স্ব শিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব-নবম/৯ম শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলা (১ম) | Class 9 Bangla Assignment 2021 Answer

 

স্ব শিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব-নবম/৯ম শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলা (১ম) | Class 9 Bangla Assignment 2021Answer

       
       
      

    স্ব শিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব 

    সুশিক্ষিত লােক মাত্রই স্বশিক্ষিত । বই পড়া ' প্রবন্ধে বই পড়ে প্রকৃত শিক্ষা অর্জনের দিকটি তুলে ধরা হয়েছে । আমাদের পাঠচর্চায় অনভ্যাস যে শিক্ষাব্যবস্থার ত্রুটির জন্য ঘটছে তা সহজেই লক্ষণীয় । আর্থিক অনটনের কারণে অর্থকরী নয় এমন সবকিছুই এদেশে অনর্থক বলে বিবেচনা করা হয় । সেজন্য বই পড়ার প্রতি লােকে অনীহা দেখা যায় । শিক্ষাপ্রতিষ্ঠান থেকে লব্ধ শিক্ষা পূর্ণাঙ্গ নয় বলে ব্যাপকভাবে বই পড়া দরকার । যথার্থ শিক্ষিত হতে হলে মনের প্রসার দরকার । তার জন্য বই পড়ার অভ্যাস বাড়াতে হবে । এর জন্য লাইব্রেরি প্রতিষ্ঠার প্রয়ােজন । বই - ই হচ্ছে মানুষের শ্রেষ্ঠ সম্পদ । যার সাথে পার্থিব কোনাে সম্পদের তুলনা হতে পারে না । একদি হয়তাে পার্থিব সব সম্পদ বিনষ্ট হয়ে যাবে , কিন্তু একটি ভালাে বই থেকে প্রাপ্ত জ্ঞান কখনাে নিঃশেষ হবেনা , তা চিরকাল হৃদয় জ্ঞানের প্রদীপ জ্বালিয়ে রাখবে । ব্যায়াম যমন আমাদের শরীরকে সুস্থ রাখে তেমনি বই পড়ার মধ্য দিয়ে আমরা আমাদের নিকে সুস্থ ও আনন্দিত রাখতে পারি । একটি ভালাে বই মানুষের মনশ্চক্ষু যেমন খুলে দেয় , তেমনি জ্ঞান ও বুদ্ধি কে প্রসারিত ও বিকশিত করে মনের ভিতর আলো জ্বালাতে সাহায্য করে । বাধ্য না হলে লােকে বই পড়ে না ।

    লাইব্রেরীতে লােকে নিজের পছন্দ অনুযায়ী বই পড়ে যথার্থ শিক্ষিত হয়ে উঠতে পারে । প্রগতিশীল জগতের সাথে তাল মিলিয়ে চলার জন্য সাহিত্যচর্চা করা আবশ্যক । কেননা , সাহিত্যচর্চা হচ্ছে শিক্ষার সর্ব প্রধান অঙ্গ । আর সাহিত্য চর্চার জন্যই আমাদের বই পড়তে হবে । একই কারণে লাইব্রেরীর প্রতিষ্ঠা আবশ্যক বইয়ের ভেতরে থাকে অজানা তথ্যের খাজানা । যখন আমরা বই পড়বাে তখন বইটির ভিতরে থাকা নানা ধরনের তথ্যের সাথে পরিচিতি লাভ করতে পারব । হােক সেটি ফিকশন কিংবা ননফিকশন , বই - ই পারে একজন মানুষকে যথার্থ জ্ঞানী বানাতে । আর জ্ঞান সবসময় একজন মানুষকে সমৃদ্ধ করে । বই নতুনভাবে অভিজ্ঞতা অর্জন করতে ও মস্তিষ্ককে চিন্তা করতে উপযােগী করে গড়ে তােলে । বইয়ের ভেতরে যে জগতের বর্ণনা থাকে আমরা বই পড়ার মধ্যে দিয়ে সেই জগতটির সঙ্গে সংযােগ স্থাপন করতে পারি । কখনাে কখনাে বই আমাদের একটি ছোট্ট ভ্যাকেশনে নিয়ে যায় । কারন পড়ার মাধ্যমে আমরা পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে যেতে পারি । বই - এই ভিতরে থাকা নতুন জগতের নতুন চিত্র , নতুন বর্ণনা নতুন নতুন ভাবে উপলব্ধি করতে পারি । ফলে আমাদের মনন জগতের চল্পনা শক্তি বৃদ্ধি পেতে শুরু করে । বই আমাদের মস্তিষ্কের নতুন নতুন কানেকশন তৈরি করে , ফলে আমাদের নতুন করে জানার আগ্রহ , মনে রাখার ক্ষমতা বৃদ্ধি পায় । 

    দেশি বিদেশি বিভিন্ন ভাষার বই পড়লে আমাদের ঝুলিতে নতুন নতুন শব্দের সংখ্যা বৃদ্ধি পাবে । লেখক যখন বই লেখেন তিনি অনেক বিষয় নিয়ে গবেষণা করে থাকেন , শব্দ নিয়েও তাঁর গবেষণা কম থাকে না । আর আমরা বইপড়ার মাধ্যমে সেই শব্দগুলি সহজেই শিখে নিতে পারি । ফলে কথা বলার সময় সেই শব্দগুলি বহার করে আমরা আমাদের বাচনভঙ্গিকে স্পষ্ট , সুন্দর ও তাৎপর্যমন্ডিত করতে পারি । আর যে ব্যক্তি অনেক বই পড়ে থাকেন তিনি খুব সহজেই অন্যের সাথে বভিন্ন বিষয় নিয়ে আলােচনা করতে পারেন । এতে ব্যক্তিজীবন উন্নত হয় এবং আত্মবিশ্বাসও বেড়ে যায় । নতুন ভাষা শিখতেও বই পড়া আবশ্যক । তাইতাে , শিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব অপরিসীম ।

    নবম/৯ম শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলা (১ম) | Class 9 Bangla Assignment 2021 Answer

    নবম/৯ম শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলা (১ম) | Class 9 Bangla Assignment 2021Answer

    নবম/৯ম শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলা (১ম) | Class 9 Bangla Assignment 2021Answer

    নবম/৯ম শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলা (১ম) | Class 9 Bangla Assignment 2021Answer


    Tag:স্ব শিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব,নবম/৯ম শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলা (১ম), Class 9 Bangla Assignment 2021 Answer

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)