দন্ডবিধি Penal Code 1860 Pdf | দন্ডবিধি আইনের ধারা pdf download | বাংলাদেশ পেনাল কোড ১৮৬০ pdf

দন্ডবিধি Penal Code 1860 Pdf | দন্ডবিধি আইনের ধারা pdf download | বাংলাদেশ পেনাল কোড ১৮৬০ pdf

       
       

    Penal Code Bangladesh PDF download|পেনাল কোড বাংলা pdf

    বাংলাদেশের বর্তমান দণ্ডবিধির বিধানসমূহ ভারতীয় উপমহাদেশে বৃটিশ কর্তৃপক্ষ কর্তৃক প্রবর্তিত ভারতীয় দণ্ডবিধি বিধানসমূহের অনুরূপ । ১৮৬০ সালে বৃটিশ সরকার ভারতীয় দণ্ডবিধি বলবৎ ও কার্যকরী করেন । 

    উপমহাদেশে ইংরেজদের আগমনের পূর্বে এদেশে প্রাচীন হিন্দু দণ্ডবিধি ও মুসলিম দণ্ডবিধি প্রচলিত ছিল । মনুসংহিতায় উল্লিখিত সূত্র ও বিধানানুসারে অপরাধের প্রকৃতি নির্ণয় ও দণ্ডদান করা হত । যজ্ঞবন্ধ ও নীলকান্ত বিভিন্ন অপরাধ ও দণ্ড সম্পর্কে আলোচনা করেছেন । 

    মুসলিম যুগে প্রাচীন হিন্দু অপরাধ তত্ত্বেও পাশাপাশি মুসলিম দণ্ডবিধি প্রয়ােগ করা হয় । ইংরেজদের এদেশে আগমনের পূর্বে বােম্বাই প্রেসিডেন্সী এলাকা ও দক্ষিণ ভারতের কিছু অঞ্চল ছাড়া সমগ্র ভারতবর্ষে মুসলিম দণ্ডবিধি বলবৎ ছিল । মুসলিম দণ্ডবিধির প্রধান ভাষ্যকার ছিলেন ইমাম আবু হানিফা ও তাঁর দু’জন সুযােগ্য শিষ্য । 

    ইংরেজ শাসন শুরু হওয়ার পর তারা এদেশের সর্বত্র একই ধরণের এবং ইউরােপীয় আইন - শাস্ত্রের অনুকরণে একটি দণ্ডবিধি প্রচলনর কথা চিন্তা করেন । এতদুদ্দেশ্যে লর্ড মেকলের নেতৃত্বে একটি আইন কমিশন গঠন করেন । লর্ড মেকলে ১৮৩৮ সালে দণ্ডবিধির খসড়া প্রণয়ন সমাপ্ত করেন । কিন্তু ১৮৬০ সালের আগে খসড়াটিকে আইনের রূপ দেয়া ও বাস্তবে কার্যকরী করা সম্ভব হয়নি।

     ১৯৪৭ সালে বৃটিশ পার্লামেন্ট কর্তৃক গৃহীত একটি প্রস্তাবে উপমহাদেশটির স্বাধীনতা ঘােষণা করা হয় এবং ভারত ও পাকিস্তান নামে দু'টি স্বাধীন রাষ্ট্রের সৃষ্টি হয় । ভারত ও বর্তমান বাংলাদেশসহ পাকিস্তান উভয় রাষ্ট্রই ইংরেজগণ কর্তৃক প্রবর্তিত ভারতীয় দণ্ডবিধি চালু রাখে ।

    ১৯৭১ সালে পাকিস্তানী সামরিক শাসনের বিরুদ্ধে একটি সফল সংগ্রামের মধ্য দিয়ে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে গণ প্রজাতন্ত্রী বাংলাদেশের অভ্যুদয় ঘটে । ১৯৭২ সালের ২২ শে মে জারীকৃত প্রেসিডেন্টের ৪৮ নং জরুরী আদেশ বলে পাকিস্তান আমলে চালু অপরাপর আইনসহ দণ্ডবিধি বহাল রাখা হয়েছে । আদেশটি ১৯৭১ সালের মার্চ মাসের ২৬ শে মার্চ হতে কার্যকরী বলে ঘােষণা করা হয়েছে । আদেশে বলা হয়েছে যে , দণ্ডবিধির যে সকল ধারায় পাকিস্তান , কেন্দ্রীয় সরকার , প্রাদেশিক সরকার অথবা পূর্ব পাকিস্তান সরকার উল্লেখ আছে , তথায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ' উল্লেখ করতে হবে । 

    বাংলাদেশ দণ্ডবিধির মােট ২৩ টি অধ্যায় ও ৫১১ টি ধারা আছে ।

    এই ছিলো বইটির শুরুতে কিছু কথা।  দন্ডবিধি 1860 বইটি ডাউনলোড করে বিস্তারিত পড়ুন। 

    দন্ডবিধি Penal Code 1860 Pdf | দন্ডবিধি আইনের ধারা pdf download | বাংলাদেশ পেনাল কোড ১৮৬০ pdf

    বইয়ের নামঃ দন্ডবিধি - Penal code

    লেখকঃ অধ্যক্ষ মোঃ আলতাফ হোসেন

    ধরনঃ আইন বিষয়ক

    পৃষ্ঠাঃ ৬৭০

    Click Here To Download 

    Tag:দন্ডবিধি আইনের ধারা pdf download,Penal Code Bangladesh PDF download,পেনাল কোড বাংলা pdf,বাংলাদেশ পেনাল কোড ১৮৬০ pdf,দন্ডবিধি Penal Code 1860 Pdf, ফৌজদারি কার্যবিধি pdf,বাংলাদেশ দণ্ডবিধি pdf

    0/Post a Comment/Comments

    Previous Post Next Post