দন্ডবিধি Penal Code 1860 Pdf | দন্ডবিধি আইনের ধারা pdf download | বাংলাদেশ পেনাল কোড ১৮৬০ pdf

দন্ডবিধি Penal Code 1860 Pdf | দন্ডবিধি আইনের ধারা pdf download | বাংলাদেশ পেনাল কোড ১৮৬০ pdf

       
       

    Penal Code Bangladesh PDF download|পেনাল কোড বাংলা pdf

    বাংলাদেশের বর্তমান দণ্ডবিধির বিধানসমূহ ভারতীয় উপমহাদেশে বৃটিশ কর্তৃপক্ষ কর্তৃক প্রবর্তিত ভারতীয় দণ্ডবিধি বিধানসমূহের অনুরূপ । ১৮৬০ সালে বৃটিশ সরকার ভারতীয় দণ্ডবিধি বলবৎ ও কার্যকরী করেন । 

    উপমহাদেশে ইংরেজদের আগমনের পূর্বে এদেশে প্রাচীন হিন্দু দণ্ডবিধি ও মুসলিম দণ্ডবিধি প্রচলিত ছিল । মনুসংহিতায় উল্লিখিত সূত্র ও বিধানানুসারে অপরাধের প্রকৃতি নির্ণয় ও দণ্ডদান করা হত । যজ্ঞবন্ধ ও নীলকান্ত বিভিন্ন অপরাধ ও দণ্ড সম্পর্কে আলোচনা করেছেন । 

    মুসলিম যুগে প্রাচীন হিন্দু অপরাধ তত্ত্বেও পাশাপাশি মুসলিম দণ্ডবিধি প্রয়ােগ করা হয় । ইংরেজদের এদেশে আগমনের পূর্বে বােম্বাই প্রেসিডেন্সী এলাকা ও দক্ষিণ ভারতের কিছু অঞ্চল ছাড়া সমগ্র ভারতবর্ষে মুসলিম দণ্ডবিধি বলবৎ ছিল । মুসলিম দণ্ডবিধির প্রধান ভাষ্যকার ছিলেন ইমাম আবু হানিফা ও তাঁর দু’জন সুযােগ্য শিষ্য । 

    ইংরেজ শাসন শুরু হওয়ার পর তারা এদেশের সর্বত্র একই ধরণের এবং ইউরােপীয় আইন - শাস্ত্রের অনুকরণে একটি দণ্ডবিধি প্রচলনর কথা চিন্তা করেন । এতদুদ্দেশ্যে লর্ড মেকলের নেতৃত্বে একটি আইন কমিশন গঠন করেন । লর্ড মেকলে ১৮৩৮ সালে দণ্ডবিধির খসড়া প্রণয়ন সমাপ্ত করেন । কিন্তু ১৮৬০ সালের আগে খসড়াটিকে আইনের রূপ দেয়া ও বাস্তবে কার্যকরী করা সম্ভব হয়নি।

     ১৯৪৭ সালে বৃটিশ পার্লামেন্ট কর্তৃক গৃহীত একটি প্রস্তাবে উপমহাদেশটির স্বাধীনতা ঘােষণা করা হয় এবং ভারত ও পাকিস্তান নামে দু'টি স্বাধীন রাষ্ট্রের সৃষ্টি হয় । ভারত ও বর্তমান বাংলাদেশসহ পাকিস্তান উভয় রাষ্ট্রই ইংরেজগণ কর্তৃক প্রবর্তিত ভারতীয় দণ্ডবিধি চালু রাখে ।

    ১৯৭১ সালে পাকিস্তানী সামরিক শাসনের বিরুদ্ধে একটি সফল সংগ্রামের মধ্য দিয়ে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে গণ প্রজাতন্ত্রী বাংলাদেশের অভ্যুদয় ঘটে । ১৯৭২ সালের ২২ শে মে জারীকৃত প্রেসিডেন্টের ৪৮ নং জরুরী আদেশ বলে পাকিস্তান আমলে চালু অপরাপর আইনসহ দণ্ডবিধি বহাল রাখা হয়েছে । আদেশটি ১৯৭১ সালের মার্চ মাসের ২৬ শে মার্চ হতে কার্যকরী বলে ঘােষণা করা হয়েছে । আদেশে বলা হয়েছে যে , দণ্ডবিধির যে সকল ধারায় পাকিস্তান , কেন্দ্রীয় সরকার , প্রাদেশিক সরকার অথবা পূর্ব পাকিস্তান সরকার উল্লেখ আছে , তথায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ' উল্লেখ করতে হবে । 

    বাংলাদেশ দণ্ডবিধির মােট ২৩ টি অধ্যায় ও ৫১১ টি ধারা আছে ।

    এই ছিলো বইটির শুরুতে কিছু কথা।  দন্ডবিধি 1860 বইটি ডাউনলোড করে বিস্তারিত পড়ুন। 

    দন্ডবিধি Penal Code 1860 Pdf | দন্ডবিধি আইনের ধারা pdf download | বাংলাদেশ পেনাল কোড ১৮৬০ pdf

    বইয়ের নামঃ দন্ডবিধি - Penal code

    লেখকঃ অধ্যক্ষ মোঃ আলতাফ হোসেন

    ধরনঃ আইন বিষয়ক

    পৃষ্ঠাঃ ৬৭০

    Click Here To Download 

    Tag:দন্ডবিধি আইনের ধারা pdf download,Penal Code Bangladesh PDF download,পেনাল কোড বাংলা pdf,বাংলাদেশ পেনাল কোড ১৮৬০ pdf,দন্ডবিধি Penal Code 1860 Pdf, ফৌজদারি কার্যবিধি pdf,বাংলাদেশ দণ্ডবিধি pdf

    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন