বিজ্ঞান ও শিক্ষার উন্নতি , আঞ্চলিক ও আর্জাতিক অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি ইত্যাদি উপাদান ব্যবসায়িক কার্যক্রমকে বিশেষভাবে প্রভাবিত করে । ব্যবসায়িক পরিবেশ অনুকূল বা প্রতিকুল হতে পারে । কোন স্থানের ব্যবসায়ের উন্নতি নির্ভর করে ব্যবসায়িক পরিবেশের উপর । পরিবেশ ব্যবসায় বা শিল্প স্থাপনের গুরত্বপূর্ণ উপাদান হিসাবে বিবেচিত হয় ।

    ব্যবসায়ের ক্ষেত্রে বাংলাদেশের প্রাকৃতিক পরিবেশঃ

    প্রাকৃতিক পরিবেশের অধিকাংশ উপাদানই বাংলাদেশে ব্যবসায় স্থাপনের জন্য অনূকুল । দেশের প্রায় সকল অংশই নদী বিধৌত । ছােট বড় মিলিয়ে এদেশে মােট ২৩০ টি নদী রয়েছে । ফলে সহজেই এখানে কৃষিজাত বিভিন্ন শিল্প ও ভােগ্য পণ্যের কাঁচামাল উৎপন্ন করা সম্ভব । অন্যদিকে নদী পথে ব্যবসায়িক পণ্য পরিবহন ও খরচ কম । তবে অনেক নদী শুকিয়ে যাচ্ছে । অন্যদিকে অনেক নদীতে চর পড়ে নদী পথ বাধাগ্রস্থ হচ্ছে । ব্যবসায় বা শিল্প স্থাপনের প্রয়ােজনীয় প্রাকৃতিক গ্যাস এদেশে বিদ্যমান । দেশে বিদ্যমান খনিজ , কয়লা , চুনাপাথর , কঠিন শিলা , খনিজ তৈল শিল্প বিকাশের সহায়ক । এ সকল প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার করতে পারলে দেশের ব্যবসায় বাণিজ্যসহ অর্থনৈতিক উন্নতি ত্বরান্বিত হবে ।
    অসংখ্য নদী বিধৌত ও সমুদ্রবেস্টিত হওয়ায় মৎস্য শিল্প বিকাশের উপযুক্ত পরিবেশ এখানে বিদ্যমান । সামাজিক পরিবেশঃ এদেশের মানুষ জাতিগত ও ঐতিহাসিক এবং সাংস্কৃতিকভাবে উদার , পরিশ্রমী এবং সৃজনশীল । অতীতে জাহাজ নির্মাণ করে , মসলিন কাপড় উৎপাদন করে , এদেশের মানুষ তাদের প্রতিভা ও পরিশ্রমের স্বাক্ষও রেখেছেন । সােনারগাঁয় এক সময় ব্যবসায় , শিক্ষা দীক্ষা , কৃষি , সাহিত্য , সাংস্কৃতিক শিল্পে , কার শিল্পে ছিল বিশ্ব সেরা । বর্তমানেও জামদানী শাড়ী তৈরি , জাহাজ নির্মাণ , বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হয়েছে । তবে বাংলাদেশের বর্তমান শিক্ষা ব্যবস্থাকে মুখস্থ নির্ভরতা থেকে বের করে আরও দক্ষ ও সৃজনশীল করতে পারলে ভবিষ্যৎ প্রজন্ম শিল্প বাণিজ্য অসংখ্য নদী বিধৌত ও সমুদ্রবেস্টিত হওয়ায় মৎস্য শিল্প বিকাশের উপযুক্ত পরিবেশ এখানে বিদ্যমান ।

    সামাজিক পরিবেশঃ এদেশের মানুষ জাতিগত ও ঐতিহাসিক এবং সাংস্কৃতিকভাবে উদার , পরিশ্রমী এবং সৃজনশীল । অতীতে জাহাজ নির্মাণ করে , মসলিন কাপড় উৎপাদন করে , এদেশের মানুষ তাদের প্রতিভা ও পরিশ্রমের স্বাক্ষও রেখেছেন । সােনারগাঁয় এক সময় ব্যবসায় , শিক্ষা দীক্ষা , কৃষি , সাহিত্য , সাংস্কৃতিক শিল্পে , কার শিল্পে ছিল বিশ্ব সেরা । বর্তমানেও জামদানী শাড়ী তৈরি , জাহাজ নির্মাণ , বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হয়েছে । তবে বাংলাদেশের বর্তমান শিক্ষা ব্যবস্থাকে মুখস্থ নির্ভরতা থেকে বের করে আরও দক্ষ ও সৃজনশীল করতে পারলে ভবিষ্যৎ প্রজন্ম শিল্প বাণিজ্য গবেষণায় আরও বেশী সৃজনশীলতা প্রকাশ করতে পারবে । সাথে সাথে ব্যবসায় বাণিজ্যসহ সকল ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার আরও বৃদ্ধি করতে পারবে ।

    অর্থনৈতিক পরিবেশঃ বাংলাদেশের অর্থনৈতিক উপাদানগুলাের কয়েকটির ভিত্তি বেশ মজবুত হলেও অনেক গুলাের ভিত্তি তেমন সুদৃঢ় নয় । চাহিদার তুলনায় প্রয়ােজনীয় মূলধনের অভাব , গ্রামীন জনগনের ব্যাংকিং সেবা ও ঋণ প্রাপ্তির ক্ষেত্র শহরের তুলনায় কম । প্রশাসনিক জটিলতা , দালাল শ্রেণীর লােকদের হয়রানি , দ্রব্যমূলের উর্ধ্বগতি ইত্যাদি প্রতিকূল অবস্থা কাটাতে পারলে বাংলাদেশ ব্যবসায় বিকাশের আরও দ্রত অগ্রসর হতে পারবে । এর জন্য প্রয়ােজন গ্রামে গঞ্জে ব্যাংকিং ঋণ সুবিধা পৌছে দেওয়া এবং সহজ করা ।

    উপসংহারঃ ওপরে আলােচিত উপাদানগুলাে অনুকূলে থাকলে ব্যবসায় পরিবেশের উন্নয়ন ঘটে আবার উপরােক্ত পরিবেশের উপাদানসমূহ প্রতিকূল হলে ব্যবসায় পরিবেশের উন্নয়ন বাধাগ্রস্ত হয় । ফলে ব্যক্তি ও প্রতিষ্ঠান সঠিকভাবে অর্থ বিনিয়ােগ করে এবং ব্যবসায় পরিচালনা করে প্রচুর মুনাফা অর্জন করে , যা সমাজ , রাষ্ট্র , তথা দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখে ।

    Previous Post Next Post