Class 7 3rd Week Agriculture Assignment Answer 2021 - ৭ম শ্রেণির ৩য় সাপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১

Class 7 3rd Week Agriculture Assignment Answer 2021 - ৭ম শ্রেণির ৩য় সাপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১


       
       
      

    Class 7 3rd Week Agriculture Assignment Answer 2021 - ৭ম শ্রেণির ৩য় সাপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১

    তাহিরপুর গ্রামের আদর্শ কৃষক রফিক তার বাড়িটি একটি আদর্শ খামারে পরিণত করেছেন । তিনি বাড়ির পাশের জমিতে ধান , গম চাষ করেন । বাড়িতে ফল , শাকসবজি , ভেষজ উদ্ভিদ ও কাঠাল গাছ রােপন করেছেন । পাশাপাশি তিনি পুকুরে মাছ চাষ , হাঁস - মুরগি পালন ও গরু - ছাগল লালন - পালন করেন । তােমার দেখা এরূপ একজন কৃষক গ্রামের আর্থ সামাজিক উন্নয়নে কীভাবে ভূমিকা পালন করছেন । নিচের প্রশ্নগুলাের আলােকে উত্তর দাও 

    ১। পরিবারের মৌলিক চাহিদা পূরণে তার ভূমিকা কী ?

     ২। তার কার্যক্রম পরিবারের অর্থনৈতিক উন্নয়নে কীভাবে সহায়তা করতে পারে ? 

    ৩ । তােমার গ্রামের অন্যান্য কৃষিজীবীদের স্বাবলম্বি করতে তনি কীভাবে সহায়তা করতে পারবেন ?


    উত্তরঃ আমার দেখা এরূপ একজন কৃষক গ্রামের আর্থ - সামাজিক উন্নয়নে যেভাবে ভূমিকা পালন করছেন তা নিচে আলােচনা করা হলােঃ কৃষিকাজের মাধ্যমেই মানব সমাজের ইতিহাস রচিত হয়েছে । কৃষিকাজকে কেন্দ্র করে আমাদের পরিবার ও সমাজ গঠনের সূচনা হয়েছিল । কৃষিকাজ করার আগে মানুষ পশুপাখি শিকার করে অথবা গাছের ফল আহরণ করে খাদ্য সংগ্রহ করত । বর্তমানে কৃষি আমাদের জীবনের সাথে খুবই ঘনিষ্টভাবে জড়িত । কৃষির মাধ্যমে আমাদের জীবনের গুরুত্বপূর্ণ মৌলিক চাহিদা যেমন- খাদ্য , বস্ত্র , বাসস্থান , শিক্ষা , চিকিৎসা পূরণ হয়ে থাকে । বিভিন্ন ফসল উৎপাদন পশুপাখি প্রতিপালন মৎস্য চাষ ও বনায়নের মাধ্যমে কৃষকরা তাদের পরিবারের সদস্যদের মৌলিক চাহিদা পূরণ করে থাকেন । পরিবারের প্রয়ােজন আর চাহিদা মাফিক খাদ্যের জোগান নিশ্চিত করে । এর সঙ্গে বাড়তি অংশ বাজারে বিক্রি করে দু’পয়সা আয় করে । তার এ সকল কার্যক্রম পরিবারের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ সহায়তা ভূমিকা রাখে ।

     কৃষিকাজের মাধ্যমে ফসল উৎপাদন করে পরিবারের মৌলিক চাহিদাগুলাে পূরণের পাশাপাশি অতিরিক্ত উৎপাদন ক্রয় - বিক্রয়ের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন করতে পারেন । এক্ষেত্রে অর্জিত অর্থ পরিবারের যেকোনাে ক্ষেত্রে সহজেই ব্যবহার করতে পারেন ।

     আমার গ্রামের অন্যান্য কৃষিজীবীদের স্বাবলম্বী করতে তিনি যেভাবে সহায়তা করতে পারেন তা আলােচনা করা হলােঃ-কৃষি কৌশলের উন্নয়নের প্রয়ােজনে এবং দৈনন্দিন জীবনের বিভিন্ন মানবিক চাহিদা মেটাতে কৃষিভিত্তিক শিল্প যেমন- বস্ত্র , খাদ্য প্রক্রিয়াজাতকরণ , কৃষিযন্ত্র ইত্যাদির একে একে বিকাশ ঘটল । উৎপাদনের জন্য পুঁজি বিনিয়ােগ বাড়তে লাগল । ফলে অধিকাংশ মানুষ কৃষির দিকে ঝুঁকে পড়ল ।

    •  একজন কৃষক সঠিকভাবে কৃষিকাজ করে অন্যান্য কৃষিজীবীদের আদর্শ হতে পারেন । তাদের দিক নির্দেশক হিসেবে কাজ করতে পারেন। তাদেরকেও স্বাবলম্বী করে তুলতে উৎসাহ প্রদান করতে পারেন ।
    •  গ্রামের বেকারদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করতে পারেন । 
    • গ্রামের কৃষিজীবীদের সঠিক তথ্য দিয়ে কৃষিকাজে সহায়তা করতে পারেন । যার ফলে , গ্রামের কৃষিজীবীরা বেশি ফসল উৎপাদন করতে পারবে । এভাবে অন্য কৃষিজীবীরাও স্বাবলম্বী হতে পারেন ।

    Tag:Class 7 3rd Week Agriculture Assignment Answer 2021,  ৭ম শ্রেণির ৩য় সাপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)