আদিম মানুষের ছবি আঁকা ও বর্তমান সময়ের ছবি আঁকার তুলনামূলক বর্ণনা দাও ।ষষ্ঠ শ্রেণির ৪র্থ সাপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১ চারু ও কারুকলা

আদিম মানুষের ছবি আঁকা ও বর্তমান সময়ের ছবি আঁকার তুলনামূলক বর্ণনা দাও ।


       
       
             

    আদিম মানুষের ছবি আঁকা ও বর্তমান সময়ের ছবি আঁকার তুলনামূলক বর্ণনা দাও ।

    শিশু , কিশাের , জোয়ান , বৃদ্ধ সবাই ছবি আঁকতে ভালােবাসে । কেউ ছবি আঁকে মনের গভীরতায় , আর কেউ আঁকে বাস্তব কল্পনায় । কিন্তু সবাই ছবি আঁকবেই । তাই তাে আদিম যুগের মানুষ হােক কিংবা বর্তমান সময়ের আধুনিক মানুষ জাতি তারা সবাই আগে ছবি এঁকেছিল এবং বর্তমানেও আঁকে । শুধু পার্থক্যউপকরণ ও সহজলভ্যতায় । নিচে সেই আদিম যুগের মানুষের আঁকা ছবি এবং বর্তমান সময়ের আঁকা ছবির মধ্যে তুলনামূলক পার্থক্য আলােচনা করা হলােঃ

    ১) আদিম যুগের মানুষ ছবি আঁকত । কিন্তু তাদের আঁকা ছবি গুলাে শুধু আটকে ছিল পশু প্রাণীর মধ্যে কারণ তাদের ছিল না বাড়ি ঘর , ছিলনা খুব বেশি অবসর সময় কাটানাের সুযােগ । কিন্তু বর্তমান সময়ের আঁকা ছবির মধ্যে নেই কোন সীমাবদ্ধতা । মুক্ত পাখির মত যা ইচ্ছা আঁকা যায় । 

    ২ ) আদিম যুগের মানুষের ছবি আঁকার জন্য যে উপকরণগুলাে ব্যবহার করত সেগুলাে প্রায় সবই ছিলাে প্রাণীর হাঁড় , পশম ইত্যাদি এবং পাথরের টুকরাে  অন্যদিকে বর্তমানে সময়ের ছবি আঁকা হয় সব আধুনিক উপকরণ ব্যবহার করে ।

    ৩) আদিম যুগের আঁকা ছবিগুলাে প্রায় সবই ছিল গুহায় মধ্যে পাথরে আঁকা কিন্তু বর্তমানে কাগজ , দেয়াল , রাস্তা  ছবির বিচরণ। 

    ৪) আদিম মানুষের আঁকা ছবিগুলােতে ছিল না কোন ব্যাপকতা পক্ষান্তরে বর্তমানে আঁকা ছবির ব্যাপকতার শেষ নাই।

    ৫ ) আদিম মানুষ ছবি আঁকত অন্ধ বিশ্বাসে যে শিকারের ছবি আঁকলে সফল হওয়া যাবে । কিন্তু এখন মানুষ ছবি আঁকে মনের খােরাক নিবারণের জন্য সাথে অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার জন্য ।

    ১ ) আদিম যুগে যারা ছবি আঁকত তারা কেউই ছিল না তেমন লক্ষ ফলে ছবিগুলাে খুব সুন্দর লাগত না কিন্তু বর্তমানে [ রা ছবি আঁকে তারা খুব দক্ষ এবং ছবি আঁকেন অনেক নপুণতার সহিত । 


    আদিম মানুষের ছবি আঁকা ও বর্তমান সময়ের ছবি আঁকার তুলনামূলক বর্ণনা দাও ।

    আদিম মানুষের ছবি আঁকা ও বর্তমান সময়ের ছবি আঁকার তুলনামূলক বর্ণনা দাও ।

    তাই পরিশেষে বলা যায় যে , আদিম যুগের মানুষদের থেকে ছবি আঁকার হাতেখড়ি শুরু হলেও তাদের বিভিন্ন সুযােগ সুবিধার অভাব বর্তমানে আঁকা ছবির মধ্যে পার্থক্য সৃষ্টি করে ।

    ষষ্ঠ শ্রেণির ৪র্থ সাপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১ চারু ও কারুকলা

    Tag:আদিম মানুষের ছবি আঁকা ও বর্তমান সময়ের ছবি আঁকার তুলনামূলক বর্ণনা দাও ।

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন