ভাব সম্প্রসারণ - এ জগতে হায় সেই বেশি চায় আছে যার ভূরি ভূরি রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি

    এ জগতে হায় সেই বেশি চায় আছে যার ভূরি ভূরি রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি

    পৃথিবীতে বিত্তশালী মানুষের সম্পদের প্রতি তৃষ্ণা দুর্নিবার ও অসীম । তাদের চির অতৃপ্ত এ তৃষ্ণাকে চরিতার্থ করার প্রয়াসে তারা সমাজের খেটে খাওয়া দিনমজুর অনাহারী নিরন্ন মানুষের ন্যূনতম সম্পদটুকু ছিনিয়ে নিতে চায় । বিশাল এ পৃথিবীতে নানা শ্রেণি - পেশার মানুষের বসবাস । সকলের অবস্থা ঠিক সমান নয় । কেউ ধনী , কেউ দরিদ্র , কেউ রাজা , আবার কেউ - বা কাঙাল । 

    এ বৈষম্যমূলক অবস্থার জন্য কারাে ঘরে একদিকে যেমন ঐশ্বর্যের প্রাচুর্য , আতশবাজির খেলা তেমনি আবার কারাে ঘরে অন্ধকারেও দ্বীপ জ্বলে না । তবে মানুষ আশা করে থাকে , যাদের প্রচুর সম্পদ আছে , তারা দরিদ্রদের জন্যে কিছু ত্যাগ স্বীকার করবেন । কিন্তু বাস্তবে এর সম্পূর্ণ বিপরীত বিষয় চোখে পড়ে । পৃথিবীতে যারা প্রচুর সম্পদের মালিক , তাদের সম্পদ তৃষ্ণা কোনাে দিন পরিতৃপ্ত হয় না । তারা যত পায় , তত চায় । এভাবে তারা নিজেদের আরাে বেশি সম্পদশালী করে তােলে । 

    তাদের নির্বিচারে সম্পদ সংগ্রহের ফলে গরিবের সম্পদে হাত পড়ে । পৃথিবীর দুঃখী মানুষেরা তাদের সামান্য পুঁজি নিয়ে জীবনযাপন করে । ধনিকের ঐশ্বর্যের প্রতি তাদের লােভ নেই , রাজার বিলাস - বৈভবের প্রতি তারা উদাসীন । কিন্তু ধনির অপরিসীম ধনতৃষ্ণা ক্রমাগত স্ফীত হতে হতে একদিন গরিবের কুটিরকে স্পর্শ করে । নানা ছলে নানা কৌশলে কিংবা বলপ্রয়ােগ করে দরিদ্রের সর্বশেষ সম্বলটুকু ছিনিয়ে এনে ধনিরা নিজেদের সম্পদতৃষ্ণা মেটায় । 

    আর এভাবে পৃথিবীর দরিদ্ররা তাদের সবকিছু হারিয়ে ভিটেমাটি ছেড়ে হয়ে যায় পথের ভিক্ষুক , অন্নের কাঙাল । কেউ তাদের হিসাব রাখে না , কেউ তাদের খবর রাখে না । অথচ এরা বিত্তবানের নির্মম লােভের শিকার । শােষণভিত্তিক পুঁজিবাদী এ সমাজব্যবস্থায় পুঁজিপতি বিত্তশালী মানুষ পরােক্ষ ও প্রত্যক্ষভাবে গ্রাস করছে অনাহারী নিপীড়িত দরিদ্র মানুষের ন্যূনতম সম্পদ । বিত্তবানদের এ অতৃপ্ত সর্বগ্রাসী সম্পদলিপ্সাকে সামাজিকভাবে প্রতিরােধের জন্য প্রয়ােজন সামাজিক সচেতনতা ও সাম্য প্রতিষ্ঠা ।

    Tag: ভাব সম্প্রসারণ - এ জগতে হায় সেই বেশি চায় আছে যার ভূরি ভূরি রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি, এ জগতে হায় সেই বেশি চায় আছে যার ভূরি ভূরি রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি কেন বলা হয়েছে, এ জগতে হায় সেই বেশি চায় আছে যার ভূরি ভূরি রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি উক্তিটি দ্বারা কি বোঝায়, এ জগতে হায় সেই বেশি চায় আছে যার ভূরি ভূরি রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি English Translate 
    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন