Class 9 Nine Home Science Assignment 2021 Answer | ৯ম শ্রেণির ৩য় সাপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১

 


       
       
             

    Class 9 Nine Home Science Assignment 2021 Answer | ৯ম শ্রেণির ৩য় সাপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১

    ★ গৃহ ব্যবস্থাপনার পর্যায়গুলাে অনুসরণ করে তােমার কক্ষটিতে কিভাবে আরও আকর্ষণীয় করে তােলা যায় তা নিচের প্রশ্নের আলােকে বিস্তারিত বর্ণনা কর ।

     ১। কেন তােমার কক্ষটাকে সুন্দর করতে চাও । 

    ২। কক্ষটি সুন্দর করতে চাইলে প্রথমে তােমাকে কি করতে হবে এবং কেন ? 

    ৩। একাজে তােমাকে কে কে সাহায্য করতে পারবে এবং কিভাবে ? 

    ৪। কক্ষটি সাজানাে তােমার পছন্দমত হচ্ছে ? হলে তুমি কি করতে চাও । 

    ৫। সাজানাে গােছানাে পরিপাটি কক্ষটিতে বসে এখন তােমার কেমন লাগছে ? তােমার । অনুভূতি ব্যক্ত কর ।

    ৯ম শ্রেণির ৩য় সাপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১-নবম শ্রেণির ৩য় এসাইনমেন্ট উত্তর ২০২১ গার্হস্থ্য বিজ্ঞান  

    উত্তরঃ-গৃহ ব্যবস্থাপনা হলাে একটি ধারাবাহিক গতিশীল প্রক্রিয়া , যার জন্য প্রয়ােজন সঠিক সিদ্ধান্ত গ্রহণ এবং যা কোন নির্দিষ্ট লক্ষ্য অর্জনের প্রচেষ্টাকে কেন্দ্র করে সম্পন্ন করা হয় । এই ব্যবস্থাপনা হলাে পারিবারিক লক্ষ্য অর্জনের জন্য কতগুলাে ধারাবাহিক কর্মপদ্ধতির সমষ্টি মাত্র । এ পদ্ধতি গুলাে ধারাবাহিকভাবে সম্পন্ন করতে হয় বলে এগুলােকে গৃহ ব্যবস্থাপনার পদ্ধতি বলা হয় । গৃহ ব্যবস্থাপনার পদ্ধতি বা পর্যায়গুলাে হলাে

     ১. পরিকল্পনা , 

    ২. সংগঠন , 

    ৩. নিয়ন্ত্রণ ও 

    ৪. মূল্যায়ন । 

    প্রতিদিনের কাজে সচেতনভাবে এই ধাপগুলাে আমাদের অনুসরণ করতে হয় । লক্ষ্যকে কেন্দ্র করে প্রতিদিনের কাজের পরিকল্পনা করা হয় । পরিকল্পনা থেকে আরম্ভ করে মূল্যায়ন , সংগঠন ও নিয়ন্ত্রণ ধারাবাহিকভাবে চক্রাকারে চলতে থাকে ।

    গৃহ ব্যবস্থাপনার পর্যায়গুলাে অনুসরণ করে আমার কক্ষটিকে যেভাবে আরও আকর্ষণীয় করে তােলা যায় তা বর্ণনা করা হলাে। 

    পরিকল্পনা 

    গৃহ ব্যবস্থাপনার প্রথম ধাপ পরিকল্পনা করা । লক্ষ্য অর্জনের ক্ষেত্রে যেসব কর্মপন্থা অবলম্বন করা হয় , তার পূর্বে কাজটি কীভাবে করা হবে , কেন করা হবে ইত্যাদি সম্বন্ধে চিন্তাভাবনা করার নাম পরিকল্পনা । অর্থাৎ পরিকল্পনা হলাে পূর্ব থেকে স্থিরকৃত কার্যক্রম । এক্ষেত্রে , আমি আমার কক্ষটাকে কেন সুন্দর করতে চাই , কক্ষটি সুন্দর করতে চাইলে প্রথমে আমাকে কি করতে হবে এবং কেন করতে হবে এসব চিন্তাভাবনাই হলাে পরিকল্পনা । সৌন্দর্যবর্ধন এবং আত্মতৃপ্তির জন্য আমি আমার কক্ষটাকে সুন্দর করতে চাই । কক্ষটি সুন্দর করতে চাইলে প্রথমে আমাকে আমার পরিবারের অন্যান্য সদস্যদের সাথে । আলােচনা করে নিতে হবে । কারণ , পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে পরিবারের সদস্যদের মতামতে যেকোনো কাজ সহজতর হয় ।

    গৃহ ব্যবস্থাপনার পর্যায় অনুসরণ করে আমার কক্ষটি আকর্ষণীয় করার উপায়। 

    সংগঠন

    গৃহীত পরিকল্পনা অনুযায়ী পরিবারের বিভিন্ন কাজগুলাের মধ্যে সংযােগ সাধন করার নাম সংগঠন । সংগঠনের পর্যায়ে কোন কাজ কোথায় ও কিভাবে করা হবে তা স্থির করা হয় । কাজ করতে গেলে কোন কাজ কাকে দিয়ে করানাে হবে , সে কাজ সম্পর্কে কার অভিজ্ঞতা আছে , কিভাবে কাজটি করতে হবে , কি কি সম্পদ ব্যবহার করা হবে ইত্যাদি বিবেচ্য বিষযসমূহ সংগঠনের অন্তর্ভুক্ত । এক কথায় কাজ , কর্মী ও সম্পদের মধ্যে সমন্বয় সাধন করাকে সংগঠন বলে । আমার পরিকল্পিত কাজে আমার মা , বাবা এবং ভাই আমাকে সাহায্য করতে পারবে । যেভাবে তারা আমায় সাহায্য করতে পারে। প্রথম পর্যায়ে করণীয় কাজের বিভিন্ন অংশের একটি ধারাবাহিক বিন্যাস রচনা করবে । দ্বিতীয় পর্যায়ে কোন কাজ আগে এবং কোন কাজ পরে হবে তা ধারাবাহিকভাবে রচনা করবে ।

    তৃতীয় পর্যায়ে নির্দিষ্ট কাজ বা কাজসমূহ ব্যক্তি দ্বারা সম্পন্ন করার জন্য একটি কর্ম কাঠামাে রচনা করবে । এ থেকে বলা যায় , যে কোনাে কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের সুচিন্তিত পদক্ষেপ গ্রহণ করাই সংগঠন । 

    নিয়ন্ত্রণ 

     গৃহ ব্যবস্থাপনার গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে নিয়ন্ত্রণ করা । নিয়ন্ত্রণ বলতে বােঝায় পরিবারের সকল ব্যক্তি সুশৃংখলভাবে পারিবারিক লক্ষ্য অর্জনের কাজে নিয়ােজিত কিনা তা পর্যবেক্ষণ করা । পরিকল্পিত কর্মসূচি ও পূর্ব নির্ধারিত মান অনুসারে কার্য সম্পাদিত হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করা ও প্রয়ােজনবােধে উপযুক্ত সংশােধনীর ব্যবস্থা করা এ পর্যায়ের কাজ । কাজ চলাকালীন অবস্থায় কাজের অগ্রগতি পর্যবেক্ষণ করে দেখতে হবে , যে পরিকল্পনা করা হয়েছে সে অনুযায়ী কাজ হচ্ছে কিনা , যাকে যে কাজ দেয়া হয়েছে সে কাজ সঠিকভাবে করছে কিনা ইত্যাদি । প্রয়ােজনবােধে কাজের ধারা পরিবর্তন করে কাজ প্রয়ােজনবােধে কাজের ধারা পরিবর্তন করে কাজ সম্পাদনের ব্যবস্থা করতে হবে । এক্ষেত্রে কক্ষটি সাজানাে আমার পছন্দ হচ্ছে কিনা বা না হলে আমি যা করব । প্রয়ােজন অনুযায়ী গৃহীত পরিকল্পনায় কিছুটা রদবদল করে নতুন কোনাে সিদ্ধান্ত নিয়ে কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন করে দৃষ্টিনন্দন করার চেষ্টা করবাে । 

    মূল্যায়ন

     গৃহ ব্যবস্থাপনার সর্বশেষ পর্যায় হলাে মূল্যায়ন করা । কাজের ফলাফল বিচার যাচাই করাই হচ্ছে মূল্যায়ন । পরিকল্পনা ও নিয়ন্ত্রণের ওপর কাজের ফলাফল নির্ভর করে । কাজটি করার পেছনে যে লক্ষ্য ছিল তা অর্জনে পূর্ববর্তী পর্যায়গুলাের অবদান পুঙ্খানুপুঙ্খরূপে মূল্যায়ন করতে হবে । মূল্যায়ন ছাড়া কাজের সফলতা ও বিফলতা নিরূপণ করা যায় না । কাজের উদ্দেশ্য বা লক্ষ্যকে কেন্দ্র করে ফলাফল যাচাই করতে হয় । উদ্দেশ্য সাধিত না হলে ফলাফল ভালাে হলাে না বুঝতে হবে । সঠিক মূল্যায়নের জন্য নিম্নলিখিত বিষয়গুলাের প্রতি লক্ষ্য রাখতে হবে।

    • লক্ষ্য অনুযায়ী পরিকল্পিত কাজগুলাে ঠিকমতাে হয়েছে কি না । 
    • কাজের সফলতা বা ব্যর্থতা নিরূপণ করা । 
    • কাজে ব্যর্থ হলে ব্যর্থতার কারণ অনুসন্ধান করে পরবর্তীতে সংশােধনের মাধ্যমে কাজে সফল হওয়া । 
    মূল্যায়নের ভিত্তিতে বলতে পারি , সাজানাে গােছানাে পরিপাটি কক্ষটিতে বসে এখন আমার অনেক ভালাে লাগছে । দৃষ্টিনন্দন এই কক্ষে বসে আমি আরামবােধ করছি । আমার কক্ষের প্রতিটি জিনিসই এখন আকর্ষিত । এই কক্ষে অবস্থান করে আমি এখন যথেষ্ট আত্মতৃপ্তি পাচ্ছি । 

    Tag:৯ম শ্রেণির ৩য় সাপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১,নবম শ্রেণির ৩য় এসাইনমেন্ট উত্তর ২০২১ গার্হস্থ্য বিজ্ঞান,Class 9 Nine Home Science Assignment 2021 Answer,৯ম শ্রেণির ৩য় সাপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)